মেথিকল® Methicol® মেক্সলো® ৪০০ Mexlo® 400 মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মেথিকল® Methicol®
উপাদান : মেকোবালামিন ৫০০ মাইক্রোগ্রাম ট্যাবলেট ও ইঞ্জেকশন।
নির্দেশনা : স্নায়ুর বিভিন্ন সমস্যা যেমন, পেরিফেরাল নিউরোপ্যাথি, ডায়াবেটিক নিউরোপ্যাথি ও মেগালোবাস্টিক এ্যানিমিয়া। মাত্রা ও ব্যবহার বিধি : ট্যাবলেট : প্রত্যহ ৩ টি ট্যাবলেট ৩ টি বিভক্ত মাত্রায় মুখে সেব্য। ইঞ্জেকশন: ১ এ্যাম্পুল (আইএম/আইভি) প্রতি সপ্তাহে ৩ বার। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : মেকোবালামিন অথবা এর যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণত সুসহনীয়। কদাচিৎ পরিপাকতন্ত্রের উপসর্গ (যেমন অরুচি, বমি ভাব ও ডায়রিয়া) এবং ত্বকে ফুসকুড়ি হতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : বিটা ব−কার, উচ্চ রক্তচাপ রোধী ওষুধসমূহ, কার্ডিয়াক গ−াইকোসাইড এবং ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসান্টস্।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : অনুমোদিত নয়। সরবরাহ :
মেথিকল® ট্যাবলেট : ৬ ী ১০ টি। মেথিকল® ইঞ্জেকশন : ৫ ী ১ টি।
মেক্সলো® ৪০০ Mexlo® 400
উপাদান : লোমেফ্লক্সাসিন ৪০০ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : নিম্নশ্বাসনালী এবং মূত্র নালীর সংক্রামক ব্যধির চিকিৎসায় নির্দেশিত। এ ছাড়া ট্রান্সইউরেথ্রাল অস্ত্রোপচার এর পূর্বে রোগ প্রতিরোধক হিসেবে। মাত্রা ও ব্যবহার বিধি : প্রতিদিন ১টি করে ট্যাবলেট, ১০ থেকে ১৪ দিন।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : লোমেফ্লক্সাসিন অথবা যে কোন কুইনোলোন গ্র“পের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে লোমেফ্লক্সাসিন ব্যবহার করা উচিৎ নয়। ১৮ বছরের নীচে শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে লোমেফ্লক্সাসিন এর নিরাপদ এবং ফলপ্রদ ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। প্রচুর পরিমানে পানি খেতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, মাথা ব্যথা, আলো সংবেদনশীলতা, মাথাঘোরা এবং ডায়রিয়া। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এন্টাসিড, সুকরালফেট, প্রোবেনেসিড এবং ওয়ারফারিন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবহারের কোন পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত তথ্য নেই। বুকের দুধের সাথে লোমেফ্লক্সাসিনের নির্গমণ সম্বন্ধে এখনও কিছু জানা যায়নি। সরবরাহ :
মেক্সলো® ৪০০ ট্যাবলেট : ২ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]