হেমোরিফ® Hemorif হেপাভির® Hepavir মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

হেমোরিফ® Hemorif
উপাদান : মাইক্রোনাইজড ডায়োসমিন ৪৫০ মি.গ্রা. এবং হেসপেরিডিন ৫০ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : হঠাৎ সংঘটিত হেমোরয়েড রোগ, দীর্ঘকাল ব্যাপী হেমোরয়েড রোগ, পায়ের শিরার গাঠনিক ও কার্যকারিতার সমস্যা, পা ভারী মনে হওয়া, ব্যথা, রাত্রিকালীন সংকোচনজনিত ব্যথা ইত্যাদি লক্ষণসমূহ দেখা যায়।
মাত্রা ও ব্যবহার বিধি : হঠাৎ সংঘটিত হেমোরয়েড রোগের ক্ষেত্রে: ৩টি করে ট্যাবলেট, দিনে ২ বার - প্রথম ৪ দিন। অতঃপর ২টি করে ট্যাবলেট দিনে ২ বার ৩ দিন। দীর্ঘকাল ব্যাপী হেমোরয়েড রোগের ক্ষেত্রে: ১ টি করে ট্যাবলেট, দিনে ২ বার। দীর্ঘকালীন শিরার সমস্যা : ১টি করে ট্যাবলেট, দিনে ২ বার - প্রথম ৭ দিন। রোগের তীব্রতার উপর নির্ভর করে চিকিৎসার মেয়াদ বাড়ানো যেতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়া : পাকস্থলীর অস্বস্তি, বমি ভাব এবং ক্ষুধামন্দা।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবতী মায়েদের কোন ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হয়নি। চিকিৎসা চলাকালীন সময় বুকের দুধ খাওয়ানো নিষেধ। সরবরাহ : হেমোরিফ® : ৩ ী ১০ টি।
হেপাভির® Hepavir
উপাদান : ল্যামিভুডিন ১০০ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : ক্রনিক হেপাটাইটিস বি-এর চিকিৎসায় যেখানে হেপাটাইটিস বি ভাইরাসের রেপিকেশনের প্রমাণ রয়েছে এবং একটিভ যকৃতের প্রদাহের চিকিৎসায় ব্যবহার করা যাবে। মাত্রা ও ব্যবহার বিধি : ১০০ মি.গ্রা. দিনে ১ বার। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতায় ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : ল্যাকটিক এসিডোসিস এবং লিভারের আকার বৃদ্ধি পেতে পারে এবং স্টিয়াটোসিস হতে পারে। চিকিৎসা পরবর্তী হেপাটাইটিস বি এর অবনতি, অগ্নাশয়ের প্রদাহ এবং ভাইরাল মিউটেন্ট তৈরী হয়ে ওষুধের কার্যকারীতা হ্রাস পেতে পারে। ম্যাজ ম্যাজ ভাব, ক্লান্তি, জ্বর, নাক-কান-গলার ইনফেকশন, গলায় ব্যথা, বমি ভাব, বমি, পেটে অস্বস্তি, ব্যথা, ডায়রিয়া, মাংসপেশীর ব্যথা, অস্থিসন্ধির ব্যথা, মাথা ব্যথা, ত্বকে লালচে দাগ ইত্যাদি হতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ট্রাইমিথোপ্রিম এবং সালফামেথোক্সোজল রক্তে ল্যামিভুডিনের মাত্রা বাড়িয়ে দেয়।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় যদি সম্ভাব্য উপকার সম্ভাব্য ক্ষতির চেয়ে বেশী মনে হয়, তখনই ব্যবহার করা যাবে। ল্যামিভুডিন গ্রহণকালে মাকে স্তন্যদান থেকে বিরত থাকা উচিত। সরবরাহ :
হেপাভির® : ৫ ী ৪ টি ট্যাবলেট ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]