রেমাস® Remus মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

রেমাস® Remus
উপাদান: ট্যাক্রোলিমাস আইএনএন।
নির্দেশনা: রেমাস®
অয়েন্টমেন্ট স্বল্পমেয়াদী এবং অন্তর্বর্তী দীর্ঘমেয়াদী থেরাপি হিসেবে মধ্যম থেকে তীব্র এটপিক ডার্মাটাইটিসে নির্দেশিত। রেমাস® ০.০৩% এবং ০.১% উভয় প্রকার অয়েন্টমেন্টই প্রাপ্ত বয়স্কদের জন্য নির্দেশিত। শুধুমাত্র ২-১৫ বছর বয়সী বাচ্চাদের জন্য রেমাস® ০.০৩% অয়েন্টমেন্ট নির্দেশিত। মাত্রা এবং ব্যবহারবিধি: প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেআক্রান্তস্থানে দিনে ২ বার রেমাস® ০.০৩% অথবা ০.১% অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিতে হবে। যতটুকু প্রয়োজন ততটুকু অয়েন্টমেন্ট আলতোভাবে সম্পূর্ণরূপে আক্রান্ত স্থানে ছড়িয়ে দিতে হবে। এটপিক ডার্মাটাইটিসের লক্ষণ দূরীভূত হলে অয়েন্টমেন্ট ব্যবহার বন্ধ করতে হবে। ২-১৫ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে- আক্রান্তস্থানে দিনে ২ বার রেমাস® ০.০৩% অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিতে হবে। যতটুকু প্রয়োজন ততটুকু অয়েন্টমেন্ট আলতোভাবে সম্পূর্ণরূপে আক্রান্ত স্থানে ছড়িয়ে দিতে হবে। এটপিক ডার্মাটাইটিসের লক্ষণ দূরীভূত হলে অয়েন্টমেন্ট ব্যবহার বন্ধ করতে হবে। অক্লুসিভ ড্রেসিংসহ ট্যাক্রোলিমাস অয়েন্টমেন্ট ব্যবহারের নিরাপত্তা এখনো নির্ণয় করা যায়নি। তবে অক্লুসিভ ড্রেসিংসহ ট্যাক্রোলিমাস অয়েন্টমেন্ট ব্যবহার করা উচিত নয়।
সতর্কতা এবং যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: এ ওষুধের প্রতি যাদের অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না। জেনারেলাইজড ইরাইথ্রোডার্মায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ট্যাক্রোলিমাস অয়েন্টমেন্ট ব্যবহারের নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়।
পার্শ্ব প্রতিক্রিয়া: ট্যাক্রোলিমাস ব্যবহারের ফলে ফটোটক্সিসিটি বা ফটো অ্যালার্জেনিসিটি এর কোন প্রমাণ পাওয়া যায়নি। তারপরেও ট্যাক্রোলিমাস ব্যবহারের ফলে চামড়ায় জ্বালা পোড়া, চুলকানি, অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছে এনাফাইলেকটয়েড রিঅ্যাকশন, এনজিও ইডিমা,ক্ষুধামন্দা এবং দুশ্চিন্তা।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ট্যাক্রোলিমাস এর সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়ার কোন ক্লিনিক্যাল স্টাডি পাওয়া যায়নি। ট্যাক্রোলিমাস এর খুব অল্প সিস্টেমিক শোষণের ধারণার উপর ভিত্তি করে বলা যায় যে অন্যান্য সিস্টেমিক ওষুধের সাথে এর প্রতিক্রিয়া সাধারণত দেখা যায় না। তবুও কোন প্রকার প্রতিক্রিয়াকে উপেক্ষা করা যাবে না। ইরাইথ্রোডার্মায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সাইটোক্রম পি-৩এ৪ ইনহিবিটর ওষুধের সাথে ট্যাক্রোলিমাস এর সহ প্রয়োগে সতর্ক হতে হবে। এসব ওষুধ হচ্ছে ইরাইথ্রোমাইসিন, ইট্রাকোনাজল, ফ্লুকোনাজল, ক্যালসিয়াম চ্যানেল ব−কার এবং সিমেটিডিন। গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায় ট্যাক্রোলিমাস অয়েন্টমেন্টের ব্যবহারের উপর পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত কোন স্টাডি পাওয়া যায়নি। গর্ভাবস্থায় ট্যাক্রোলিমাস অয়েন্টমেন্ট ব্যবহারের অভিজ্ঞতার প্রমাণ এতই সীমিত যে, এতে গর্ভাবস্থায় ব্যবহারের নিরাপত্তা প্রমাণ করা যায় না। যদিও সিস্টেমিক ব্যবহারের তুলনায় ত্বকীয় ব্যবহারের ফলে ট্যাক্রোলিমাস এর সিস্টেমিক শোষণ অপোকৃত কম। তারপরেও জানা যায় যে ট্যাক্রোলিমাস মায়ের দুধে হয়। তাই স্তন্যপায়ী বাচ্চাদের ক্ষেত্রে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনার কারণে এই সিদ্ধান্তে আসতে হবে যে, মায়েদের স্তন্যদান বন্ধ করতে হবে অথবা ওষুধ ব্যবহার বন্ধ করতে হবে।
সরবরাহ: রেমাস®
০.০৩% অয়েন্টমেন্ট: ৫ গ্রাম। রেমাস® ০.১% অয়েন্টমেন্ট: ৫ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]