রিপ্রেস® এস আর Repres® SR রিপ্রেস® প−াস Repres® Plus মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

রিপ্রেস® এস আর Repres® SR
উপাদান : ইনডাপামাইড ১.৫ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : এসেনসিয়াল হাইপারটেনশন, বৃক্কের কার্যকারিতা দুর্বল এমন রোগীর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং কনজেস্টিভ হার্ট ফেইলিওর জনিত লক্ষণ ও পানি ত্যাগে অ¤তার চিকিৎসায় নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : দিনে ১ টি ট্যাবলেট। সাধারণত সকালে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এই ওষুধটি অথবা সালফোনামাইডের প্রতি অতিসংবেদনশীলতা, বৃক্কের অকার্যকারিতা, যকৃতের মারাত্মক রোগ, হাইপোক্যালেমিয়া ইলেকট্রোলাইটের অসমতা, ডায়াবেটিস, বাত ইত্যাদি।
পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ঝিম্ ঝিম্ ভাব, মাথা ব্যথা, অরুচি, বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, নিম্ন রক্তচাপ, হাইপোক্লোরেমিক এল্কালোসিস, হাইপোন্যাট্রেমিয়া, হাইপোক্যালেমিয়া, হাইপারইউরিসেমিয়া, ত্বকে ফুসকুঁড়ি, কোলেস্ট্যাটিক জন্ডিস, থ্রম্বোসাইটোপেনিয়া, লিউকোপেনিয়া এবং এপ্লাস্টিক রক্তশূন্যতা। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় সুপারিশকৃত নয়। ইনডাপামাইড গ্রহণকারী মায়েদের স্তন্যদান থেকে বিরত থাকতে হবে। সরবরাহ :
রিপ্রেস® এস আর ট্যাবলেট : ৩ ী ১০ টি সাসটেইনড রিলিজ ট্যাবলেট।
রিপ্রেস® প−াস Repres® Plus
উপাদান : (ইনডাপামাইড ০.৬২৫ মি.গ্রা. + পেরিনডোপ্রিল ২ মি.গ্রা.)/ট্যাবলেট এবং (ইনডাপামাইড ১.২৫ মি.গ্রা. + পেরিনডোপ্রিল ৪ মি.গ্রা.)/ট্যাবলেট।
নির্দেশনা : এসেনসিয়াল হাইপারটেনশন। মাত্রা ও ব্যবহার বিধি : দিনে ১টি ট্যাবলেট। সাধারণত: সকালে এবং আহারের পূর্বে গ্রহণ করা ভাল। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : পেরিনডোপ্রিল, ইনডাপামাইড অথবা সালফোনামাইডের প্রতি অতিসংবেদনশীলতা, অতীতে এসিই ইনহিবিটর থেরাপীর কারণে ইডিমার ইতিহাস থাকলে, বৃক্কের তীব্র অকার্যকারিতা, যকৃতের মারাত্মক রোগ, হাইপোক্যালেমিয়া।
পার্শ্ব প্রতিক্রিয়া : দূর্বলতা, মাথা ঝিম্ ঝিম্ ভাব, মাথা ব্যথা, মেজাজের পরিবর্তন, ঘুমের ব্যাঘাত, খিল ধরা, নিম্ন রক্তচাপ, এলার্জিক প্রতিক্রিয়া, ত্বকে ফুসকুঁড়ি, পরিপাকতন্ত্রের ব্যাধি, শুষ্ক কাশি, মুখ শুকিয়ে যাওয়া, বয়স্ক ও হার্ট ফেইলিওরের রোগীদের ক্ষেত্রে পানিশূন্যতার ঝুঁকি এবং রক্ত পরীক্ষার পরিবর্তন ইত্যাদি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : লিথিয়াম, পটাসিয়াম স্পেয়ারিং মূত্র বর্ধক, পটাসিয়াম (লক্ষণ), এরিদমিয়ারোধী ওষুধসমূহ, চেতনানাশক, সাইটোস্ট্যাটিক ও ইমিউনোসাপ্রেসিভ ওষুধসমূহ। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : নির্দেশিত নয়। সরবরাহ :
রিপ্রেস® প−াস ২ ট্যাবলেট : ৩ ী ১০ টি। রিপ্রেস® প−াস ৪ ট্যাবলেট : ২ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]