ইতিহাসশাস্ত্রের উল্লেখযোগ্য কিছু দিক সংক্ষেপে তুলে ধর ।

উত্তর ভূমিকা : ইতিহাস শব্দটি ‘ইতিহ' শব্দ থেকে এসেছে। যার অর্থ ঐতিহ্য। তাই বলা যায়, ইতিহাস শাস্ত্রের অন্যতম উল্লেখযোগ্য দিক হলো মানুষ ও মানুষের অতীতের নানা ঐতিহ্য ও সংস্কৃতি। ঐতিহ্য ও সংস্কৃতি সমাজবিজ্ঞানের অন্যান্য শাস্ত্রেও আলোচিত হয়ে থাকে। তবে বিষয়গুলো যখন ইতিহাসে আলোচিত হয় তখন ইতিহাসের আলাদা কিছু বিশেষ দিক থেকে এগুলো ব্যাখ্যা করা হয় ।
• ইতিহাসশাস্ত্রের উল্লেখযোগ্য কিছু দিক : নিম্নে ইতিহাসশাস্ত্রের উল্লেখযোগ্য কিছু দিক সম্পর্কে সংক্ষেপে তুলে ধরা হলো : ১. বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার : বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার ইতিহাস ঘটনার অনুসন্ধান ও পদ্ধতিগত বিভিন্ন দিক পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক অবয়ব লাভ করে। ইতিহাস বিভিন্ন ব্যক্তি ও বিষয়াবলি সম্পর্কিত তথ্য সময়ানুক্রম অনুযায়ী বিভক্ত করায় ইতিহাসের গবেষণা পদ্ধতি অনেকাংশে বৈজ্ঞানিক ও যৌক্তিক হয়ে ওঠে ।
২. ঐতিহ্যের প্রতি গুরুত্বারোপ : ঐতিহ্যের প্রতি গুরুত্বারোপ ইতিহাস তথ্যনির্ভরতা ও বস্তুনিষ্ঠতার মাধ্যমে জাতির সঠিক পথের দিকনির্দেশনা দেয়। যথাযথভাবে ইতিহাস অধ্যয়ন করার মাধ্যমে মানুষের মধ্যে ভাবাবেগ বিবর্জিত ইতিহাস ও ঐতিহ্যের সঠিক উপলব্ধির উন্মেষ ঘটে ।
৩ ঘটনার ধারাবাহিক বর্ণনা : ঘটনার ধারাবাহিক বর্ণনা ইতিহাস ঘটনার ধারাবাহিক বর্ণনার মাধ্যমে বর্তমান ও অতীতের মধ্যে একটি সেতুবন্ধন রচনা করে। বর্তমানকালে আমরা যে সমাজে বাস করি ইতিহাসের পাতায় তাকালে দেখা যাবে তার শেকড় অতীতের মাঝে প্রোথিত রয়েছে। এটি একদিকে যেমন অতীতকে মানুষের সামনে উপস্থাপন করে তেমনি সংঘটিত বিষয়াবলিকেও ভবিষ্যৎ প্রজন্মের ও বর্তমানের মাঝে একটি সেতুবন্ধন রচনার কাজ করে ।
৪. সত্য ও নির্ভরযোগ্য তথ্য ব্যবহার : সত্য ও নির্ভরযোগ্য তথ্য ব্যবহার সভ্যতায় মানুষের অবদানের নানা দিক তুলে ধরতে গিয়ে ইতিহাস ঘটনাবলিকে সঠিক ও নির্ভরযোগ্য তথ্যকে অধিক গুরুত্বের সাথে বিবেচনা করে। অন্যদিকে, ইতিহাস ভুল ও বিভ্রান্তিকর তথ্য যত বেশি সম্ভব পরিহার করার চেষ্টা
৫. তথ্য প্রমাণ বিশ্লেষণ : তথ্য প্রমাণ বিশ্লেষণ ইতিহাস মানুষের অতীত কার্যাবলি সম্পর্কে উত্থাপিত নানাবিধ প্রশ্নের উত্তর বিভিন্নভাবে খোঁজার চেষ্টা করে। প্রত্নতাত্ত্বিক তথ্যপ্রমাণের ভিত্তিতে রচিত এ ইতিহাসের ক্ষেত্রে দেখা যায় অতীতকালের মানুষের নির্মিত, ব্যবহৃত বা প্রভাবিত বস্তুগত উপাদানকে বিশ্লেষণ করে তাদের সংস্কৃতির একটি রূপরেখা দাঁড় করানোর চেষ্টা করে ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানববিদ্যার একটি অন্যতম জ্ঞানশাস্ত্র হিসেবে ইতিহাসের অনেকগুলো উল্লেখযোগ্য দিক রয়েছে। তবে এটা লক্ষণীয় যে, ইতিহাসের উল্লেখযোগ্য প্রত্যেকটি দিকই অতীতকেন্দ্রিক, অতীত মানুষ, সভ্যতা ও সংস্কৃতিকেন্দ্রিক । তাই বর্তমানের পাশাপাশি মানুষের অতীতকে জানার ক্ষেত্রে ইতিহাসই সবচেয়ে নির্ভরযোগ্য পাঠ্য।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]