টেট্রাক্স® Tetrax মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

টেট্রাক্স® Tetrax
উপাদান : টেট্রাসাইক্লিন ৫০০ মি.গ্রা. ক্যাপসুল।
নির্দেশনা : ব্রণ (একনি ভালগারিস), রিকেটসিয়াজনিত সংক্রমণ, লিম্ফোগ্রান্যুলোমা ভিনিরিয়াম, ননগনোকক্কাল ইউরেথ্রাইটিস, ক্ল্যামাইডিয়াল সংক্রমন, নিউমোনিয়া, পেলভিক প্রদাহ, কলেরা, পুনঃ সংক্রমিত জ্বর, লাইম রোগ, প্রোস্টাটাইটিস, ব্রংকাইটিস, যেসব রোগীর পেনিসিলিনে অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে সিফিলিসের বিকল্প চিকিৎসা হিসেবে এবং এ্যানেরোবিক সংক্রমণে।
মাত্রা ও ব্যবহার বিধি : বয়স্কদের ক্ষেত্রে: ১-২ গ্রা. প্রতিদিন ২-৪ টি বিভক্ত মাত্রায়। ৮ বছরের উর্দ্ধে: ২৫-৫০ মি.গ্রা./কেজি, প্রতিদিন ২-৪ টি বিভক্ত মাত্রায়।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতি সংবেদনশীলতা, সিস্টেমিক লক্ষণপাস ইরাইথেমেটোসাস আক্রান্ত রোগীদের ক্ষেত্রে পরিহার করা উচিত। মূত্রের মারাত্মক অপর্যাপ্ততা এবং যকৃতের কার্যকারিতায় সমস্যা থাকলে উচ্চমাত্রা পরিহার করতে হবে। ইরাইথ্রোমাইসিন, কোরামফেনিকল ইত্যাদির সাথে ব্যবহার করা উচিত নয়।
পার্শ্ব প্রতিক্রিয়া : হাড়ের বৃদ্ধি ব্যাহত করতে পারে। দাঁতের বৃদ্ধির সময় (গর্ভকালের শেষার্ধে, নবজাতক অথবা শৈশবে) ব্যবহারে দাঁতের চিরস্থায়ী বর্ণ পরিবর্তন ঘটতে পারে। মুখে গ্রহণ করার পর এপিগ্যাস্ট্রিক সমস্যা এবং বমি ভাব দেখা দিতে পারে। রেচন অকার্যকারিতায় টেট্রাসাইক্লিন এ্যাজোটেমিয়া বৃদ্ধি করে। ক্যানডিডা সংক্রমণ এবং ইসোফেগাল ক্ষত হতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভধারণ কাল, স্তন্যদানকালীন সময়ে সেবন করা যাবে না। ৮ বছরের কম বয়সী (কারও কারও মতে ১২ বছর) শিশুদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
সরবরাহ : টেট্রাক্স® ৫০০ ক্যাপসুল : ১০ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]