লিভোস্টার Levostar লেভোস্টার ইনহেলার মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতাLevostar Inhaler

লিভোস্টার Levostar
উপাদান : লিভোসালবিউটামল ১ মি.গ্রা. ও ২ মি.গ্রা. ট্যাবলেট এবং ১ মি.গ্রা./৫ মি.লি. সিরাপ। নির্দেশনা : রিভার্সিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়ে ডিজিজ আছে এমন- প্রাপ্তবয়স্ক ও ৬ বছর বা তদুর্ধ্বো শিশুদের ব্রঙ্কোস্পাজম-এর চিকিৎসায় অথবা প্রতিরোধে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ট্যাবলেট- প্রাপ্তবয়স্ক ও যাদের বয়স ১২ বছরের উর্ধ্বে: ১-২ মি.গ্রা. দিনে ৩ বার। শিশু (৬-১১ বছর)- ১ মি.গ্রা. দিনে ৩ বার। সিরাপপ্রাপ্তবয়স্ক: ৫-১০ মি.লি. দিনে ৩ বার। শিশু (৬-১১ বছর): ৫ মি.লি. দিনে ৩ বার।
পার্শ্ব-প্রতিক্রিয়া : হাইপোক্যালেমিয়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, অস্থিপেশীর সূ² কাঁপুনী, মাংসপেশীর খিঁচুনী, বমি ভাব, বমি, বুক জ্বালাপোড়া বা পেটের উপরিভাগে ব্যথা, ডায়রিয়া, স্নায়ুবিক দূর্বলতা, মাথা ব্যথা, মাথা ঝিম্ ঝিম্ ভাব, অবসাদ এবং ঘুম ঘুম ভাব। প্রতি নির্দেশনা : এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : সিমপ্যাথোমিমেটিক ব্রংকোডাইলেটরস অথবা ইপিনেফ্রিন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রত্যাশিত সুফলের মাত্রা, ভ্র“নের ক্ষতির সম্ভাবনা থেকে বেশী প্রয়োজনীয় বলে বিবেচিত হলেই কেবল গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত। সরবরাহ : লেভোস্টার ১ ট্যাবলেট : ১০ ী ১০ টি। লেভোস্টার ২ ট্যাবলেট : ৫ ী ১০ টি। লেভোস্টার সিরাপ : ৫০ মি.লি. ও ১০০ মি.লি.।
লেভোস্টার ইনহেলার Levostar Inhaler
উপাদান : লিভোসালবিউটামল ৫০ মাইক্রোগ্রাম/পাফ ইনহেলার।
নির্দেশনা : রিভার্সিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়ে ডিজিজ আছে এমন- প্রাপ্তবয়স্ক ও ৪ বছর বা তদুর্ধ্বো শিশুদের ব্রঙ্কোস্পাজম-এর চিকিৎসায় অথবা প্রতিরোধে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক ও শিশুদের (৪ বছরের উর্দ্ধে) ক্ষেত্রে: ১ অথবা ২ পাফ্ করে দৈনিক ৩-৪ বার (চিকিৎসকের পরামর্শ অনুযায়ী)। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা। পার্শ্ব প্রতিক্রিয়া : শরীরে পটাসিয়ামের মাত্রা কমে যাওয়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, মাংসপেশীর সূক্ষè কাঁপুনি ইত্যাদি।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ভ্র“ণের প্রতি ঝুঁকির সাথে সম্ভাব্য লাভের বিষয়টি যাচাই করে এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত।
সরবরাহ : লিভোস্টার ইনহেলার : ২০০ পাফ্স।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]