মেক্সলো® চোখের ড্রপস্ Mexlo® Eye Drops মিরাকফ® Mirakof মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মেক্সলো® চোখের ড্রপস্ Mexlo® Eye Drops
উপাদান : লোমেফ্লক্সাসিন ০.৩% চোখের ড্রপস্।
নির্দেশনা : কনজাংটিভার প্রদাহে, বেফারাইটিস, বেফারো-কনজাংটিভাইটিস এ নির্দেশিত। স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস দ্বারা সৃষ্ট কর্ণিয়ার আলসারেও নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রতিবারে এক ফোঁটা করে দৈনিক ২ বা ৩ বার কনজাংটিভার নীচের স্যাক-এ প্রয়োগ করতে হবে ৭-৯ দিন। চিকিৎসার প্রারম্ভিক পর্বে প্রথম ২০ মিনিটে ৫ ফোঁটা (১ ফোঁটা করে ৫ বার) প্রয়োগ করতে হবে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতি-সংবেদনশীলতা থাকলে ব্যবহার করা যাবে না। দীর্ঘকালীন চিকিৎসা ছত্রাক সংক্রমণকে ত্বরান্বিত করতে পারে। চোখের ড্রপস্ ব্যবহারকালীন সময়ে তীব্র সূর্যালোকে অথবা ইউভি-বর্ণালীর সংস্পর্শ উপেক্ষা করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া : প্রয়োগের পর চোখে খুবই মৃদু এবং ক্ষণস্থায়ী জ্বালাপোড়া হতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ভারী ধাতু যেমন জিংক সম্বলিত অফথ্যালমিক প্রিপারেশন, লোমেফ্লক্সাসিন চোখের ড্রপস্ প্রয়োগের আগে বা পরে ১৫ মিনিটের মধ্যে ব্যবহার করা উচিত নয়। ব্যাকটেরিওস্টেটিক অফথ্যালমিক এন্টিবায়োটিক লোমেফ্লক্সাসিন চোখের ড্রপস্ এর সাথে একসঙ্গে ব্যবহার করা উচিত নয়। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : সম্ভাব্য ঝুঁকির চেয়ে উপকার বেশি না হলে গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত নয়।
সরবরাহ :
মেক্সলো® চোখের ড্রপস্ : ৫ মি.লি.। মিরাকফ® Mirakof
উপাদান: বিউটামিরেট সাইট্রেট আইএনএন ৫০ মি.গ্রা.সাসটেইনড্ রিলিজ ট্যাবলেট। নির্দেশনা: মিরাকফ® (বিউটামিরেট সাইট্রেট) শুষ্ক কফ (নন-প্রোডাক্টিভ) থেকে মুক্তির জন্য ব্যবহৃত হয়। সা¤প্রতিক কোন ভাইরাল ইনফেকশনের জন্য শুষ্ক কফ হতে পারে। শল্য চিকিৎসার আগে ও পরে কফ নিরোধে এবং ব্রোংকোস্কোপিতেও মিরাকফ®
নির্দেশিত।
মাত্রা ও সেবন বিধি: মিরাকফ®
ট্যাবলেট: ১২ বছরের
বেশী বয়স্কদের জন্য: প্রতিদিন ১-২টি ট্যাবলেট। বয়স্কদের জন্য: ২-৩ টি ট্যাবলেট ৮-১২ ঘন্টার ব্যবধানে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: বিউটামিরেট সাইট্রেট গর্ভাবস্থায় প্রথম তিনমাস ব্যবহার করা যাবে না। গর্ভকালীন বাকি সময়ে চিকিৎসকের পরামর্শে সতর্কতার সাথে ব্যবহার করা যেতে পারে। যেহেতু বুকের দুধে কার্যকরী উপাদানের নিঃসণের উপর কোন তথ্য পাওয়া যায়নি। সেহেতু ওষুধ ব্যবহারে প্রত্যাশিত সুবিধা সম্ভাব্য ঝুঁকি হতে অধিকতর বিবেচিত হলে স্তন্যদানকালে ব্যবহার করা যেতে পারে। প্রতি-নির্দেশনা: কার্যকরী উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা থাকলে।
পার্শ্ব প্রতিক্রিয়া: বিউটামিরেট সাইট্রেট খুবই সহনীয়। কখনও কখনও ফুসকুড়ি, বমি বমি ভাব, ঝাপসাভাব এর রিপোর্ট পাওয়া গেছে। মাত্রা কমালে বা ওষুধ সেবন বন্ধ করলে এ সকল প্রতিক্রিয়া দূরীভূত হয়।
সরবরাহ: মিরাকফ® ট্যাবলেট : প্রতিটি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]