ফ্লুগাল Flugal মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ফ্লুগাল Flugal
উপাদান : ফ্লুুকোনাজল ইউ এস পি। ৫০ মি.গ্রা., ১৫০ মি.গ্রা., ২০০ মি.গ্রা. ক্যাপসুল ও ৫০ মি.গ্রা./৫ মি.লি. ওরাল সাসপেনশন। নির্দেশনা : ফ্লুগাল®
তীব্র অথবা পুনরাক্রমণজনিত ভেজাইনাল ক্যানডিডিয়াসিস, মিউকোজাল ক্যানডিডিয়াসিস (যেমন-অরোফেরিনজিয়াল ক্যানডিডিয়াসিস, ইসোফেগাইটিস, ক্যানডিডুরিয়া), সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাস সংক্রমণে (মেনিনজাইটিস সহ) ব্যবহৃত হয়। মাত্রা ও ব্যবহার বিধি : তীব্র অথবা পুনরাক্রমণজনিত ভেজাইনাল ক্যানডিডিয়াসিস-১৫০ মি.গ্রা. একক মাত্রায় সেব্য। মিউকোজাল ক্যানডিডিয়াসিসে (ভেজাইনাল ব্যতীত): দৈনিক ৫০ মি.গ্রা. হিসাবে (জটিল সংক্রমণে দৈনিক ১০০ মি.গ্রা.), অরোফেরিনজিয়াল ক্যানডিডিয়াসিস এ ৭ থেকে ১৪ দিন। ইসোফেগাইটিস এবং ক্যানডিডুরিয়াতে ১৪ থেকে ৩০ দিন। সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাল সংক্রমণে (মেনিনজাইটিস সহ): প্রথমত ৪০০ মি.গ্রা. এবং পরে ২০০ মি.গ্রা. দৈনিক, প্রয়োজনে মাত্রা বাড়িয়ে দৈনিক ৪০০ মি. গ্রা. হিসাবে দেয়া যেতে পারে। ওষুধের প্রতিক্রিয়ার উপরে চিকিৎসা চালিয়ে যাওয়া নির্ভর করবে। ১ বছরের উপরের বাচ্চাদের জন্য: সুপারফিসিয়াল ক্যানডিডা সংক্রমণে- দৈনিক ১-২ মি. গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে দিতে হবে। সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাল সংক্রমণেদৈনিক ৩-৬ মি.গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে দিতে হবে। তীব্র সংক্রমণে যেখানে জীবনাশংকা দেখা দিতে পারে সেেেত্র ৫-১৩ বছরের বাচ্চাদের দৈনিক ১২ মি.গ্রা./কেজি দৈহিক ওজনে সর্বোচ্চ ৪০০ মি.গ্রা. পর্যন্ত দেয়া যেতে পারে।
যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ফ্লুকোনাজল এর প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এবং যকৃতের বর্ধিত অসুস্থতায় এই ওষুধ ব্যবহার করা যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, পাকস্থলীর অস্বাচ্ছন্দতা, ডায়রিয়া, পাকস্থলীতে বাতাস জমা, মাঝে মাঝে লিভার এনজাইমের অস্বাভাবিকতা, খুম কম ক্ষেত্রে ফুসকুড়ি, এনজিওইডিমা এবং এনাফাইলেক্সিস দেখা দিতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : রিফামপিসিন প−াজমাতে ফ্লুকোনাজলের পরিমাণ কমিয়ে দেয়। ফ্লুকোনাজল নাইকুমালোন, ওয়ারফেরিন এবং ফিনাইটয়েন এর কার্যকারিতা বাড়িযে দেয়। প−াজমাতে সালফোনাইল ইউরিয়া এবং থিওফাইলিন এর পরিমাণ সম্ভবত বেড়ে যায়। সরবরাহ :
ফ্লুগাল
৫০ : ৩ ী ১০ টি। ফ্লুগালঞগ ১৫০: ২ ী ১০ টি। ফ্লুগালঞগ ২০০ : ২ ী ৬ টি। ফ্লুগালঞগ ওরাল সাসপেনশন : ৩৫ মি.লি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]