ভিগি−মেট Viglimet মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ভিগি−মেট Viglimet
উপাদান ভিগি−মেট ৫০/৫০০ : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে ভিল্ডাগি−পটিন আইএনএন ৫০ মি.গ্রা., এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড বিপি ৫০০ মি.গ্রা.। ভিগিমেট ৫০/৮৫০: প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে ভিল্ডাগি−পটিন আইএনএন ৫০ মি.গ্রা., এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড বিপি ৮৫০ মি.গ্রা.।
নির্দেশনা ভিগি−মেট টাইপ-২ ডায়াবেটিস রোগী যাদের সব্বোর্চ মাত্রায় মেটফরমিন ব্যবহার করেও গ−ুকোজের মাত্রা সহনশীল পর্যায় রাখা যায়নি অথবা যেসকল রোগী ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিন দ্বারা পৃথকভাবে চিকিৎসারত তাদের ক্ষেত্রে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি
পূর্নবয়স্কদের ক্ষেত্রে: রোগীর বর্তমান ব্যবহৃত মেটফরমিনের মাত্রা বিবেচনা করে ভিগি−মেট ৫০/৫০০ অথবা ৫০/৮৫০ দিনে দুইবার সকাল এবং রাতে ব্যবহার করতে হবে। যেখানে মাত্রা হচ্ছে দৈনিক ভিল্ডাগি−পটিন ১০০ মি. গ্রা. এবং মেটফরমিন ২,০০০ মি.গ্রা.।
যে সব রোগী ইতিমধ্যে মেটফরমিন এবং ভিল্ডাগি−পটিন দ্বারা পৃথকভাবে চিকিৎসারত তাদেরকে ভিগি−মেট দ্বারা চিকিৎসা দেয়া যাবে এবং এক্ষেত্রে নির্দেশিত মাত্রা ব্যবহৃত ভিল্ডাগি−পটিন ও মেটফরমিনের মাত্রা। দৈনিক ১০০ মি. গ্রা. বেশী ভিল্ডাগি−পটিন নির্দেশিত নয়।
ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিনের সাথে তৃতীয় কোন এন্টিািয়াবেটিক দ্বারা চিকিৎসা পরিক্ষত নয়। ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিন খাবারের সাথে অথবা খাওয়ার ঠিক পরে নিতে হবে যাতে করে মেটফরমিনজনিত অন্ত্রে পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়। পার্শ্বপ্রতিক্রিয়া:প্রায় সকল পার্শ্বপ্রতিক্রিয়াই মৃদু এবং ক্ষনস্থায়ী এবং চিকিৎসা বন্ধ করার প্রয়োজন হয় না। ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিন ব্যবহারে সেসব সমস্যা দেখা যায়, তার মধ্যে অন্যতম হল ল্যাকটিক এসিডোসিস। কিছু কিছু ক্ষেত্রে লিভার সমস্যা দেখা দিতে পারে। এয়াড়া ডায়রিয়া, বমিবমিভাব, বমি, বদ হজম, মাথাব্যথা, হাইপোগ−াইসেমিয়া, অবসন্বতা প্রভৃতি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় । ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিন দ্বারা ২ বছর বা তার অধিক সময় চিকিৎসায় অতিরিক্ত সতর্কতা অবলম্বনের প্রয়োজন নেই।
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:ফার্মাকোকাইনেটিক পরীক্ষায় পায়োগি−টাজোন, মেটফরমিন, গি−বেনক্লামাইড, ডিগোক্সিন, ওয়ারফারিন, এ্যমলোডিপিন, র‌্যামিপ্রিল, ভ্যালসারটান বা সিমভাসট্যাটিন দ্বারা চিকিৎসায় কোন প্রকার মিথস্ক্রিয়া দেখা যায় নি। একই সাথে ভিল্ডাগি− পটিন এবং থায়াজাইডস, করটিকোস্টেরয়েডস, থাইরয়েড, সিমপ্যাথোমাইমেটিকস ব্যবহারে ভিল্ডাগি− পটিন এর গ−ুকোজবিরোধী কমে যেতে পারে। ভিল্ডাগি− পটিন এবং মেটফরমিনের সাথে ক্যাটায়ানিক ওষুধ ব্যবহার করলে গুকেজের মাত্রা পরবেক্ষনে রাখা জরুরী। গ−ুকোকর্টিকয়েডস, বিটা ২ এগোনিস্টস, মুত্রবর্ধক এবং এসিই ইনহিবিটর গ−ুকোজের মাত্রা পরিবর্তন করতে পারে। এক্ষেত্রে রোগীকে তথ্য দিতে হবে এবং গ−ুকোজের মাত্রা পর্যবেক্ষনে রাখতে হবে। যদি প্রয়োজন হয় তবে, ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিনের সমন্বিত চিকিৎসার মাত্রা কমিয়ে নিয়ে আসা যেতে পারে যেতে পারে।
গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে:গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ভিল্ডাগি−পটিন এবং মেটফরমিনের সমন্বিত বা একক ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। যেহেতু পর্যাপ্ত তথ্য নেই, হয় তাই গর্ভাবস্থায় এটি ব্যবহার করা উচিত নয়।
স্তন্যদানকালে: ভিল্ডাগি−পটিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু পর্যাপ্ত তথ্য নেই, হয় তাই এটি স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়। সরবরাহ
ভিগি−মেট ৫০/৫০০: প্রতিটি বাক্সে আছে ২০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।
ভিগি−মেট ৫০/৮৫০: প্রতিটি বাক্সে আছে ২০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]