গার্লিন Garlin মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

গার্লিন Garlin
উপাদান: গার্লিন লিক্যাপ: প্রতিটি এন্টেরিক কোটেড লিকুইড ফিল্ড হার্ড জিলাটিন্ ক্যাপসুলে আছে ১০ মি.গ্রা. রসুনের তেল (স্ট্যান্ডার্ডাইজ্ড)। বর্ণনা
টাটকা রসুন, রসুনের শুকনো কোষ এবং রসুনের তেল ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। রসুনে অ্যালিন এবং এর রূপান্তরিত উপাদানসহ সালফার যুক্ত তেল থাকে। রসুনের তেল টাটকা কিংবা শুকনো রসুন থেকে পাওয়া যায় না বরং স্টীম ডিস্টিলেশনের মাধ্যমে পানিতে দ্রবনীয় থায়োসালফিনেট্সকে তেলে দ্রবনীয় সালফাইডে রূপান্তরের মাধ্যমে এই তেল পাওয়া যায়। রসুনের উৎপত্তি এশিয়ার মধ্যভাগ থেকে দক্ষিন ভাগের মধ্যে। সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে যখন রসুনের পাতা এবং কোয়া শুকিয়ে আসে তখন এটি সংগ্রহ করা হয়। নানারকম হৃদরোগ এড়াতে রসুন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপের অত্যন্ত জনপ্রিয় একটি পথ্য। রসুনের প্রিপারেশন বহু বছর ধরে যুক্তরাষ্ট্রের বাজারে একটি অন্যতম বহুল বিক্রিত ভেষজ।
ফার্মাকোলজি: গার্লিক কোলেস্টেরলের সেরাম ট্রাইগি−সারাইড (টি জি) কমায় এবং হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচ ডি এল) বাড়ায়। এটি অনুচক্রিকার জমাট বাঁধা এবং থ্রম্বাস গঠন রোধ করে এবং ফিব্রিনোলাইসিস বাড়িয়ে রক্তের ক্লটিং টাইমকে দীর্ঘায়িত করে। এটি স্বল্প ঘনত্বের লিপোপ্রোটিনকে (এল ডি এল) জারিত হতে দেয় না এবং দেহের অতিরিক্ত রক্তচাপ কমায়। রক্তচাপ সংক্রান্ত এওর্টিক স্টিফ্নেস রোধ করে রক্তে গ−ুকোজের লেভেল নিয়ন্ত্রণ করে।
কিভাবে কাজ করে
ক্সস্টেরয়েড স্যাপোনিন, ইন্টেস্টাইনাল লুমেনে কোলেস্টেরল এবং এল ডি এল কোলেস্টেরল এর পরিশোধনে পরিবর্তন করে এবং এর ফলে এইচ ডি এল এর উপর কোন বিরুপ প্রতিক্রিয়া ছাড়াই প−াজমা কোলেস্টেরল লেভেল হ্রাস পায়। ক্সফ্যাটি এসিড সমৃদ্ধ লিপিড, বিশেষ করে ট্রাইগিসারাইডের ক্যাটাবলিজমকে বৃদ্ধি করে। ক্সপালমিটেট জ্বনিত কোলেস্টেরল এর বায়োসিন্থে সিস এ বাঁধা প্রদানকে ত্বরান্বিত করে। ক্সবিটা-হাইড্রক্সি-বিটা মিথাইলগুটারাইল কোএনজাইম রিডাকটেস এনজাইমকে বাঁধা প্রদান করে কোলেস্টেরলের বায়োসিন্থেসিস কমায়।
ক্সরসুনের তেলে উপস্থিত গামা-গ−ুটামিলসিসটেইন্স এর এনজিওটেন্সিন কনভারটিং এনজাইমকে বাঁধা প্রদানের কারণে এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। গার্লিক এন্ডোথেলিয়াম থেকে প্রাপ্ত শিথিলীকরণ এবং সংকোচন উভয় ফ্যাক্টরসমূহের উৎপাদন এবং কার্যপ্রনালীকে নিয়ন্ত্রণ করে হাইপক্সিক পালমোনারি ভ্যাসোকনস্ট্রিক্শন্ এর বিরুদ্ধে প্রতিরক্ষামূলক ভূমিকা রাখে।
ক্স গার্লিক বা রসুন পালমোনারি আর্টারিতে নাইট্রিক অক্সাইড সিনথেসকে সক্রিয় করে নাইট্রিক অক্সাইডের পরিমাণ বৃদ্ধি করে এবং নাইট্রিক অক্সাইড শিথি লীকরণ ঘটায়। ক্স গার্লিকে উপস্থিত ফ্রুক্ট্যানসমূহ বিচ্ছিন্ন কোষের এডেনোসিন ডিঅ্যামাইনেস এর নিঃসরণ বন্ধ করতে পারে। এভাবে গার্লিক এডেনোসিন বৃদ্ধি করে এবং এর সাথে সংযুক্ত রক্তনালীর প্রসারণে সাহায্য করে। ব্যবহার: হাইপারলিপিডেমিয়া,অ্যাথেরোস্কে¬রোসিস, হাইপারটেনশান।
মাত্রা ও ব্যবহারবিধি:
১ - ২ টি করে ক্যাপসুল ৮ - ১৮ সপ্তাহ কিংবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য। পার্শ্ব প্রতিক্রিয়া: কোন কোন ক্ষেত্রে সামান্য পেটের সমস্যা এবং ক্ষেত্র বিশেষে এলার্জিক রিঅ্যাক্শন দেখা যায়।
নিষেধাজ্ঞা:জার্মান কমিশন ই এর মতে, কোন প্রতিক্রিয়া জানা যায় না। ‘‘ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন” এর মতে রসুনে যাদের অ্যালার্জি আছে এবং যারা ওয়ারফারিন ব্যবহার করেন তাদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।
গর্ভকালীন এবং স্তন্যদানকালীন ব্যবহার: রসুনে অবস্থিত সালফার বুকের দুধে মিশ্রিত হয়ে এটিকে শিশুর জন্য আরও উপাদেয় করে তোলে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: রসুন, অ্যান্টি পাটিলেট এবং অ্যান্টিকোয়াগুলেন্ট একসাথে ব্যবহার করলে দীর্ঘ সময় ধরে রক্তপাতের সম্ভাবনা বেড়ে যায়। ওয়ারফারিন এবং গার্লিক সাপি−মেন্ট একসাথে ব্যবহার করলে রোগীর রক্ত জমাট বাঁধার সময় দ্বিগুন হতে দেখা যায়। সরবরাহ: গার্লিন লিক্যাপ: প্রতিটি বাক্সে আছে ৩০ টি এন্টেরিক কোটেড্ ক্যাপসুল বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]