মোটিফাস্ট® Motifast মোটিগাট® Motigut® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মোটিফাস্ট® Motifast
উপাদান : ডমপেরিডোন ১০ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : ডিসপেপটিক সিম্পটম কমপেক্স : পেটের উপরের ভাগে ফাঁপা বোধ, পেট ভার বোধ এবং পেটের উপরের অংশে ব্যথা, ঢেঁকুর তোলা, পেট ফাঁপা, অল্প খাদ্যে তুষ্টি, বমি বমি ভাব এবং বমি, পাকস্থলী হতে খাদ্য উপরে উঠে আসাসহ বুকজ্বলা অথবা শুধু বুকজ্বলা, খাদ্যাভাস বা রেডিওথেরাপী বা মাইগ্রেন হতে সৃষ্ট তীব্র বমি বমি ভাব এবং বমি প্রতিরোধ ইত্যাদি।
মাত্রা ও ব্যবহার বিধি : খাদ্য গ্রহণের ১৫-৩০ মিনিট পূর্বে ১০-২০ মি.গ্রা. প্রতি ৮ ঘন্টা অন্তর। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : শিশুদের ক্ষেত্রে এক্সট্রা-পিরামিডাল রিয়্যাকশনের সম্ভাবনা থাকলে এবং যকৃতের সমস্যায় ডমপেরিডোন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। ডমপেরিডোনের প্রতি অতিসংবেদনশীল রোগী এবং নবজাতক শিশুদের ক্ষেত্রে ডমপেরিডোন ব্যবহার নিষিদ্ধ। গ্যাস্ট্রো-ইন্টেসটাইনাল হেমোরেজ, মেকানিক্যাল অবস্ট্রাকশন বা পারফোরেশনের মত গ্যাস্ট্রিক সমস্যায় এবং প্রোল্যাকটিন নিঃসরণের পিটুইটারী টিউমারে ব্যবহার নিষিদ্ধ।
পার্শ্ব প্রতিক্রিয়া : গর্ভবতী মহিলাদের জন্য অনুমোদিত নয়। মাতৃদুগ্ধে এটা খুব অল্প পরিমাণে নিঃসৃত হওয়ায় নবজাতকের ক্ষতির সম্ভাবনা থাকে না। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ব্রোমোক্রিপটিন, অ্যান্টিমাসক্যারাইনিকস, ওপিঅয়েড এনালজেসিক এবং মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর। সরবরাহ : মোটিফাস্ট® ট্যাবলেট : ১০ ী ১০ টি।
মোটিগাট® Motigut®
উপাদান : ডমপেরিডোন ১০ মি.গ্রা. (ট্যাবলেট), ৫ মি.গ্রা./৫ মি.লি. (সাসপেনশন) এবং ৫ মি.গ্রা./মি.লি. (পেডিয়াট্রিক ড্রপস্)।
নির্দেশনা : ডিসপেপটিক সিম্পটম কমপেক্স : পেটের উপরের অংশে ফাঁপা বোধ ও ব্যথা, পেট ফাঁপা, অল্প খাদ্যে তুষ্টি, বুকজ্বালা, আলসারবিহীন অজীর্ণ রোগ। ফাংশনাল, জৈবিক, সংক্রমণজনিত,খাদ্যাভাস,ওষুধ সেবন অথবা মাইগ্রেন হতে উদ্ভুত তীব্র বমি বমি ভাব এবং বমির প্রতিরোধ ও লক্ষণাদির উপশমে। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক : ১-২ টি ট্যাবলেট অথবা ১০-২০ মি.লি. সাসপেনশন, প্রতি ৪-৮ ঘণ্টা অন্তর খাদ্য গ্রহণের পূর্বে। শিশু : শরীরের ওজন অনুসারে ০.২ - ০.৪ মি.গ্রা./কেজি প্রতি ৪-৮ ঘন্টা অন্তর। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : শিশুদের এক্সট্রা-পিরামিডাল রিয়্যাকশনের সম্ভাবনা বেশী থাকে। তাই শিশুদের ক্ষেত্রে ডমপেরিডোন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যকৃতের সমস্যায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। অতিসংবেদনশীলতা, পরিপাকতন্ত্রের উদ্দীপনা, পরিপাকতন্ত্রের রক্তক্ষরণ, মেকানিক্যাল অবস্ট্রাকশন বা পারফোরেশনের মত গ্যাস্ট্রিক সমস্যায় ব্যবহার অনুচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া : প্রোল্যাকটিনের মাত্রা বৃদ্ধি, দুগ্ধ নিঃসরণ এবং স্তনের আকার বেড়ে যেতে পারে, তভাব দেখা দিতে পারে এবং যৌন ইচ্ছা কমে যেতে পারে। মুখের শুষ্কতা, পিপাসা, মাথা ব্যথা, নার্ভাসভাব, ঝিঁমুনী, পাতলা পায়খানা, ত্বকের লালচে ভাব ও চুলকানী হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ব্রোমোক্রিপটিন, অ্যান্টিমাসক্যারাইনিক্স, ওপিঅয়েড এনালজেসিক, মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের জন্যে অনুমোদিত নয়। মাতৃদুগ্ধে এটা খুব অল্প পরিমাণে নিঃসৃত হওয়ায় নবজাতকের ক্ষতির সম্ভাবনা থাকে না।
সরবরাহ : মোটিগাট® ট্যাবলেট : ১৫ ী ১০ টি। মোটিগাট® সাসপেনশন : ৬০ মি.লি.। মোটিগাট® পেডিয়াট্রিক ড্রপস্ : ১৫ মি.লি.।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]