টোজেন্ট® ক্রীম Togent® Cream মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

টোজেন্ট® ক্রীম Togent® Cream
উপাদান : প্রতি গ্রাম টোজেন্ট ক্রীমে আছে ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড বিপি ২০ মি.গ্রা. এবং জিঙ্ক এসিটেট ইউএসপি ১ মি.গ্রা.।
নির্দেশনা : টোজেন্ট ক্রীম সাময়িকভাবে ব্যথা এবং চুলকানি দূর করা সহ পোকার কামড়, অল্প পোড়া, সূর্যের আলোতে পোড়া, অল্প কাটা, আঁচড়, র‌্যাশ (যা আইভি, ওক, সুমাক এর বিষ ক্রিয়ায় হয়ে থাকে) ইত্যাদিতেও নির্দেশিত।
মাত্রা ও প্রয়োগবিধি : পূর্ণ বয়স্ক এবং দুই বছরের অধিক : আক্রান্ত স্থানে দিনে ৩ থেকে ৪ বার ব্যবহার করুন। ক্রীম ব্যবহারের আগে ত্বক পরিষ্কার, ঠান্ডা ও শুষ্ক করে নিতে হবে। ব্যবহারের পূর্বে গরম পানি দিয়ে গোসল করা যাবে না। মৃদুভাবে ব্যবহার করুণ যতক্ষণ পর্যন্ত না ক্রীম অদৃশ্য হয়। সমগ্র ত্বকের উপরিভাগে যেমন হাত ও পায়ের আঙ্গুলের ভাজে নখের নিচে এবং হাত ও পায়ের তালুতে ভালভাবে ব্যবহার করুন। দুই বছরের নিচের শিশুদের ক্ষেত্রে : চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মুখমন্ডল, ঘাড়, কান, মাথায় ব্যবহার করুন। চোখ, মুখ এবং নিকটবর্তী এলাকায় ব্যবহার থেকে বিরত থাকুন। ব্যবহারের আট (৮) ঘন্টা পর ধুয়ে ফেলুন। কোথাও ৮ ঘন্টার আগে ধুয়ে বা মুছে গেলে পুনরায় ব্যবহার করুন। প্রতিনির্দেশনা : এর কোন উপদান এর প্রতি এলার্জি থাকলে প্রতিনির্দেশিত।
পার্শ্ব প্রতিক্রিয়া : কিছু ক্ষেত্রে কন্টাক্ট ডার্মাটাইটিসে সাথে মৃদু ইরাইদেমাটাস ভেসিকুলার লেশন এবং প্যাপিউল দেখা যেতে পারে।
গর্ভকালীন ও স্তন্যদানকালে ব্যবহার : পর্যাপ্ত তথ্য না থাকায় ব্যবহারের পূর্বে চিকিৎসকের পরামর্শ জরুরী। ক্ষতিকর টেরাটোজেনিক প্রতিক্রিয়া নাও দেখা যেতে পারে। যদিও স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত কিন্তু ত্বকীয় ব্যবহারের ফলে দুগ্ধে নিঃসরণের পরিমান সামান্য।
সরবরাহ : টোজেন্ট® ক্রীম : ১০ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]