মেরিসন® Merison মেটা¯েপ্র Metaspray মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মেরিসন® Merison
উপাদান : বেটাহিস্টিন মেসাইলেট ৬ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : মেনিয়ার্স ডিজিজ, মেনিয়ার্স সিন্ড্রোম, পেরিফেরাল ভার্টিগো ইত্যাদিতে সৃষ্ট মাথা ঘোরা ও মাথা ঝিম্ ঝিম্ ভাবে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ১-২ টি ট্যাবলেট দিনে ৩ বার আহারের পরে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : পরিপাকতন্ত্রের আলসারের ইতিহাস অথবা সক্রিয় আলসার, ব্রংকিয়াল এ্যাজ্মা, ফিওক্রোমোসাইটোমা প্রভৃতি ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, বমি, ত্বকে ফুসকুড়ি ইত্যাদি।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : সম্ভাব্য ঝুঁকির চেয়ে প্রত্যাশিত সুফল বেশী বিবেচিত হলেই শুধুমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে। সরবরাহ : মেরিসন®
ট্যাবলেট : ১০ ী ১০ টি।
মেটা¯েপ্র Metaspray
উপাদান: মোমেটাসোন ফিউরয়েট। ৫০ মাইক্রোগ্রাম/¯েপ্র, নাসাল ¯েপ্র। নির্দেশনা: মোমেটাসোন ন্যাজাল ¯েপ্র ২ বছর বা তদুর্ধ্ব বয়সের রোগীদের ক্ষেত্রে সিজনাল ও পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় এবং পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের প্রতিরোধে নির্দেশিত। এছাড়াও এটি ১৮ বছর বা তদুর্ধ্ব রোগীদের ক্ষেত্রে ন্যাজাল পলিপস্ এর ব্যবস্থাপনায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি: অ্যালার্জিক রাইনাইটিস: প্রাপ্ত বয়স্ক বা তদুর্ধ্ব শিশুদের ক্ষেত্রে সিজনাল অ্যালার্জিক রাইনিটিস এর ব্যবস্থপনায় ও প্রতিরোধে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে ¯েপ্র, দৈনিক ১ বার। সিজনাল অ্যালার্জেন দ্বারা সৃষ্ট সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস এর নাসা উপসর্গ সম্পন্ন জ্ঞাত রোগীদের ক্ষেত্রে মেটা¯েপ্র®
ন্যাজাল ¯েপ্র পরাগ ঋতু শুরু হওয়ার ২ থেকে ৪ সপ্তাহ পূর্ব থেকে প্রতিরোধক হিসাবে নির্দেশিত। ২ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে সিজনাল ও পেরিনিয়াল অ্যালর্জিক রাইনটিসজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় প্রতিটি নাসারন্ধে ১টি করে ¯েপ্র দৈনিক ১ বার। ন্যাজাল পলিপস্: ১৮ বছর বয়সী ও তদুর্ধ্বদের ক্ষেত্রে: প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে ¯েপ্র, দৈনিক ২ বার। কিছু কিছু রোগীদের ক্ষেত্রে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে ¯েপ্র, দৈনিক ১ বার কার্যকরী হয়। সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: এই প্রস্তুতির যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা এর ব্যবহারকে প্রতিনির্দেশিত করে। সক্রিয় ও নিস্ক্রিয় টিউবারকিউলোসিস সংক্রমণ, চোখের হারপিস সিমপেক্স ভাইরাস সংক্রমণ, চিকিৎসাহীন সংক্রমণ যা সমস্ত দেহকে প্রভাবিত করে ইত্যাদি ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। পার্শ্ব প্রতিক্রিয়া: সাধারণত মৃদু যেমন- মাথাব্যথা, ভাইরাল সংক্রমণ, স্বরভঙ্গ, নাসিভঙ্গ এবং কাশি। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে: গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমানের এবং সুনিয়ন্ত্রিত পরীক্ষা নেই। অন্যান্য কর্টিকোস্টেরয়েট এর মত মোমেটাসোন ফিউরয়েট গর্ভাবস্থায় তখনই ব্যবহার করা উচিৎ যখন সম্ভাব্য উপকারিতা ভ্র“ণ এর প্রতি সম্ভাব্য ঝুঁকি অপেক্ষা বেশী হয়।
স্তন্যদানকালে: মোমেটাসোন ফিউরয়েট মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা নাই। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে মোমেটাসোন ফিউরয়েট মহিলাদের ক্ষেত্রে মোমেটাসোন ফিউরয়েট ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। সরবরাহ:
মেটা¯েপ্র® ন্যাজাল ¯েপ্র : ১২০ টি ¯েপ্রর উপযোগী মোমেটাসোন ফিউরয়েট এর জলীয় সাসপেনশন।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]