সালটোলিন® রেস্পিরেটর সলিউশন Sultolin® Respirator Solution মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

সালটোলিন® রেস্পিরেটর সলিউশন Sultolin® Respirator Solution
উপাদান: সালটোলিন প্রতি মিলিলিটারে ৫ মি. গ্রা. স্যালবিউটামল বিপি রয়েছে।
নির্দেশনা: সালটোলিন রেসপিরেটর সলিউশন মারাত্মক তীব্র অ্যাজমা (স্টেটাস এজমেটিকাস) ও অন্যান্য শ্বাসকষ্টের চিকিৎসায় নির্দেশ করা হয়। মাত্রা ও ব্যবহার বিধি:
১। সবিরাম প্রয়োগ ঃ সালটোলিন রেসপিরেটর সলিউশন ০.৫-১.০ মি.লি. ইনজেকশন এর নরমাল স্যালাইনের সাহায্যে পাতলা করে ২.০-৪.০ মি.লি. করতে হয়। এরপর সঠিকভাবে পরিচালিত নেবিউলাইজার দ্বারা শ্বসন শেষ না হওয়া পর্যন্ত নিতে হয়। নেবিউলাইজার এবং তার পরিচালন উৎস ঠিক থাকলে প্রায় ১০ মিনিট সময় লাগে।
সালটোলিন রেসপিরেটর সলিউশন এর সবিরাম প্রয়োগ সলিউশন পাতলা না করেও করা যায়। এর জন্যে ২.০ মি.লি. সলিউশন নেবিউলাইজারে নিয়ে রোগীকে উপকার না পাওয়া পর্যন্ত শ্বসন করতে দেয়া হয়। এতে সাধারণতঃ ৩-৫ মিনিট সময় লাগে। কিছু কিছু রোগীদের ক্ষেত্রে উচ্চ মাত্রায় ১০ মি.গ্রা. পর্যন্ত স্যালবিউটামল এর প্রয়োজন হয় যা এরোসল শেষ না হওয়া পর্যন্ত চলতে থাকে।
ছোটদের জন্যে (১২ বছরের নিচে) ঃ ০.৫ মি.লি. সলিউশন ২-৪ মি.লি. নরমাল স্যালাইন এর সাহায্যে পাতলা করে নেবিউলাইজারের সাহায্যে ব্যবহার করতে হবে। কিছু কিছু রোগীদের ক্ষেত্রে উচ্চ মাত্রা ১ মি. লি. পর্যন্ত সলিউশন লােেগ। সবিরাম চিকিৎসা দিনে ৪ বার ব্যবহার করা যেতে পারে।
২। অবিরাম প্রয়োগ ঃ সালটোলিন রেসপিরেটর সলিউশন ইনজেকশনের নরমাল স্যালাইনের সাহায্যে পাতলা করে ১০০ মি.লি. পর্যন্ত তৈরী করে নেবিউলাইজারের সাহায্যে প্রয়োগ করা হয়। প্রয়োগের হার হচ্ছে ১-২ মি.গ্রা. প্রতি ঘন্টায় নেবিউলাইজারের সাহায্যে। ফেস মাক্স কিংবা এন্ডোট্রাকিয়াল টিউব এর মাধ্যমেও ব্যবহার করা যায়। সবিরাম পজিটিভ প্রেশার ব্যবহার করা যেতে পারে তবে তা খুব কমই প্রয়োজন হয়।
সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: এর যে কোন উপাদানে অতি সংবেদনশীলতা। অন্য কোন সিমপ্যাথোমিমেটিক ওষুধ এর উচ্চ মাত্রায় প্রয়োগ হয়ে থাকলে এটা সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।
থাইরোটক্সিকোসিস এর রোগীকে এটা সাবধানতার সাথে দিতে হবে। শুধু মাত্র চিকিৎসকের নির্দেশ অনুযায়ী এটা নেবিউলাইজার কিংবা রেসপিরেটরের সাহায্যে ব্যবহার করতে হয়। ইনজেকশন কিংবা মুখে খাওয়ার জন্য নয়।
সালটোলিন রেসপিরেটর সলিউশন হোম নেবিউলাইজারের সাহায্যে বাসায় নিলে সে সব রোগীকে সাবধান করতে হবে যে এ ওষুধ দ্বারা নিয়ন্ত্রন কিংবা উপশম যে কোনটা কমে গেলে নিজ থেকে মাত্রা কিংবা প্রয়োগের হার বৃদ্ধি করা যাবে না এবং অবিলম্বে চিকিৎসকের স্মরনাপন্ন হতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া: উচ্চ মাত্রায় সালটোলিনের প্রয়োগে হৃদ স্পন্দন হারের কিছুটা বৃদ্ধি ঘটতে পারে। এতে সচরাচর ই, সি, জি, এর পরিবর্তন হয় না। অন্যান্য বিরুপ প্রতিক্রিয়ার মধ্যে প্রান্তিক বাহপ্রসারন ও কঙ্কালযুক্ত পেশীর মৃদু কম্পন রয়েছে।
গর্ভাবস্থায় ব্যবহার: গর্ভপাতের আশংকার জন্য এটা গর্ভাবস্থায় ১ম কিংবা ২য় ত্রয়মাসিকীতে ব্যবহার করা যাবে না।
সরবরাহ : সালটোলিন® রেস্পিরেটর সলিউশন : ২০ মি.লি.।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]