টোরাক্স® Torax মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

টোরাক্স® Torax
উপাদান : কিটোরোলাক ট্রোমেথামিন ১০ মি.গ্রা. ট্যাবলেট, ১০ মি.গ্রা./মি.লি. ইঞ্জেকশন, ৩০ মি.গ্রা./মি.লি. ইঞ্জেকশন এবং ৬০ মি.গ্রা./২ মি.লি. ইঞ্জেকশন।
নির্দেশনা : অপারেশন উত্তর মাঝারি ও তীব্র ব্যথায় স্বল্পমেয়াদী ব্যবস্থাপনায় নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : ইঞ্জেকশন পেশী অথবা এককালীন শিরায় ব্যবহার করা হয়। প্রাপ্তবয়স্ক রোগীর ক্ষেত্রে : প্রাথমিক মাত্রা ৬০ মি.গ্রা., একবার অতঃপর ৩০ মি.গ্রা. প্রতি ৬ ঘন্টা অন্তর প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায়। সর্বোচ্চ মাত্রা : ১২০ মি.গ্রা.। ট্যাবলেট : ১ টি ট্যাবলেট ৬ ঘন্টা অন্তর। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : কিটোরোলাক কিংবা অন্যান্য এনএসএআইডি ওষুধে অতি সংবেদনশীল বা এলার্জি রয়েছে তাদের ব্যবহারে প্রতিনির্দেশ রয়েছে। পেপটিক আলসার, আন্ত্রিক রক্তক্ষরণ, মাঝারি কিংবা তীব্র বৃক্কের অকার্যকারিতা এ্যাজমার আক্রমণের ইতিহাসের ক্ষেত্রেও প্রতিনির্দেশ রয়েছে।
পার্শ্ব প্রতিক্রিয়া: সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াসমূহ হচ্ছে বমি বমি ভাব, বমি, আন্ত্রিক রক্তরণ, পেপটিক আলসার, অগ্নাশয়ের প্রদাহ, দুশ্চিন্তা, তন্দ্রাচ্ছন্নভাব, মাথা ঝিম ঝিম ভাব, মাথা ব্যথা, হেলুসিনেশন, অতিরিক্ত পিপাসা, মনোযোগে অসমর্থতা, নিদ্রাহীনতা, অসুস্থতাবোধ, ক্লান্তিবোধ, চুলকানি, আরটিকেরিয়া, লিলস সিনড্রোম, স্টিভেন-জনসন সিনড্রোম, আলোর প্রতি অতিসংবেদনশীলতা, ব্রাডিকার্ডিয়া, উচ্চ রক্তচাপ, বুক ধরফরানি, বুকে ব্যথা, মহিলাদের বন্ধ্যাত্ব, শ্বাসকষ্ট, হাঁপানি, ফুসফুসে ইডিমা, জ্বর এবং ইঞ্জেকশনের জায়গায় ব্যথা।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: অন্যান্য এনএসএআইডি কিংবা এসপিরিনের সাথে ব্যবহার করা উচিত নয়। এন্টি-কোয়াগুলেন্টের সাথে ব্যবহারে সতর্ক হতে হবে। কেননা ইহা এন্টি-কোয়াগুলেন্টের কাজ ত্বরান্বিত করতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থা, প্রসবকাল এবং দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহারে প্রতিনির্দেশ রয়েছে।
সরবরাহ :
টোরাক্স® ১০ ট্যাবলেট : ৫ ী ১০ টি। টোরাক্স® ১০
ইঞ্জেকশন : ১ ী ৫ টি। টোরাক্স® ৩০ ইঞ্জেকশন : ৫
ী ১ টি। টোরাক্স® ৬০ ইঞ্জেকশন : ১ ী ১ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]