অর্থনীতি বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : অর্থনীতি সামাজিক বিজ্ঞানের এমন একটি শাখা, যা পণ্য উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ, ভোগ, ভোক্তার আচরণ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করে। সম্পদ সীমিত কিন্তু চাহিদা অসীম এই মৌলিক ধারণার পরিপ্রেক্ষিতে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা অর্থনীতির প্রধান উদ্দেশ্য। প্রাগৈতিহাসিককালে বর্তমানের মতো কোনো প্রাতিষ্ঠানিক অর্থব্যবস্থা বা অর্থনীতি না থাকলেও অর্থনীতির অনেক ধারণা তখনও ব্যবহৃত হতো, যা অর্থনৈতিক ইতিহাসের প্রধান আলোচ্য বিষয় ।
→ অর্থনীতি : অর্থনীতির ইরেজি প্রতিশব্দ হলো Economics, যা প্রাচীন গ্রিক শব্দ Oikonomia হতে উদ্ভূত। এর অর্থ গার্হস্থ্য পরিচালনা করা । অর্থনীতি শব্দের উৎপত্তিগত এ ধারণা থেকে অনেক অর্থনীতিবিদ অর্থনীতির সংজ্ঞা প্রদান করেছেন । এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি নিম্নে দেওয়া হলো :
এডাম স্মিথ (Adam Smith) ও তার অনুসারী দল এর মতে, “অর্থনীতি হচ্ছে সম্পদের বিজ্ঞান।” তারা আরও বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে ।
অর্থনীতিবিদ জন স্টুয়ার্ট মিল (John Stuart Mill) এর মতে, “অর্থনীতি হলো সম্পদ উৎপাদন ও বণ্টনসংক্রান্ত ব্যবহারিক বিজ্ঞান।”
জে. এম. কেইনস ( J. M. Keynes ) বলেন, “অর্থনীতি হলো সীমাবদ্ধ সম্পদ এবং আয় ও নিয়োগ নির্ধারণকারী বিষয়সমূহের প্রশাসনিক পর্যালোচনা ।”
অর্থনীতিবিদ হ্যানসেন (Hansen) এর মতে, “আধুনিক অর্থনীতি অপ্রতুলতা ও নির্বাচন তত্ত্বের উপর প্রতিষ্ঠিত।”
এল রবিনস (L. Robbins) বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা মানুষের অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের মধ্যে সম্পর্ক স্থাপন করে।”
অর্থনীতির দুটি শাখা রয়েছে। যথা : ১. ব্যষ্টিক অর্থনীতি ও ২. সামষ্টিক অর্থনীতি ।
অর্থনীতির যে শাখা ক্ষুদ্র ক্ষুদ্র অর্থনৈতিক একক বা বিষয় নিয়ে আলোচনা করে তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে। অর্থাৎ ব্যষ্টিক অর্থনীতিতে সমষ্টি এর পরিবর্তে শুধু ব্যক্তি নিয়ে আলোচনা করা হয় ।
অপরদিকে, অর্থনীতির যে শাখায় বৃহৎ পরিবেশে অর্থনৈতিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলে । অর্থাৎ সামষ্টিক অর্থনীতিতে ব্যক্তির পরিবর্তে সমষ্টি নিয়ে আলোচনা করা হয় ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সৃষ্টির শুরুতেই মানুষের সব কর্মের মূল উদ্দেশ্য ছিল অর্থনৈতিক। প্রাচীন মানুষেরা বর্তমান সময়ের মতো প্রাতিষ্ঠানিক অর্থনীতি না বুঝলেও তাদের দৈনন্দিন কর্মে অর্থব্যবস্থার ছাপ স্পষ্টভাবে ফুটে ওঠে । যা বর্তমান অর্থনৈতিক ইতিহাসের মাধ্যমে জানা যায়। মানুষের অতীত অর্থনৈতিক কর্মকাণ্ডের কথা ব্যাখ্যা করার মাধ্যমে ইতিহাস ও অর্থনীতির মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপিত হয় ।

ইতিহাস ও অর্থনীতির মধ্যে সম্পর্ক লেখ ।

উত্তর ভূমিকা : যেসব নিয়ামক মানুষের অতীত জীবনকে নিয়ন্ত্রণ করতো এবং বর্তমানেও নিয়ন্ত্রণ করছে তার মধ্যে অর্থনীতি অন্যতম । ইতিহাসে অতীত মানবসমাজের অর্থনৈতিক দিক খুবই গুরুত্বের সাথে বিবেচিত হয়। ফলে ইতিহাস ও অর্থনীতির মধ্যে একটা গভীর সম্পর্ক সৃষ্টি হয়েছে। ইতিহাস ও অর্থনীতির মধ্যকার গভীর সম্পর্ক উভয় শাস্ত্রকেই সমৃদ্ধ হতে সহায়তা করছে।
● ইতিহাস ও অর্থনীতির মধ্যে সম্পর্ক : মানবসমাজ ও সভ্যতার বিবর্তনের সাথে সাথে যেসব বিষয়ের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তন্মধ্যে অর্থনীতি অন্যতম। ইতিহাসের সাথে অর্থনীতির ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান । নিম্নে ইতিহাস ও অর্থনীতির সম্পর্ক উল্লেখ করা হলো :
১. অতীত অর্থনীতি বিশ্লেষণ : ইতিহাস গবেষণা করতে গিয়ে অতীত অর্থনীতির সংশ্লিষ্ট অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। একজন ইতিহাসবিদ তার ইতিহাস সংশ্লিষ্ট আলোচনায় অর্থনীতি নামক বিষয়টি আলোচনায় আনতে পারেন ঠিকই কিন্তু বিষয়টির গুরুত্ব ও প্রয়োজনীয়তাসহ নানা আঙ্গিকের বিশ্লেষণ করার জন্য ইতিহাসবিদকে অবশ্যই একজন অর্থনীতিবিদের দ্বারস্থ হতে হবে। কোনো সাহিত্যিক সূত্র, পর্যটনের বিবরণ বা প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে অর্থনৈতিক কাঠামো ও জীবনব্যবস্থা সংক্রান্ত কোনো অনুমান করা হলে তার বিচারবিবেচনা ও বিশ্লেষণের জন্য একজন অর্থনৈতিক বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই গ্রহণ করতে হবে।
২. তথ্য যাচাই সংক্রান্ত : ইতিহাসে প্রাপ্ত অর্থনীতি সংক্রান্ত তথ্য ও এর সত্যাসত্য যাচাইবাছাই ও বিচারবিবেচনার ক্ষেত্রে একজন ইতিহাসবিদকে অর্থনৈতিক বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হয়। ঐতিহাসিকের গবেষণা থেকে অতীতের অর্থনৈতিক কাঠামো সংশ্লিষ্ট এমন কিছু তথ্য বের হয়ে আসতে পারে যে তথ্যগুলোকে বাস্তবতার প্রেক্ষিতে অবাস্তব ও ভিত্তিহীন মনে হতে পারে। তবে বিষয়টি বস্তুত যৌক্তিক না ভিত্তিহীন এই দায়ভার একজন ইতিহাসবিদের নেওয়ার প্রয়োজন নেই। তিনি তথ্যসূত্র হাজির করে একজন অর্থনৈতিক বিশেষজ্ঞের কাছ থেকে এ ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন ।
৩. কৌশলগত : ইতিহাসে প্রাপ্ত তথ্যসূত্রের আলোকে অতীত অর্থনীতির কৌশলগত নানা দিক বিশ্লেষণ করতে গেলে একজন ইতিহাসবিদের অর্থনীতি সম্পর্কে ধারণা থাকা অতি জরুরি। একটি অর্থনৈতিক ব্যবস্থার ঢালাও বিবরণ ইতিহাসে থাকতে পারে। তবে তা থেকে ইতিহাসের কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করার কৌশলগত দিকে ইতিহাসবিদকে সহায়তা করতে পারেন একজন অর্থনীতিবিদ বা অর্থনৈতিক ইতিহাস ।
৪. অর্থনৈতিক কাঠামোগত : ইতিহাস থেকে প্রাপ্ত তথ্যসূত্রের ভিত্তিতে যখন অতীতের অর্থনৈতিক ব্যবস্থা পুনর্গঠন করার চেষ্টা করা হয় তখন একজন ইতিহাসবিদ তথ্যপ্রমাণ প্রাপ্তির পর তা, বিশ্লেষণের জন্য অর্থনীতিবিদের পরামর্শ নিতে পারেন । একজন ইতিহাসবিদ অতীত পুনর্গঠনে যতটা পারদর্শী অর্থনৈতিক ক্ষেত্রে তিনি ততটা পারদর্শী নাও হতে পারেন। এ কাজে অর্থনীতিবিদের সম্পৃক্ততা অর্থনৈতিক ইতিহাসকে আরও বাস্তবসম্মত ও গ্রহণযোগ্য করে তুলতে সাহায্য করে । উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস ও অর্থনীতির সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। ইতিহাসের গতিধারা প্রবহমান । ফলে অর্থনীতি যেমন ইতিহাস থেকে অতীত সমাজব্যবস্থার অর্থনৈতিক বিষয়াদি সম্পর্কে জানতে পারে তেমনি ইতিহাসও বর্তমান অর্থব্যবস্থার আলোকে প্রাচীন অর্থব্যবস্থা সম্পর্কে ধারণা লাভ করতে পারে। এদিক থেকে এ দুটি শাখা একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত।

ইতিহাসের সাথে অর্থনীতির পার্থক্য আলোচনা কর ।

উত্তর ভূমিকা : মানবসমাজ ও সভ্যতার ক্রম বিবর্তনের সাথে সাথে যেসব জ্ঞানশাস্ত্রের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তার মধ্যে অর্থনীতি অন্যতম । অর্থসম্পদ শুধু মানুষের জীবনকে নয়; বরং ইতিহাসসহ সমকালীন অনেক বিষয়কে ব্যাপকভাবে প্রভাবিত করে থাকে। ইতিহাস ও অর্থনীতির মধ্যে বহুমাত্রিক ও পরিপূরক সম্পর্ক থাকা সত্ত্বেও উভয়ের মধ্যে সাদৃশ্যও নেহায়েত কম নয় ।
● ইতিহাসের সাথে অর্থনীতির পার্থক্য : ইতিহাস ও অর্থনীতির মধ্যে ব্যাপক পার্থক্য বিদ্যমান। নিম্নে ইতিহাসের সাথে অর্থনীতির পার্থক্য আলোচনা করা হলো :
১. উৎপত্তিগত : ইতিহাস ও অর্থনীতির মধ্যে উৎপত্তিগত দিক থেকে প্রথম পার্থক্য বিবেচনা করা হয়। পৃথিবীতে মানুষের আগমনের সময় থেকেই ইতিহাসের সূত্রপাত ঘটে। কারণ ইতিহাস শাস্ত্রের মূল বিষয়ই হলো মানুষ। পক্ষান্তরে,
একটি পৃথক বিষয়রূপে অর্থনীতির আত্মপ্রকাশ ঘটে ইতিহাসের অনেক পরে, যা শুধুমাত্র মানুষের সম্পদ ও অর্থনৈতিক কার্যাবলির বিবরণই দিয়ে থাকে ।
২. বিষয়বস্তু : বিষয়বস্তুগত দিক থেকে অর্থনীতির কলেবর অনেক সংকীর্ণ। কারণ অর্থনীতি শুধু মানবসমাজের একটি দিক তথা অর্থসম্পদ সংক্রান্ত বিষয় নিয়ে ব্যাপক ও বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা করে। পক্ষান্তরে, বিষয়বস্তুগত দিক থেকে ইতিহাস অতীতের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় তথা মানুষের সর্ব প্রকার ইতিবাচক ও নেতিবাচক কর্মের বিবরণ আমাদের সামনে উপস্থাপন করে। ইতিহাসের অগণিত বিষয়বস্তুর মধ্যকার একটি দিক হলো অর্থনীতি !
৩. পরিধি : পরিধিগত দিক থেকেও ইতিহাস ও অর্থনীতির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। ইতিহাসের বিষয়বস্তু যতদূর বিস্তৃত এর পরিধিও ততদূর বিস্তৃত। কার্যত মানুষের কর্মের অভিযাত্রায় কালের কলেবর যতদূর সম্প্রসারিত ইতিহাসের পরিধিও ততদূর বিস্তৃত। ভূমণ্ডল ও নভোমণ্ডলের যেখানেই মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মের ছোয়া লেগেছে ঐ পর্যন্ত ইতিহাসের পরিসীমা বিস্তার লাভ করেছে। কিন্তু অর্থসম্পদকেন্দ্রিক অর্থনীতির পরিধি অদ্যাবধি টাকা-পয়সা ও সম্পত্তিকে কেন্দ্র করেই আবর্তিত হয়। অতএব বলা যায়, ইতিহাসের পরিধি অর্থনীতির পরিধির চেয়ে বহুগুণ বেশি বিস্তৃত
৪. উদ্দেশ্য : মানব সভ্যতার ক্রমবিবর্তন, সাম্রাজ্যের উত্থানপতন, নানাবিধ যুদ্ধ বিগ্রহ, কল্যাণকামী শাসকদের জনকল্যাণমূলক কার্যাবলি, এককথায় মানুষের অতীত কর্মকে ধরে রেখে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়োজন থেকে ইতিহাসের উদ্ভব। পক্ষান্তরে, অর্থনৈতিক বিধিব্যবস্থার সার্বিক অগ্রগতির চাহিদার প্রেক্ষিতে অর্থনীতির উদ্ভব হয়েছে।
"
উপসংহার : পরিশেষে বলা যায় যে, শাস্ত্রীয় ও তাত্ত্বিক দিক বিবেচনায় ইতিহাস ও অর্থনীতির মধ্যে ব্যাপক পার্থক্য বিদ্যমান তবে পার্থক্য থাকলেও ইতিহাস যখন অতীত মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ডের বিবরণ দিয়ে থাকে তখন ইতিহাস ও অর্থনীতির মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপিত হয় । বস্তুত উভয় শাস্ত্রই মানবকর্মের বিশিষ্ট কিছু দিক তুলে ধরে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]