ভিগি−টা Viglita মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ভিগি−টা Viglita
উপাদান:ভিগি−টা ৫০ ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে আছে ভিল্ডাগি−পটিন আইএনএন ৫০ মি.গ্রা.।
নির্দেশনা:ভিগি−টা টাইপ-২ ডায়াবেটিস রোগীর গুকোজ নিয়ন্ত্রণের জন্য খাদ্য ও ব্যায়ামের সাথে এককভাবে নির্দেশিত। অথবা সমন্বিতভাবে মেটফরমিন, সালফোনাইলইউরিয়া, থায়াজোলিডিনডায়োনস এবং ইনসুলিনের সাথ নির্দেশিত যখন একক ভাবে এসকল ওষুধ পর্যাপ্ত গ−ুকোজ নিয়ন্ত্রন করতে পারে না। মাত্রা ও ব্যবহারবিধি :ভিগি−টা এর নির্দেশিত মাত্রা হচ্ছে-একক চিকিৎসার ক্ষেত্রে: দৈনিক ৫০ মি.গ্রা. অথ বা ১০০ মি.গ্রা. ভিগি−টা খাবারের সাথে অথবা খাবার ছাড়াও নেয়া যায়। বয়স্ক রোগী অথবা যেসব রোগীর মৃদু রেনাল সমস্যা আছে তাদের ক্ষেত্রে ভিগি−টা এর মাত্রা পরিবর্তন করতে হয় না।
পার্শ্বপ্রতিক্রিয়া: প্রায় সকল পার্শ্বপ্রতিক্রিয়াই মৃদু এবং ক্ষনস্থায়ী এবং চিকিৎসা বন্ধ করার প্রয়োজন হয় না। কিছু কিছু ক্ষেত্রে লিভার সমস্যা দেখা দিতে পারে। ভিল্ডাগি−পটিন দ্বারা ২ বছর বা তার অধিক সময় চিকিৎসায় অতিরিক্ত সতর্কতা অবলম্বনের প্রয়োজন নেই।
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া ফার্মাকোকাইনেটিক পরীক্ষায় পায়োগি−টাজোন, মেটফরমিন, গি−বেনক্লামাইড, ডিগোক্সিন, ওয়ারফারিন, এ্যমলোডিপিন, র‌্যামিপ্রিল, ভ্যালসারটান বা সিমভাসট্যাটিন দ্বারা চিকিৎসায় কোন প্রকার মিথস্ক্রিয়া দেখা যায় নি। গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে:গর্ভাবস্থায় এটি ব্যবহার করা উচিত নয়।
স্তন্যদানকালে: স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।
সরবরাহ: ভিগি−টা ৫০ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ২০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]