রোবিক® Robic® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

রোবিক® Robic®
উপাদান : ওরনিডাজল ৫০০ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা: এ্যামেবিয়াসিস্ (আন্ত্রিক এবং হেপাটিক), জিয়ারডিয়াসিস্, ট্রাইকোমোনিয়াসিস্, ব্যাকটেরিয়াজনিত ভেজাইনোসিস্ এবং সংবেদী এ্যানারোবিক সংক্রমণের চিকিৎসায়।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক : ৫০০ মি.গ্রা. দিনে দুইবার হিসাবে ৫ দিন। এ্যামেবিক আমাশয় (প্রাপ্ত বয়স্ক) : ১.৫ গ্রাম দিনে একবার হিসেবে ৩ দিন। জিয়ারডিয়াসিস (প্রাপ্ত বয়স্ক) : ১.৫ গ্রাম দিনে ১ বার হিসেবে ১-২ দিন।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীলতা, মৃগীরোগ বা প্রান্তীয় স্নায়ুরোগের মত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রীয় সমস্যা থাকলে ব্যবহার করা যাবে না। যে সব রোগীর এ্যাটেক্সিয়া, মাথা ঘোরা, মানসিক বিভ্রান্তি দেখা দেয়, তাদের ক্ষেত্রে সতর্কতার সাথে প্রয়োগ করতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, বমি, উপ-পাকস্থলিক ব্যথা, মাথা ঝিম্ ঝিম্ করা, মাথা ব্যথা, অবসন্নতা এবং আকস্মিকভাবে শ্বেতকণিকা হ্রাস পেতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ডাইসালফিরামের মত রিঅ্যাকশন করতে পারে। রক্তজমাটরোধী ওষুধের সাথে একই সঙ্গে ব্যবহার রক্তক্ষরণের আশঙ্কা বাড়ায়। ৫-ফ্লুরোইউরাসিল এর ক্লিয়ারেন্স কমায়। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ভ্র“ণ বা শিশুদের ক্ষতির তুলনায় উপকার বিবেচনা করে ব্যবহার করা উচিত।
সরবরাহ : রোবিক® ট্যাবলেট : ৫ ী ৬ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]