ইউরিটেন® Uriten® ভ্যালোয়েট Valoate

ইউরিটেন® Uriten®
উপাদান : আলফুজোসিন হইড্রোক্লোরাইড ১০ মি.গ্রা. এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট।
নির্দেশনা : ইউরিটেন®
বিনাইন প্রোস্টেটিক হাইপারপ−াসিয়া (বি,পি,এইচ)’র কার্যকর লক্ষণসমূহের জন্য নির্দেশিত। এটা বি, পি, এইচ জনিত রোগীর মূত্র ধারনজনিত তীব্র সমস্যার স্বল্প মেয়াদী চিকিৎসায়ও ক্যাথেটারাইজেশন সহকারে ব্যাবহৃত হয়।
মাত্রা ও ব্যবহার বিধি :
বি পি এইচ : ইউরিটেন ১০ মি.গ্রা. এর একটি ট্যাবলেট প্রতিদিন একই বেলায় খাবারের পরপর। মূত্র ধারনজনিত তীব্র সমস্যা : ইউরিটেন ১০ মি.গ্রা. এর একটি ট্যাবলেট প্রতিদিন একই বেলায় খাবারের পরপর। ক্যাথেটারাইজেশনের প্রথম দিন থেকে ব্যবহার শুরু করতে হবে। চিকিৎসা ৩-৪ দিন চলবে (২-৩ দিন ক্যাথেটারাইজেশনের সময় এবং ১ দিন ক্যাথেটারাইজেশনের পর)। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : আলফুজোসিন গ্রহনকারী রোগীকে সাধারনত চেতনানাশক দেয়া হলে তা অতি মাত্রায় নিম্ন রক্তচাপ তৈরী করতে পারে। সুতরাং শল্য চিকিৎসায় ২৪ ঘন্টা পূর্বেই আলফুজোসিন ট্যাবলেট বন্ধ করা উচিৎ। এনজিনা পেক্টোরিসের লক্ষণ শুরু হলে অথবা অবস্থার অবনতি হলে আলফুজোসিন গ্রহন বন্ধ করা উচিত। অতিসংবেদনশীলতা, অবস্থান পরিবর্তনজনিত নিম্নরক্তচাপ, মধ্যম থেকে তীব্র যকৃতের সমস্যা থাকলে এবং অন্যান্য আলফা প্রতিবন্ধকের সাথে আলফুজোসিন প্রতিনির্দেশিত। এই ওষুধ নারী এবং শিশুদের (১৮ বছরের নিচে) ক্ষেত্রে নির্দেশিত নয়। পার্শ্ব প্রতিক্রিয়া : আলফুজাসিন সাধারনত সুসহনীয়, খুব কম ক্ষেত্রে যেসব পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় সেগুলো হল : মাথাঘোরা, মাথাব্যাথা, বিষন্নতা, দূর্বলতা, অস্থিরতা, অনূভ‚তি, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, বুক ধরফড় করা, বমিবমি ভাব, পেট ব্যথা, ডায়রিয়া, শুল্ক মুখ ইত্যাদি। মাত্রাধিক্য : আলফুজোসিনের মাত্রাধিক্যের ফলে নিম্ন রক্তচাপ হতে পারে। এ ক্ষেত্রে রোগীকে হাসপাতলে নিয়ে যেতে হবে; সোজা করে শুইয়ে দিতে হবে এবং নিম্ন রক্তচাপের প্রচলিত চিকিৎসা শুরু করতে হবে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : আলফুজোসিন অন্যান্য আলফা-প্রতিবন্ধক, এটেনোলোল, সিমেটিডিন, ডিলটিয়াজেম, কিটোকোনাজোল এবং রিটোনাভিরের সাথে প্রতিক্রিয়া করতে পারে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যাবহার : আলফুজোসিন মহিলাদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়।
সরবরাহ :
ইউরিটেন® এক্সটেনডেড রিলিজ ট্যাবলেট: ৩ ী ১০টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]