র‌্যাডিরিফ® Radirif® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

র‌্যাডিরিফ® Radirif®
উপাদান: ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড আইএনএন ২০ মি.গ্রা./২ মি.লি. ইঞ্জেকশন।
নির্দেশনা: ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড মাঝারী থেকে তীব্র ব্যথায় নির্দেশিত। ইহা মায়োকার্ডিয়াল ইনফারকশন জনিত মাঝারী থেকে তীব্র ব্যথায় নির্দেশিত। ইহা সাপিমেন্ট হিসাবে সুষম অ্যানেস্থে সিয়ায়, অস্ত্রোপচারের পূর্বে, অস্ত্রোপচার পরবর্তী ব্যথায় এবং প্রসব ব্যথায় ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহারবিধি: সাধারণ মাত্রা হচ্ছে ১০ মি.গ্রা. ইঞ্জেকশন ৭০ কেজি ওজনের ব্যক্তির জন্য, প্রয়োজন মত ৩-৬ ঘন্টা অন্তর। ব্যথার তীব্রতা, রোগীর শারীরিক অবস্থা এবং রোগীর অন্যকোন ওষুধ গ্রহণ করছে কিনা তার উপর ভিত্তি করে ন্যালবুফিনের মাত্রা ঠিক করা উচিত।
মাঝারী থেকে তীব্র ব্যথা:
শিরা অথবা মাংসপথে ১০-২০ মি.গ্রা. ইঞ্জেকশন ৭০ কেজি ওজনের ব্যক্তির জন্য; বাচ্চাদের ক্ষেত্রে ০.৩ মি.গ্রা./কেজি, প্রয়োজন মত ১-২ বার। অস্ত্রোপচার পূর্ববর্তী অ্যানেস্থেসিয়া: শিরা অথবা মাংসপথে ০.১-০.২ মি.গ্রা./কেজি ওজন হিসাবে।
প্রসব ব্যথায়:
০.৩-১ মি.গ্রা./কেজি ওজন হিসেবে ১০-১৫ মিনিট ধরে দিতে হবে। অতঃপর ০.২৫-০.৫ মি.গ্রা./কেজি ওজন হিসেবে এককালীন শিরাপথে প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায়।
অস্ত্রোপচার সময়ে ব্যবহারের জন্য: শিরাপথে ০.২৫-০.৫ মি.গ্রা./কেজি, ৩০ মিনিট অন্তর।
মায়োকার্ডিয়াল ইনফারকশন: ইন্ট্রাভেনাস পথে ১০-২০ মি.গ্রা. ধীরে ধীরে ৩০ মিনিট ধরে দিতে হবে। অ্যানেসথেসিয়ার সহায়ক হিসাবে যখন ব্যবহৃত হবে তখন কম পরিমান প্রয়োজন হয়। ১৮ মাস বয়সী শিশু এবং ১৫ বছর বয়স পর্যন্ত ০.২ মি.গ্রা./কেজি ওজন হিসাবে শিরাপথে বা মাংসপথে। অতঃপর ৪-৬ ঘন্টা পরপর অন্তর অথবা চিকিৎসক কর্তৃক নির্ধারিত পরিমান ব্যবহার করা যায়। সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড এর প্রতি অতি সংবেদনশীলতা যদি থাকে।
নিম্ন লিখিত ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। শ্বাস-প্রশ্বাসে অনিয়ম বৃক্কীয়/যকৃতের কার্যে অনিয়ম বিলিয়ারী ট্রাক্টের শল্যচিকিৎসা মায়োকার্ডিয়াল ইনফারকশন নিম্ন রক্তচাপ
পার্শ্ব প্রতিক্রিয়া: ন্যালবুফিন সাধারণত সুসহনীয় একটি ওষুধ। তবে কিছু কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমনতন্দ্রাচ্ছন্ন ভাব, ঘাম, বমি বমি ভাব, বমি, ঝিমুনী, মাথাঘোরা, মুখ শুকিয়ে যাওয়া, মাথা ব্যথা, শ্বাসপ্রশ্বাসে কষ্ট, ডিস্পনিয়া এবং অ্যাজমা ইত্যাদি হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ন্যালবুফিন ব্যবহারে অন্য ওষুধের সাথে কোন ধরণের ঝামেলাপূর্ন প্রতিক্রিয়া নেই। তবে অন্য অপয়েড ওষুধের সাথে রয়েছে। যে সমস্ত রোগী নারকোটিক ব্যথানাশক, সাধারণ অ্যানেসথেসিয়া ফেনোথায়াজিনস অথবা অন্য শান্তকারক ওষুধ, ঘুম পাড়ানী ওষুধ, হিপনোটিকস বা অন্যান্য কেন্দ্রিয়ভাবে কার্যক্রম নিয়ন্ত্রণকারী ডিপ্রেসেন্ট (অ্যালকোহল সহ) ব্যবহার করছেন, তাদের ক্ষেত্রে ন্যালবুফিনের ব্যবহারে বাড়তি ফল প্রদর্শিত হতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগন্যান্সি ক্যাটাগরি ‘বি’। ইহা বেশী পরিমানে এবং দ্রুত পাসেন্টা অতিক্রম করে। গর্ভবতী মহিলাদের উপর কোন সু-নিয়ন্ত্রিত গবেষনা নেই। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যেতে পারে।
সীমিত সংখ্যক গবেষনা থেকে জানা গেছে যে ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড মাতৃদুগ্ধে অল্প নিঃসরিত হয় (ব্যবহারযোগ্য মাত্রার ১%) এবং তার প্রভাব খুবই কম। মাতৃদুগ্ধ দান করা মায়েদের ক্ষেত্রে এর ব্যবহারের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত। সরবরাহ:
র‌্যাডিরিফ® ২ ইঞ্জেকশন : প্রতি বাক্সে আছে ৪ টি অ্যাম্পুল বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]