সালটোলিন® নেবুলাইজার সলিউশন Sultolin® Nebuliser Solution মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

সালটোলিন® নেবুলাইজার সলিউশন Sultolin® Nebuliser Solution উপাদান: সালটোলিন নেবুলাইজার সলিউশন: প্রতিটি ২.৫ মি.লি. নেবুলাইজার সলিউশনের অ্যাম্পুলে আছে সালবিউটামল সালফেট বিপি যা সালবিউটামল ২.৫ মি.গ্রা. এর সমতুল্য।
নির্দেশনা: সালবিউটামল একটি সিলেকটিভ বিটা-২ এগোনিস্ট যা রিভার্সিভল এয়ারওয়ে অবস্ট্রাকসনে খুব দৃঢ়তার পথে (৩ মিনিটের মধ্যে) স্বল্প মেয়াদী (৪-৬ ঘন্টা) শ্বাসনালীর প্রসারণ ঘটায়। মাত্রা ও সেবনবিধি: সালটোলিন নেবুলাইজার সলিউশন শুধুমাত্র শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার্য, যা একটি নেবুলাইজার মেশিনের মাধ্যমে নির্দেশনায় নিতে হবে। এই সলিউশন মুখে বা ইঞ্জেকশনের মাদ্যমে গ্রহণ করা যাবে না। বয়স্ক: ২.৫ মি.গ্রা. থেকে ৫ মি.গ্রা. সালবিউটামল দিনে ৪ বার পর্যন্ত। হাসপাতালে দিনে ৪০ মি.গ্রা. পর্যন্ত পর্যবেক্ষণের সাথে ব্যবহার করা যাবে।
৪ বছরের অধিক বয়সী বাচ্চা: ২.৫ মি.গ্রা. থেকে ৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত। ১৮ মাস ৪ বছরের বাচ্চা: ২.৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত। যা প্রয়োজন অনুসারে ৫ মি.গ্রা. পর্যন্ত বাড়ানো যাবে। ১৮ মাসের নিচের বাচ্চা: ১.২৫ মি.গ্রা. (০.২৫ মি.গ্রা./কেজি) থেকে ২.৫ মি.গ্রা. দিনে ৪ বার পর্যন্ত। ট্রানজিয়েন্ট হাইপোক্সিয়া হলে অক্সিজেন থেরাপি দিতে হবে। প্রতি নির্দেশনা: প্রিম্যাচিউর লেবার ম্যানেজ করার জন্য সালবিউটামল শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার যথাযথ নয়। এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এটি প্রতিনির্দেশিত। সাবধানতা: মারাত্মক অথবা আনস্টেবল এ্যাজমার রোগীদের ক্ষেত্রে শ্বাসনালীর প্রসারক একমাত্র বা প্রধান চিকিৎসা হওয়া উচিত নয়। সালটোলিন নেবুলাইজার সলিউশন দিয়ে সময়ে লক্ষণসমূহ থেকে মুক্তির জন্য অন্যান্য শ্বাসানালীর প্রসারক নিতে পারবে, শ্বাসনালীর প্রসারকের ব্যবহার বৃদ্ধি হাঁপানি নিয়ন্ত্রনের অবনতি নির্দেশ করে। এক্ষেত্রে রোগীদের ডাক্তারী পরামর্শ নিতে হবে। থাইরোটক্সিকোসিস এর রোগীদের ক্ষেত্রে সালবিউটামল সাবধানতার সাথে গ্রহন করা উচিত। হৃদরোগীরা (যেমন- ইসকেমিক হার্ট ডিজিজ, এরিথ মিয়া অথবা সিভিয়ার হার্ট ফেইলিউর) সালবিউটামল গ্রহণ করলে যদি বুকে ব্যথা অথবা হৃদরোগের অন্য লক্ষণগুলো দেখা দেয়। তবে ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।
অন্যান্য সিমপ্যাথোমিমেটিক ওষুধ উচ্চ মাত্রায় গ্রহণ করলে সালবিউটামল সতর্কতার সাথে গ্রহণ করা উচিত।
বিটা-২ এগোনিস্ট থেরাপি বিশেষ করে পেরেনটেরাল এবং নেবুলাইজারের মাধ্যমে গ্রহণের সময় হাইপোক্যালামিয়া হওয়ার সম্ভাবনা থাকে। তীব্র মারাত্মক অ্যাজমার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। কেননা হাইপোক্সিয়া এবং একই সাথে জেনথিন ডিরাইভেটিভস, স্টেরয়েড এবং ডাইয়োরেটিকস্ এর ব্যবহারে এর প্রতিক্রিয়া বাড়তে পারে। এক্ষেত্রে সেরাম পটাসিয়াম লেবেল পর্যবেক্ষণ করতে হবে। রোগীদের সঠিকভাবে গ্রহণের নির্দেশনা জানা উচিত এবং সলিউশন অথবা বাস্প যাতে চোখে প্রবেশ না করে সে ব্যাপারে সতর্ক থাকা উচিত।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে: গর্ভাবস্থায় শুধুমাত্র ভ্র“ণের সম্ভাব্য ক্ষতির তুলনায় মায়ের উপকার বেশি হলেই ওষুধ গ্রহণ করা উচিত। গর্ভাবস্থায় প্রথম ধাপে সালবিউটামল ব্যবহারে নিরাপত্তা বিষয়ে অল্প প্রকাশিত প্রমাণ পাওয়া যায়। কিন্তু প্রাণীর ক্ষেত্রে উচ্চ মাত্রায় ব্যবহারে ভ্রণের উপর ক্ষতিকর প্রভাবের প্রমাণ পাওয়া যায়।
পার্শ্ব প্রতিক্রিয়া:
অন্যান্য শ্বাসতন্ত্রের মাধ্যমে চিকিৎসায় ন্যায়, মাত্রা গ্রহনের পর বুকে শো শো শব্দ বৃদ্ধির সাথে সাথে পেরাডক্সিক্যাল ব্রংকোস্পাজম হতে পারে। বিকল্প অথবা অন্যকোন দ্রুত কার্যকরী শ্বাসতন্ত্রের মাধ্যমে কার্যকর প্রসারক দ্বারা এর চিকিৎসা করতে হবে।
সরবরাহ :প্রতিটি বাক্সে রয়েছে ১০টি এ্যাম্পুল বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]