কলা বা মানবিক বিদ্যা বলতে কী বুঝায় ?

৪.০১. কলা বা মানবিক বিদ্যা বলতে কী বুঝায় ?
উত্তর : কলা বা মানবিক বিদ্যা বলতে মানুষের কর্মকাণ্ডের সুকুমার বৃত্তিমূলক বিবরণকে বুঝায় । ৪.০২. ইতিহাস বিজ্ঞান না কলা?
উত্তর : ইতিহাস বিজ্ঞান ও কলা উভয়ের অন্তর্ভুক্ত। গবেষণাপর্বে ইতিহাস একটি বিজ্ঞান এবং উপস্থাপনের ক্ষেত্রে ইতিহাস একটি কলা ।
4.0৩. "It is a scientific study and a record of our complete past." ইতিহাস সম্পর্কে উক্তিটি কার?
উত্তর : "It is a scientific study and a record of our complete past." ইতিহাস সম্পর্কে উক্তিটি করেন V.D. Ghate. ৪.০৪. ইতিহাসের মূল উপজীব্য কী?
উত্তর : ইতিহাসের মূল উপজীব্য হলো মানুষ ও তার অতীত ।
৪.০৫. ইতিহাসের সত্য প্রকাশ করার একমাত্র মাধ্যম কী?
উত্তর : ইতিহাসের সত্য প্রকাশ করার একমাত্র মাধ্যম হলো ভাষা ।
৪.০৬. ইতিহাসকে বিজ্ঞান বিবেচনা করার ক্ষেত্রে পণ্ডিতদের মধ্যে কত ধরনের মতামত লক্ষ করা যায়?
উত্তর : ইতিহাসকে বিজ্ঞান বিবেচনা করার ক্ষেত্রে পণ্ডিতদের মধ্যে তিন ধরনের মতামত লক্ষ করা যায়।
৪.০৭. “ইতিহাস একটি বিজ্ঞান, এর কমও নয়, বেশিও নয়।” – উক্তিটি কার?
উত্তর : “ইতিহাস একটি বিজ্ঞান, এর কমও নয়, বেশিও নয়।” – উক্তিটি ব্রিটিশ ঐতিহাসিক জন বগনেল বিউরি এর।
৪.০৮. দার্শনিকরা ইতিহাস চিন্তাবিষয়ক কয়টি বিপরীতধর্মী তত্ত্ব উদ্ভাবন করেছেন?
উত্তর : দার্শনিকরা ইতিহাস চিন্তাবিষয়ক দুইটি বিপরীতধর্মী তত্ত্ব উদ্ভাবন করেছেন ।
৪.০৯. ইতিহাস চিন্তাবিষয়ক দুটি বিপরীতধর্মী তত্ত্ব কী কী?
উত্তর : ইতিহাস চিন্তাবিষয়ক দুটি বিপরীতধর্মী তত্ত্ব হলো— ১. আদর্শিক (Idealists) ও ২. দৃষ্টবাদী (Positivistic). ৪.১০. কখন জার্মানিতে ইতিহাস চিন্তাবিষয়ক দুটি বিপরীতধর্মী তত্ত্বের উৎপত্তি হয়?
উত্তর : ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে জার্মানিতে ইতিহাস চিন্তাবিষয়ক দুটি বিপরীতধর্মী তত্ত্বের উৎপত্তি হয়।
৪.১১. ভেনিডিটো ক্রোসি কে ছিলেন?
উত্তর : ভেনিডিটো ক্রোসি ছিলেন একজন ইতালির দার্শনিক।
৪.১২. আদর্শিক তত্ত্বটি কোথায় উৎপত্তি হয়?
উত্তর : আদর্শিক তত্ত্বটি জার্মানিতে উৎপত্তি হয় ।
৪.১৩. ইতিহাস চর্চার গবেষণায় কোন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।
উত্তর : ইতিহাস চর্চার গবেষণায় বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।
৪.১৪. প্রাচীনত্ব ইতিহাসের কী?
উত্তর : প্রাচীনত্ব হলো ইতিহাসের প্রাণ ।
৪.১৫. কোন বিষয়কে তথ্যপ্রমাণ সাপেক্ষে আত্মোপলব্ধিমূলক জ্ঞান বলা হয়?
উত্তর : ইতিহাসকে তথ্যপ্রমাণ সাপেক্ষে আত্মোপলব্ধিমূলক জ্ঞান বলা হয় ।
৪.১৬, ইতিহাস প্রবাহমান কীসের মতো?
উত্তর : ইতিহাস প্রবাহমান নদীর স্রোতের মতো ।
৪.১৭. ইতিহাসের কয়েকটি বৈশিষ্ট্য লেখ ৷
উত্তর : ইতিহাসের কয়েকটি বৈশিষ্ট্য হলো : ১. নিরপেক্ষতা বজায় রাখা, ২. কালানুক্রমিক বিন্যাস করা, ৩. প্রাচীনত্ব ও ৪. দেশপ্রেম জাগিয়ে তোলা ।
৪.১৮. "All power corrupts and absolute power corrupts absolutely." — উক্তিটি কে করেছেন?
উত্তর : "All power corrupts and absolute power corrupts absolutely." উক্তিটি করেছেন লর্ড অ্যাকটন (Lord Acton).
৪.১৯. বৈজ্ঞানিক চিন্তাধারার কোন বৈশিষ্ট্য ইতিহাস জ্ঞানের জন্য বড় ধরনের জটিলতা সৃষ্টি করেছে?
উত্তর : বৈজ্ঞানিক চিন্তাধারার চতুর্থ বৈশিষ্ট্য ‘নৈর্ব্যক্তিকতা' ইতিহাস জ্ঞানের জন্য বড় ধরনের জটিলতা সৃষ্টি করেছে। ৪.২০. বৈজ্ঞানিক চিন্তাধারার চতুর্থ বৈশিষ্ট্য কী?
উত্তর : বৈজ্ঞানিক চিন্তাধারার চতুর্থ বৈশিষ্ট্য হলো নৈর্ব্যক্তিকতা ।
৪.২১. বিজ্ঞানের কয়টি বৈশিষ্ট্য লক্ষ করা যায়?
উত্তর : বিজ্ঞানের চারটি বৈশিষ্ট্য লক্ষ করা যায় ।
৪.২২. বিজ্ঞানের বৈশিষ্ট্য কী কী ?
উত্তর : বিজ্ঞানের বৈশিষ্ট্যসমূহ হলো— ১. নিয়মনিষ্ঠাভাবে অর্জিত, ২. সত্যভিত্তিক, ৩. সফল ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করে এবং ৪. নৈর্ব্যক্তিক ।
৪.২৩. বিজ্ঞানের দ্বিতীয় বৈশিষ্ট্য লেখ।
উত্তর : বিজ্ঞানের দ্বিতীয় বৈশিষ্ট্যটি হলো সত্যভিত্তিক ।
৪.২৪. আদর্শবাদী দার্শনিকরা কাকে ইতিহাস চিন্তার কেন্দ্রবিন্দু বলে মনে করেন?
উত্তর : আদর্শবাদী দার্শনিকরা কাল্পনিক পুনর্জন্মবাদকে ইতিহাস চিন্তার কেন্দ্রবিন্দু বলে মনে করেন ।
৪.২৫. সমাজবিজ্ঞানের মূল উপজীব্য কী?
উত্তর : সমাজবিজ্ঞানের মূল উপজীব্য হলো মানুষ কর্তৃক সৃষ্ট সমাজ ।
৪.২৬. প্রত্নতাত্ত্বিক গবেষণাকে কী পদ্ধতি হিসেবে অভিহিত করা যায়?
উত্তর : প্রত্নতাত্ত্বিক গবেষণাকে বৈজ্ঞানিক পদ্ধতি হিসেবে অভিহিত করা যায় ।
৪.২৭. উয়ারী বটেশ্বর প্রত্নতাত্ত্বিক নিদর্শন কোথায় আবিষ্কৃত হয়েছে?
উত্তর : উয়ারী বটেশ্বর প্রত্নতাত্ত্বিক নিদর্শন নরসিংদী জেলায় আবিষ্কৃত হয়েছে ।
৪.২৮. উয়ারী বটেশ্বর কী নির্দেশ করে ?
উত্তর : উয়ারী বটেশ্বর বাংলার প্রাচীনত্ব নির্দেশ করে ।
৪.২৯. ইতিহাসের বহুমাত্রিকতা পাঠকের দৃষ্টিভঙ্গিকে কী করে?
উত্তর : ইতিহাসের বহুমাত্রিকতা পাঠকের দৃষ্টিভঙ্গিকে প্রসারিত করে ।
৪.৩০. কাকে উপজীব্য করে সত্যের গন্তব্যে পৌঁছা যায়?
উত্তর : ইতিহাস আকর বা মূল সূত্রকে উপজীব্য করে সত্যের গন্তব্যে পৌঁছা যায় ৷
৪.৩১. বৈজ্ঞানিক ও ঐতিহাসিক দৃষ্টিভঙ্গির সম্পর্ক কেমন?
উত্তর : বৈজ্ঞানিক ও ঐতিহাসিক দৃষ্টিভঙ্গির সম্পর্ক হলো বিপরীতমুখী ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]