ইসপারগুল® Ispergul® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ইসপারগুল® Ispergul®
উপাদান: ইসপারগুল® স্যাশে : প্রতিটি স্যাশেতে আছে ৩.৫ গ্রাম পান্টাগো ওভাটা (সিলিয়াম) হাস্ক। ইসপারগুল® কন্টেইনার : প্রতিটি কন্টেইনারে আছে ১০০ গ্রাম পান্টাগো ওভাটা (সিলিয়াম) হাস্ক।
নির্দেশনা ও ব্যবহার: ইসপারগুল® কোষ্ঠকাঠিন্য, অর্শ ও আলসারেটিভ কোলাইটিসে নির্দেশিত। এছাড়া এটি হাইপারলিপিডেমিয়া, ভোজনোত্তর ডায়াবেটিস ও পেটের পীড়ায় উপকারী।
মাত্রা ও সেবনবিধি: প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে: ৩.৫ গ্রাম (১টি স্যাশে) দিনে ২ থেকে ৩ বার ১ গাস পানিসহ সেব্য।
৬ - ১২ বছরের শিশুদের ক্ষেত্রে: ২ থেকে ৩.৫ গ্রাম (১/২ - ১টি স্যাশে) দিনে ২ থেকে ৩ বার ১ গাস পানিতে নিয়ে ৩ থেকে ৫ সেকেন্ড নেড়ে খেতে হবে। ইসপারগুল® অন্য ওষুধ গ্রহনের ৩০ থেকে ৬০ মিনিট আগে অথবা পর খেতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া ও সতর্কতা: ইসবগুল সুসহনীয় ও নিরাপদ। সঠিক পদ্ধতিতে গ্রহন না করলে (অল্প পানি দিয়ে খেলে) এটি ফুলে বিশেষ করে বয়স্ক মানুষের খাদ্যনালী এবং অন্ত্রে বাঁধা সৃষ্টি করতে পারে। প্যানক্রিয়েটিক ইনসাফিসিয়েন্সির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
যে ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়: যাদের পরিপাকনালী অস্বাভাবিকভাবে সংকীর্ণ, অন্ত্রনালীর অবস্ট্রাকশন, গলধাঃকরণে জটিলতা রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: যষ্ঠিমধু, বিরেচক ও অ্যান্টিডায়বেটিক ওষুধের সাথে সমসাময়িক ব্যবহার করলে শরীরে পটাশিয়াম এবং গ−ুকোজের ঘাটতি দেখা দিতে পারে। কার্বামেজেপাইন এর সাথে সমসাময়িক ব্যবহারের ক্ষেত্রে কার্বামেজেপাইনের বায়োঅ্যাভেইলেবিলিটি কমে যেতে পারে। গর্ভকালীন এবং স্তন্যদানকালীন ব্যবহার: গর্ভকালীন এবং স্তন্যদানকালীন ব্যবহারের ক্ষেত্রে কোন বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না। সরবরাহ:
ইসপারগুল® : প্রতিটি বাক্সে আছে ১৫টি ৩.৫ গ্রাম স্যাশে এবং প্রতিটি এইচ ডি পি ই কন্টেইনারে আছে ১০০ গ্রাম পাউডার।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]