তুস্কা® Tusca ভ্যালোয়েট Valoate

তুস্কা® Tusca
উপাদান : (গুয়াইফেনেসিন ১০০ মি.গ্রা., স্যুডোএফিড্রিন হাইড্রোক্লোরাইড ৩০ মি.গ্রা. এবং ট্রাইপ্রোলিডিন হাইড্রোক্লোরাইড ১.২৫ মি.গ্রা.)/৫ মি.লি. সিরাপ।
নির্দেশনা : পুঞ্জিভূত কফ সহ শ্বাসতন্ত্রের উপরের অংশের ব্যাধির, লক্ষণসমূহের উপশমে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক : দুই চা চামচ দিনে ৩ বার।
১২ বছরের উর্ধ্বে শিশুদের জন্য : দুই চা চামচ দিনে ৩ বার। ৬-১২ বছর: ১ চা চামচ দিনে ৩ বার। ২-৬ বছর : ১/২ চা চামচ দিনে ৩ বার। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : গুয়াইফেনেসিন, স্যুডোএফিড্রিন অথবা ট্রাইপ্রোলিডিন এর প্রতি অতিসংবেদনশীলতা। তীব্র করোনারী ধমনীর রোগ অথবা মারাত্মক উচ্চ রক্তচাপ সম্পন্ন রোগীদের ক্ষেত্রে দেয়া যাবে না। নিজেদের অবস্থা বিবেচনা সাপেক্ষে রোগীদের গাড়ী ও যন্ত্রপাতি চালানো উচিত নয়।
পার্শ্ব প্রতিক্রিয়া : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবনমন অথবা উত্তেজনা, ঘনঘন তন্দ্রাচ্ছন্নতা হতে পারে। ঘুমের ব্যাঘাত এবং কদাচিৎ দৃষ্টিভ্রম দেখা দিতে পারে। চামড়ার ফুসকুড়ি, ট্যাকিকার্ডিয়া, কখনো কখনো মুখ, নাক ও গলার শুষ্কতা দেখা দিতে পারে। পুরুষ রোগীরা স্যুডোএফিড্রিন সেবনে মূত্রত্যাগে অক্ষমতা হতে পারে, এক্ষেত্রে প্রোস্টেট এর বৃদ্ধি অতিশয় গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ডিকন্জেস্টেন্ট, ট্রাইসাইক্লিক বিষণœতারোধী ওষুধ, রুচিদমনকারক এবং এ্যামফেটামিন জাতীয় দেহ উত্তেজক অথবা মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর-এর সাথে একত্রে ব্যবহার করার ফলে কখনো কখনো রক্তচাপ বৃদ্ধি পেতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের ভ্র“নের বৃদ্ধির ক্ষতির তুলনায় লাভের পরিমান যাচাই করে এ ওষুধ ব্যবহার করা উচিত।
সরবরাহ : তুস্কা® সিরাপ : ১০০ মি.লি.।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]