অকুল্যান্ট চোখের ড্রপস্ Oculant Eye Drops মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

অকুল্যান্ট চোখের ড্রপস্ Oculant Eye Drops
উপাদান: অকুল্যান্ট চোখের ড্রপস্: প্রতি মি.লি.-এ আছে ৪ মি.গ্রা. পলিইথিলিন গ−াইকল ৪০০ বিপি এবং ৩ মি.গ্রা. প্রোপাইলিন গ−াইকল বিপি।
নির্দেশনা: অকুল্যান্ট চোখের ড্রপস্ চোখের শুষ্কতাজনিত জ্বালাপোড়া এবং প্রদাহ প্রশমনে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি: আক্রান্ত চোখে ১/২ ফোঁটা প্রয়োজন অনুযায়ী অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে। ৬ বৎসরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।
প্রতিনির্দেশনা: এই ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এই ওষুধ ব্যবহার করা যাবে না।
সাবধানতা: শুধুমাত্র বাহ্যিকভাবে ব্যবহারের জন্য। যদি ওষুধটির বর্ণ পরিবর্তন হয়ে যায় অথবা ঘোলা হয়ে যায় অথবা ওষুধটির কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা দেখা দেয়, তবে ওষুধটি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
সতর্কতা:এই ওষুধটি চোখে দেওয়ার পর ঝাপসা দৃষ্টি হতে পারে। দূষণ প্রতিরোধে ড্রপারের মুখে কখনোই স্পর্শ করা উচিত নয়। এবং প্রতিবার ব্যবহারের পর ক্যাপটি ড্রপারের মুখে লাগিয়ে রাখতে হবে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার:রক্তে এই ওষুধটির উপস্থিতি খুবই নগন্য বিধায় গর্ভবতী মায়েদের ক্ষেত্রে ওষুধটি ব্যবহার করা যেতে পারে। যথেষ্ট তথ্য প্রমাণাদি না থাকায় স্তন্যদানকালে ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যক্ষমতা এখনো প্রতিষ্ঠিত নয়।
পার্শ্ব-প্রতিক্রিয়া: সাধারণত ওষুধটি সহনশীল। যদি কোন এ্যালার্জিক সংবেদনশীলতা পরিলক্ষিত হয় তবে তৎক্ষণাত ইহা ব্যবহার থেকে বিরত থাকতে হবে। সরবরাহ: অকুল্যান্ট চোখের ড্রপস্: প্রতিটি কন্টেইনারে রয়েছে ১০ মি.লি. পলিইথিলিন গ−াইকল ৪০০ বিপি ০.৪% এবং প্রোপাইলিন গ−াইকল বিপি ০.৩%-এর জীবাণুমুক্ত দ্রবণ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]