ভ্যানপ্রক্স® Vanprox মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ভ্যানপ্রক্স® Vanprox
উপাদান : সেফপোডক্সিম ১০০ ও ২০০ মি.গ্রা. ক্যাপসুল, ২০ মি.গ্রা./মি.লি. পেডিয়াট্রিক ড্রপস্ , ৪০ মি.গ্রা./৫ মি.লি. সাসপেনশন তৈরীর পাউডার ও ৮০ মি.গ্রা./৫ মি.লি. ফোর্ট সাসপেনশন তৈরীর পাউডার।
নির্দেশনা : নিম্ন ও ঊর্ধ্ব শ্বাসনালীর সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ যেমন গনোরিয়া, মূত্রথলীর প্রদাহ, ত্বক ও নরম কলার সংক্রমণ, গাইনোকলজিক্যাল সংক্রমণ, তীব্র মধ্যকর্ণের প্রদাহ, শিশুদের সংক্রমণ।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়ষ্ক (১৩ বছর এবং তদুর্ধ্বে)-
ইনফেকশনের ধরণ মাত্রা চিকিৎসাকাল তীব্র কমুনিটি একোয়ার্ড নিউমোনিয়া ২০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ১৪ দিন একিউট ব্যাকটেরিয়াল এক্সাজারবেশন অব ক্রনিক ব্রংকাইটিস ২০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ১০ দিন সাধারণ গণোরিয়া (পুরুষ বা নারীদের ক্ষেত্রে) ২০০ মি.গ্রা. একক মাত্রা রেকটাল গনোকক্কাল ইনফেকশন (নারীদের ক্ষেত্রে) ২০০ মি.গ্রা. একক মাত্রা ত্বক ও কোমল টি স্যুর সংক্রমণ ২০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ৭ থেকে ১৪ দিন ৭ থেকে ১৪ দিন ফ্যারিনজাইটিস / টনসিলাইটিস ১০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ৫ থেকে ১০ দিন ৫ থেকে ১০ দিন
মূত্র নালীর সাধারণ সংক্রমণ ১০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ৭ দিন একিউট ম্যাক্সিলারি সাইনুসাইটিস ২০০ মি.গ্রা., ১২ ঘন্টা পর পর ১০ দিন প্রতিনির্দেশনা যারা সেফপোডক্সিম অথবা সেফালোস্পোরিন গ্র“পের এন্টিবায়োটিক এর প্রতি সংবেদনশীল তাদের ক্ষেত্রে সেফপোডক্সিম প্রতিনির্দেশিত।
বৃক্কের অকার্যকারীতায় মাত্রা:
যেসব রোগীদের তীব্র বৃক্কীয় অকার্যকারীতা রয়েছে (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৩০ মি.লি/মিনিট) তাদের ক্ষেত্রে মাত্রা প্রতি ২৪ ঘন্টা অন্তর। যকৃতের অকার্যকারীতায় মাত্রা: যকৃতের অকার্যকারীতার ক্ষেত্রে মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই।
পার্শ্ব প্রতিক্রিয়া
সেফপোডক্সিম একটি সুসহনীয় ওষুধ। সাধারন পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে পরিপাকতন্ত্রীয় গোলযোগ (ডায়রিয়া, বমি বমি ভাব, বমি এবং পেট ব্যথা), র‌্যাশ, আর্টিকারীয়া এবং চুলকানী। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : অত্যন্ত প্রয়োজনীয় হলেই গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। যেহেতু মাতৃদুগ্ধে সেফপোডক্সিম এর নিঃসরণ হয়, সুতরাং স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে দুগ্ধদান বন্ধ করতে হবে বা ওষুধ গ্রহণ থেকে বিরত থাকতে হবে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এন্টাসিড, প্রোবেনেসিড, নেফ্রোটক্সিক ওষুধসমূহ। সরবরাহ
ভ্যানপ্রক্স® ১০০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি বাক্সে আছে ১২ টি ক্যাপসুল বিস্টার প্যাকে। ভ্যানপ্রক্স® ২০০ মি.গ্রা. ক্যাপসুল: প্রতিটি বাক্সে আছে ৬ টি ক্যাপসুল বিস্টার প্যাকে।
ভ্যানপ্রক্স® সাসপেনশন তৈরীর পাউডার: প্রতিটি বোতলে আছে ৫০ মি.লি. সাসপেনশন তৈরীর পাউডার, সাথে আছে একটি মাত্রা পরিমাপক কাপ। ভ্যানপ্রক্স® ফোর্ট সাসপেনশন তৈরীর পাউডার:
প্রতিটি বোতলে আছে ৫০ মি.লি. সাসপেনশন তৈরীর পাউডার, সাথে আছে একটি মাত্রা পরিমাপক কাপ। ভ্যানপ্রক্স® পেডিয়াট্রিক ড্রপস্: প্রতিটি বোতলে আছে ১৫ মি.লি. সাসপেনশন তৈরীর পাউডার, সাথে আছে একটি ৫ মি.লি. চামচ এবং একটি ড্রপার।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]