আইবিল Eyebil মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

আইবিল Eyebil
উপাদান: আইবিল ১৬০ ক্যাপসুল: প্রতিটি ক্যাপসুলে আছে ১৬০ মি.গ্রা. বিলবেরী (ভ্যাক্সিনিয়াম মাইরটিলাস) ফলের স্ট্যান্ডার্ডাইজড্ নির্যাস। বিবরন
ইউরোপীয়ান ছোট নীল বেরীই বিলবেরী নামে পরিচিত। গত দশক ধরে বিলবেরীর স্ট্যান্ডার্ডাইজড্ নির্যাস আমেরিকায় সম্পূরক খাদ্য হিসেবে জনপ্রিয়। বিলবেরী প্রিপারেশনে ভ্যাক্সিনিয়াম মাইরটিলাসের পুরোপুরি শুকনো, পাকা, কালো অথবা নীলচে কালো ফল ব্যবহৃত হয়। কিছু ঘণীভূত নির্যাসকে অ্যান্থোসায়ানোসাইড এ এমনভাবে স্ট্যান্ডার্ডাইজড করা হয় যেন ২৫% অ্যান্থে াসায়ানিডাইন থাকে। কিন্তু ওজন নির্ভর গনণা করলে অ্যান্থোসায়ানিডাইনের পরিমাণ দাঁড়ায় ৩৭%। ফার্মাকোলজি: বিলবেরী নির্যাস রেটিনোপ্যাথি, চোখে ছানি, ম্যাকুলার ডিজেনারেশন, রেটিনাইটিস পিগ্মেনটোসা, হেমোরেজিক রেটিনোপ্যাথি এসব রোগে ব্যবহৃত হয়। বিলবেরীতে অবস্থিত অ্যানথে াসায়ানিন্স্ রোডোপ্সিন রিজেনারেশনের হার বাড়ায় বিধায় এটি রাতকানা এবং চোখে ছানি দূর করতেও সক্ষম। বিলবেরী বিভিন্নরকম মাইক্রোসারকুলেটরী ডিজঅর্ডার যেমন: শিরা ফোলা, অ্যাথেরোস্কে¬রোসিস, ভেনাস ইন্সাফিসিয়েন্সি ইত্যাদি চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে।
কিভাবে কাজ করে
এটি লিউকোসাইট কর্তৃক নিঃসৃত এনজাইম দ্বারা কোলাজেনের এনজাইমেটিক ভাঙনকে প্রতিরোধ করে। এটি রেটিনাল ফসফোগ−ুকোমিউটেজ এবং গ−ুকোজ - ৬ - ফসফেটকে প্রতিরোধ করে রেটিনাকে সুরক্ষিত রাখে। ইশকেমিক রিপারফিউশন ইন্জুরি জনিত কারণে মাইক্রোভাস্কুলার ইম্পেয়ারমেন্ট কমিয়ে এটি এন্ডোথেলিয়াম সুরক্ষাসহ ক্যাপিলারি পারফিউশন বৃদ্ধি করে থাকে। এটি প−াটিলেট অ্যাগ্রেগেশন এবং ক্লট রিট্র্যাক্শনের পরিমাপ নির্ভর প্রতিরোধ সৃষ্টি করে। ব−াড-ব্রেইন বেরিয়ার অতিক্রম করার ক্ষমতাকে কমিয়ে বেসমেন্ট মেমব্রেন কোলাজেন হাইড্রোলাইসিস কমায় এবং পারমিয়েবিলিটি ক্ষমতা বৃদ্ধি করে ব−াড-ব্রেইন বেরিয়ারের পূনর্গঠন বাড়ায়।
নির্দেশনা এবং ব্যবহার: রেটিনোপ্যাথি (উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস্ জনিত), চোখে ছানি, ম্যাকুলার ডিজেনারেশন, রেটিনাইটিস পিগ্মেনটোসা, হেমোরেজিক রেটিনোপ্যাথি এসব রোগে ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহার বিধি: ১ টি করে আইবিল ১৬০ মি.গ্রা. ক্যাপসুল দিনে ২ - ৩ বার কিংবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
পার্শ্ব প্রতিক্রিয়া: জানা যায়নি। যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না
প্রযোজ্য নয়। গর্ভকালীন ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহার: গর্ভকালীন ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহারে কোন বাঁধা নাই।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: প্রযোজ্য নয়। সরবরাহ: আইবিল ১৬০ ক্যাপসুল : প্রতিটি বাক্সে আাছে ৩০ ক্যাপসুল অ্যালু-পিভিডিসি বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]