লোকুলার® চোখের ড্রপস Locular® Eye Drops লোরাসেফ® Loracef মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

লোকুলার® চোখের ড্রপস Locular® Eye Drops
উপাদান : ব্রিমোনিডিন টারট্রেট ০.২% চোখের ড্রপস্।
নির্দেশনা : ওপেন-এ্যাংগেল গ−ুকোমা, অকুলার হাইপারটেনশন।
মাত্রা ও ব্যবহার বিধি : আক্রান্ত চোখে এক ফোঁটা করে দিনে ৩ বার ব্যবহার করতে হবে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ব্রিমোনিডিন টারট্রেটের প্রতি অতি সংবেদনশীলতা এবং মনো-এমাইনো অক্সিডেজ ইনহিবিটর গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : মুখে শুষ্কতা, অকুলার হাইপাইরেমিয়া, জ্বলুনী এবং শূল ফোটা, মাথা ব্যথা, চোখের ঝাপসা হওয়া, বহিঃস্থ কোন কিছু দ্বারা আক্রান্ত হবার অনুভ‚তি, অবসাদ/তন্দ্রাচ্ছন্নভাব, চোখের এলার্জিক প্রতিক্রিয়া, আলোক সংবেদনশীলতা, চোখের পাতার ইরাইথেমা, চোখে অস্বস্তি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : বিটা ব−কার, উচ্চ রক্তচাপ রোধী ওষুধসমূহ, কার্ডিয়াক গ−াইকোসাইড এবং ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্টস্। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ভ্র“ণের ক্ষতি থেকে মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশী থাকলেই কেবল মাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত। সরবরাহ :
লোকুলার® চোখের ড্রপস্ : ৫ মি.লি.।
লোরাসেফ® Loracef
উপাদান : সেফাক্লোর ৫০০ মি.গ্রা. ক্যাপসুল, ১২৫ মি.গ্রা./৫ মি.লি. সাসপেনশন, ১২৫ মি.গ্রা./১.২৫ মি.লি. পেডিয়াট্রিক ড্রপস্। নির্দেশনা : নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস্, ফ্যারিনজাইটিস, টনসিল এবং সাইনাস-এর প্রদাহ, মধ্যকর্ণের প্রদাহ, ত্বক ও কোমল কোষকলার সংক্রমণসমূহ এবং মূত্রনালীর সংক্রমণসমূহ, যেমন - পায়েলোনেফ্রাইটিস্ এবং সিসটাইটিস্। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্কদের জন্য: ২৫০ মি.গ্রা. করে প্রতি ৮ ঘণ্টা অন্তর। শিশু : ২০ মি.গ্রা./কেজি দিনে বিভক্ত মাত্রায় প্রতি ৮ ঘণ্টা অন্তর।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর প্রতি অতি সংবেদনশীলতা। মূত্রে গুরুতর গোলযোগ এর ক্ষেত্রে সাবধানতার সাথে প্রয়োগ করা উচিত। পার্শ্ব প্রতিক্রিয়া : ডায়রিয়া, বমি বমি ভাব এবং বমি, ইরাপশন, প্র“রিটিস, আর্টিকারিয়া, ইয়োসিনোফিলিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া, সামান্য লিম্ফোসাইটোসিস এবং লিউকোপেনিয়া, সামান্য হেপাটাইটিস, কখনো কখনো কোলেস্ট্যাটিক জন্ডিস এবং এ এস টি, এ এল টি ও এলকালাইন ফসফেট-এর মাত্রার সামান্য বৃদ্ধি ঘটে। রিভারসিবল নেফ্রাইটিস্, কখনো কখনো অতিক্রিয়া, নার্ভাসনেস, কনফিউশন, হাইপারটোনিয়া, ডিজিনেস, হ্যালুসিনেশন এবং সোম্নোলেন্স হতে দেখা গেছে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এমাইনোগ−াইকোসাইড এন্টিবায়োটিক, যেমন জেন্টামাইসিন এবং টোব্রামাইসিন সৃষ্ট নেফ্রোটক্সিসিটি সেফালোস্পোরিন দ্বারা বেড়ে যেতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ওষুধটির ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।
সরবরাহ : লোরাসেফ® ৫০০ ক্যাপসুল : ৬ টি।
লোরাসেফ®
পাউডার ফর সাসপেনশন : ১০০ মি.লি. সাসপেনশন তৈরীর জন্য প্রয়োজনীয় পরিমাণ শুষ্ক পাউডার। লোরাসেফ® পেডিয়াট্রিক ড্রপস্ : ১৫ মি.লি. ড্রপস্ তৈরীর জন্য প্রয়োজনীয় পরিমাণ শুষ্ক পাউডার।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]