নেপ্রানল® ক্রীম Nepranol® Cream মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নেপ্রানল® ক্রীম Nepranol® Cream
উপাদান: প্রতি গ্রাম ক্রীমে আছে নিওমাইসিন ৩.৫ মি.গ্রা., নিওমাইসিন সালফেট বিপি হিসেবে, পলিমিক্সিন বি ১০,০০০ ইউনিট, পলিমিক্সিন বি সালফেট বিপি হিসেবে এবং প্রামোক্সিন হাইড্রোক্লোরাইড ইএসপি ১০ মি.গ্রা.।
নির্দেশনা: নেপ্রানল প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত একটি ক্রীম, যা বিভিন্ন কাটা, ক্ষত এবং পোড়ার ক্ষত প্রতিরোধ করে এবং ব্যথা থেকে সাময়িক মুক্তি প্রদান করে।
মাত্রা ও ব্যবহারবিধি: ক্ষত স্থান পরিস্কার করে নিতে হবে
হাতের আঙ্গুলের অগ্রভাগে অল্প পরিমাণ ক্রীম নিয়ে ক্ষতস্থানে প্রয়োগ করতে হবে ক্ষতস্থানে ব্যান্ডেজ দিয়ে ঢেকে রাখা যেতে পারে সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: যাদের নিওমাইসিন, পলিমিক্সিন বি, প্রামোক্সিন হাইড্রোক্লোরাইড অথবা ক্রীমে উপস্থিত অন্য যে কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা রয়েছে, তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
চোখে অথবা শরীরের বিস্তৃত জায়গায় উক্ত ক্রীম প্রয়োগ করা যাবে না। চিকিৎসকের পরামর্শ ছাড়া এক সপ্তাহের বেশী সময় ধরে ক্রীম প্রয়োগ করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া: ত্বকীয় এন্টিবায়োটিক, বিশেষত নিওমাইসিন ত্বকীয় সংবেদনশীলতা উৎপন্ন করতে পারে। ত্বকীয় এন্টিবায়োটিকের প্রতি সংবেদনশীলতার প্রধান উপসর্গ হচ্ছে চুলকানি এবং ত্বকের একাংশ লাল হয়ে যাওয়া। তবে যখন অল্প পরিমাণে ক্রীম প্রয়োগ করা হয়, তখন কোন সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি।
গর্ভকালীন এবং স্তন্যদানকালে ব্যবহার: শুধুমাত্র প্রয়োজনের তুলনায় সুফলের মাত্রা বেশী হলে গর্ভকালীন অবস্থায় নেপ্রানল প্রয়োগ বিবেচনা করা যেতে পারে। উক্ত ওষুধ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা, এটা এখনও নিশ্চিত নয়। তবে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহারে বিশেষ সতর্কতা গ্রহন করা উচিত।
সরবরাহ: নেপ্রানল® ক্রীম: প্রতি টিউবে আছে ১০ গ্রাম ক্রীম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]