নোকন Nocon নোমি® Nomi মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নোকন Nocon
উপাদান : অক্সিমেটাজোলিন ০.০৫% এবং ০.০২৫% ন্যাসাল ড্রপস্।
নির্দেশনা : একিউট ও ক্রনিক রাইনাইটিস, সাধারণ ঠান্ডা এবং সাইনাসের প্রদাহ।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক এবং ৬ বছর বয়সী শিশু: ২-৩ ফোঁটা ০.০৫% নোকন্ দিনে ২ বার প্রতি নাসারন্ধ্রে। ২-৫ বছর বয়সী শিশু : ২-৩ ফোঁটা ০.০২৫% নোকন্ দিনে ২ বার প্রতি নাসারন্ধ্রে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এম.এ.ও. ইনহিবিটর, ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট এর সাথে।
পার্শ্ব প্রতিক্রিয়া : শূল ফোঁটার অনুভ‚তি, হাঁচি, নাকের নিঃসরণ বেড়ে যাওয়া, নাসারন্ধ্র শুকিয়ে যাওয়া এবং স্বাদের পরিবর্তন।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় শেষ তিন মাসে এর ব্যবহার নিরাপদ। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। সরবরাহ :
নোকন্ ০.০৫% ন্যাসাল ড্রপস্ : ১০ মি.লি.।
নোকন্ ০.০২৫% পেডিয়াট্রিক ন্যাসাল ড্রপস্ : ১০ মি.লি.।
নোমি® Nomi
উপাদান : জলমিট্রিপ্টান ২.৫ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : অরা সহ ও অরা ছাড়া মাইগ্রেনের ব্যথায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : সাধারণত ২.৫ মি.গ্রা.। যদি মাইগ্রেনের লক্ষণ সমূহ থেকে যায় অথবা পুনরায় ২৪ ঘণ্টার মধ্যে আবার দেখা যায়, দ্বিতীয়বার একই মাত্রায় এই ওষুধ গ্রহণ করে সুফল পেতে দেখা যায়। কিন্তু দ্বিতীয় বার ওষুধ গ্রহণ ও প্রথম বারের ওষুধ গ্রহণের মধ্যে কমপক্ষে ২ ঘণ্টার ব্যবধান থাকতে হবে। পরবর্তী মাইগ্রেনের সময় ৫ মি.গ্রা. মাত্রায় দেয়া যেতে পারে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যে সমস্ত রোগীর অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। উলফ্-পারকিনসন- হোয়াইট উপসর্গ আছে এমন রোগী অথবা এরিদমিয়া সহ অন্যান্য রক্ত সংবহনতন্ত্রীয় সমস্যায় এর ব্যবহার অনুচিত। আর্গোটামিন এবং জলমিট্রিপ্টান নেয়ার মধ্যে কমপক্ষে ৬ ঘণ্টার ব্যবধান থাকতে হবে। জলমিট্রিপ্টান এর ব্যবহারের কমপক্ষে ১২ ঘণ্টার মধ্যে একই ধরণের অন্য ওষুধ ব্যবহার করা অনুচিত। পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণত সহনশীল। যে সমস্ত পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ দেখা যেতে পারে, সেগুলো হলো: বমি বমি ভাব, ঘুম ঘুম ভাব, তন্দ্রাচ্ছন্নতা, অতিরিক্ত গরম লাগা এবং মুখ শুকিয়ে যাওয়া, গলা, ঘাড়, হাতপা এবং বুকে ভারী ভারী লাগা, আটকা লাগা অথবা চাপ অনুভব হতে পারে। এছাড়া মাংশপেশীতে ব্যথা, দুর্বলভাব হতে পারে।
সরবরাহ : নোমি® ট্যাবলেট : ২ ী ৬ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]