জিফ® Zif® জিফ-সি আই® জিফ® ফোর্ট Zif® Forte মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

জিফ® Zif®
উপাদান : ফেরাস সালফেট ১৫০ মি.গ্রা., জিংক সালফেট ৬১.৮ মি.গ্রা. এবং ফলিক এসিড ৫০০ মাইক্রোগ্রাম/ক্যাপসুল।
নির্দেশনা : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন অবস্থায় আয়রণ, ফলিক এসিড এবং জিংকের ঘাটতি পূরণে অথবা আয়রণ, ফলিক এসিড এবং জিংকের প্রতিরোধমূলক চিকিৎসায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : দৈনিক ১টি ক্যাপসুল। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যাদের এই জাতীয় ওষুধে অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না। যে সমস্ত রোগীদের হিমোক্রোম্যাটোসিস, হিমোলাইটিক অ্যানিমিয়া অথবা রেড সেল অ্যাপাসিয়া হয় তাদের ক্ষেত্রে ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া : গাঢ় রংযুক্ত মল, বমি ভাব এবং কখনও কখনও পরিপাকতন্ত্রীয় জ্বালাপোড়া যেমন- ক্ষুধামন্দা, বমি, অস্বাচ্ছন্দ্য, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া দেখা দিতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থার প্রথম তিন মাস ব্যবহার থেকে বিরত থাকা উচিত। পরবর্তী পর্যায়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আয়রণ ব্যবহার করতে হবে।
সরবরাহ :
জিফ® ক্যাপসুল : ১০ ী ১০ টি। জিফ-সি আই®
উপাদান : মৌলিক আয়রণ (কার্বোনিল আয়রণ হিসাবে) ৫০ মি.গ্রা., ফলিক এসিড ০.৫ মি.গ্রা. এবং জিংক সালফেট মনোহাইড্রেট ৬১.৮০ মি.গ্রা./ ক্যাপসুল।
নির্দেশনা : গর্ভাবস্থায় এবং স্তন্যদাকালীন অবস্থায় আয়রণ, ফলিক এসিড এবং জিংকের ঘাটতি পূরণে ও প্রতিরোধমূলক চিকিৎসায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : দিনে ১ টি ক্যাপসুল। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল অথবা যারা আয়রণের মাত্রাতিরিক্ততায় ভুগছেন তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি ভাব, অরুচি, বমি, অস্বস্তি, কোষ্ঠকাঠিণ্য, ডায়রিয়া, পায়খানা কাল্চে বর্ণ ধারণ, এলার্জিক প্রতিক্রিয়া।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : যদি সম্ভব হয় গর্ভাবস্থার প্রথম তিন মাস যে কোন প্রকার ওষুধ ব্যবহার থেকে বিরত থাকা উচিত।
সঠিক ভাবে আয়রণের ঘাটতি নিশ্চিত হলেই কেবলমাত্র প্রথম তিন মাসে আয়রণ গ্রহণ করা যেতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : টেট্রাসাইক্লিন, কুইনোলোনস্, লেভোডোপা, লেভোথাইরক্সিন, মিথাইলডোপা, পেনিসিলামিন, ফেনোবারবিটাল, ফেনাইটোইন এবং প্রাইমিডোন। সরবরাহ : জিফ-সি আই® ক্যাপসুল : ৬ ী ১০টি।
জিফ® ফোর্ট Zif® Forte
উপাদান : মৌলিক আয়রণ (কর্বোনিল আয়রণ আইএনএন হিসাবে) ৫০ মি.গ্রা., ফলিক এসিড বিপি ০.৫০ মি.গ্রা., থায়ামিন মনোনাইট্রেট ইউএসপি ২ মি.গ্রা. রিবোফাভিন ইউএসপি ২ মি.গ্রা., পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বিপি ১ মি.গ্রা., নিকোটিনামাইড ইউএসপি ১০ মি.গ্রা., ভিটামিন সি (এসকরবিক এসিড হিসাবে) ইউএসপি ৫০ মি.গ্রা. এবং জিংক সালফেট মনোহাইড্রেট ইউএসপি ৬১.৮০ মি.গ্রা./ক্যাপসুল।
নির্দেশনা : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন অবস্থায় আয়রণ, ফলিক এসিড, ভিটামিন বি-কমপেক্স, ভিটামিন সি এবং জিংকের ঘাটতি পূরণে জিফ® ফোর্ট ক্যাপসুল নির্দেশিত। জিফ® ফোর্ট
ক্যাপসুল প্রাপ্ত বয়স্কদের ভিটামিন ও মিনারেল এর ঘাটতি জনিত সমস্যায়ও নির্দেশিত। মাত্র ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্কদের দৈনিক ১ (এক) টি ক্যাপসুল খাবারের আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যাদের এই জাতীয় ওষুধে সংবেদনশীলতা আছে অথ বা যারা আয়রণের মাত্রাতিরিক্ততায় ভুগছেন তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : আয়রণের চিকিৎসায় গাঢ় রং যুক্ত মল স্বাভাবিক, এছাড়া বমি বমি ভাব এবং কখনও কখনও পরিপাকতন্ত্রীয় জ্বালাপোড়া যেমন-ক্ষুমন্দা, বমি, অস্বাচ্ছন্দ্য, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া দেখা দিতে পারে। এধরণের টাইমড্ রিলিজ ক্যাপসুল বিশেষভাবে তৈরী করা, যাতে করে পরিপাকতন্ত্রে অস্বাচ্ছন্দ্য বোধ হবার সম্ভাবনা কমে যায়। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : টেট্রাসাইক্লিন, কুইনোলোন, লেভোডোপা, লেভোথাইরক্সিন, মিথাইলডোপা, পেনিসিলামিন, ফেনোবারবিটাল, ফিনাইটোইন এবং প্রাইমিডন।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : যদি সম্ভব হয় গর্ভাবস্থার প্রথম তিন মাস যে কোন প্রকার ওষুধ ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। সঠিকভাবে আয়রণের ঘাটতি নিশ্চিত হলেই কেবল মাত্র প্রথম তিন মাসে আয়রণ গ্রহণ করা যেতে পারে। গর্ভাবস্থার শেষ দিনগুলিতে আয়রণের ঘাটতি প্রতিরোধে এবং খাদ্যের অপর্যাপ্ততায় জিংক এবং ফলিক এসিডের ব্যবহার যুক্তিযুক্ত।
সরবরাহ : জিফ® ফোর্ট ক্যাপসুল : ৬ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]