গাইনীপ্রো® Gynepro® হ্যালোবেট Halobet মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

গাইনীপ্রো® Gynepro®
উপাদান: প্রতিটি ভ্যাজাইনাল সাপোজিটরীতে আছে মেট্রোনিডাজল বিপি ২০০ মি.গ্রা., নিওমাইসিন সালফেট বিপি ৩৫,০০০ আইইউ, পলিমিক্সিন বি সালফেট বিপি ৩৫,০০০ আইইউ, নিস্টাটিন বিপি ১,০০,০০০ আইইউ।
নির্দেশনা: ভ্যাজাইনাল ট্রাকোমোনিয়াসিস, লিওকোরিয়া, ব্যাকটেরিয়া ও ছত্রাক জনিত প্রদাহে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি: রাতে ঘুমানোর সময় একটি করে ভ্যাজাইনাল সাপোজিটরী ১২ দিনের জন্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। সতর্কতা এবং যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: মেট্রোনিডাজল, নিওমাইসিন সালফেট, পলিমিক্সিন বি সালফেট এবং নিস্টাটিন এর প্রতি সংবেদনশীলতা আছে এমন ক্ষেত্রে ব্যবহার করা অনুচিত। পার্শ্ব প্রতিক্রিয়া: কদাচিৎ চামড়ায় লাল দাগ, চুলকানি দেখা দিতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে সতর্কতা অবলম্বন করা উচিত। সরবরাহ: গাইনীপ্রো® : প্রতি বাক্সে আছে ১২ টি ভ্যাজাইনাল সাপোজিটরী।
হ্যালোবেট Halobet
উপাদান: প্রতি গ্রাম ক্রীম এবং অয়েন্টমেন্টে আছে হ্যালোবেটাসল প্রোপিওনেট ০.৫ মি.গ্রা.। নির্দেশনা: হ্যালোবেটঞগ কর্টিকোস্টেরয়েড সংবেদনশীল ডার্মাটাইটিসের প্রদাহ নিরাময়ে এবং এর দ্বারা সৃষ্ট চুলকানি উপশমে নির্দেশিত। যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: এই ওষুধের প্রতি যেসব রোগীর অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।
সতর্কতা: ত্বকীয় কর্টিকোস্টেরয়েডের সিস্টেমিক শোষণের ফলে কিছু কিছু রোগীর হাইপোথ্যালামিক পিটুইটারী এড্রেনাল সাপ্রেশন, কুশিং সিনড্রম, হাইপার গ−াইসেমিয়া এবং গ−ুকোজ ইউরিয়া হয়। যেসব কারণে সিস্টেমিক শোষণ বেড়ে যায় সেগুলো হচ্ছে অধিকতর শক্তিশালী স্টেরয়েডের ব্যবহার, অধিক জায়গা জুড়ে ব্যবহার, দীর্ঘমেয়াদী ব্যবহার এবং অক্লুসিভ ড্রেসিং ব্যবহার। এরপরেও যে সকল রোগী অধিকতর মাত্রায়, অধিক জায়গা জুড়ে অধিক শক্তিশালী স্টেরয়েড অক্লুসিভ ড্রেসিং সহ ব্যবহার করে আসছে তাদের পর্যায়ক্রমে ইউরিনারী ফ্রি কর্টিসল এবং এ সি টি এইচ স্টিমুলেশন টেস্টের মাধ্যমে এইচ পি এ এক্সিস সাপ্রেশনের পরিমান নির্ণয় করতে হবে। যদি এইচ পি এ এক্সিস সাপ্রেশন হয় সেক্ষেত্রে ওষুধটির ব্যবহার বন্ধ করতে হবে, ব্যবহারের পরিমান কমাতে হবে অথবা এর চেয়ে কম শক্তিশালী স্টেরয়েড ব্যবহার করতে হবে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগনেন্সী ক্যাটাগরি-সি।
অধিক শক্তিশালী স্টেরয়েডগুলো ল্যাবরেটরী প্রাণীদের ক্ষেত্রে ত্বকীয় ব্যবহারের ফলে টেরাটোজেনিক প্রভাব দেখা গেছে। এখন পর্যন্ত গর্ভবতী মহিলাদের উপর টেরাটোজেনিক প্রভাবের কোন যথার্থ এবং সুনিয়ন্ত্রিত স্টাডি পাওয়া যায়নি। তারপরেও ভ্র“ণের ক্ষতি থেকে মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশী থাকলে কেবলমাত্র গর্ভাবস্থায় কর্টিকোস্টেরয়েড ব্যবহার করা যেতে পারে। এসব ওষুধ অধিক পরিমানে এবং দীর্ঘ সময়ব্যাপী গর্ভবতী রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।
স্তন্যদানকালীন মায়েদের ক্ষেত্রে : স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ত্বকীয় স্টেরয়েড ব্যবহারে সতর্ক হতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া: নিম্নোক্ত পার্শ্ব প্রতিক্রিয়াগুলো টপিক্যাল স্টেরয়েড ব্যবহারের ফলে মাঝে মাঝে দেখা দিতে পারে এবং অক্লুসিভ ড্রেসিং ব্যবহারে পার্শ্ব প্রতিক্রিয়াগুলো প্রায়শই দেখা যায়। বিশেষ করে অধিকতর শক্তিশালী স্টেরয়েড ব্যবহারের প্রতিক্রিয়াগুলো নিম্নরূপ।
জ্বলুনী, চুলকানী, শুষ্কতা, ফলিকুলাইটিস, একনি বা ব্রণজনিত ইরাপশন, হাইপোপিগমেনটেশন, পেরিওরাল ডার্মাটাইটিস, স্পর্শজনিত ত্বকের এলার্জি, চামড়ার ক্ষয়, সেকেন্ডারী ইনফেকশন, স্ট্রাই এবং মিলিয়ারিয়া ইত্যাদি।
সরবরাহ: হ্যালোবেট® ক্রীম: ১০ গ্রাম। হ্যালোবেট® অয়েন্টমেন্ট: ১০ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]