ইতিহাসের সাথে সাহিত্যের সম্পর্ক নির্ণয় কর ।

উত্তর ভূমিকা : মানুষের জীবনব্যবস্থার বিবরণই ইতিহাস। মানুষের জীবনব্যবস্থার একটি বড় অংশের প্রতিফলন ঘটে সাহিত্যে । সাহিত্যের বিভিন্ন শাখা যেমন— মহাকাব্য, কাব্য, উপন্যাস প্রভৃতি মানুষের কর্মকাণ্ডেরই বৈচিত্র্যময় দিকের সুন্দর ও মার্জিত প্রকাশরূপ। সাহিত্যের অনেক চরিত্র যেমন ইতিহাসনির্ভর তেমনি ইতিহাসের অনেক অসম্পূর্ণ বর্ণনাতেই সাহিত্য সাহায্য সহযোগিতা করেছে ওতোপ্রোতভাবে। বিধায় এই দুই শাখার মধ্যে একটি আন্তঃসম্পর্কও গড়ে উঠেছে ।
" ইতিহাসের সাথে সাহিত্যের সম্পর্ক : সাহিত্য মানুষের রুচিবোধ, সৌন্দর্যবোধ ও মানবিক স্বকীয়তার বহিঃপ্রকাশ। সাহিত্যিক ছন্দের আড়ালে মানুষের কর্মের জয়গানই গাওয়া হয়। প্রাচীনকাল থেকে চলে আসা ছড়া গাথা, উপকথা, লোকগান, মর্সিয়া, প্রবাদ-প্রবচন প্রভৃতিতে মানুষ, সমাজ ইত্যাদির কথাই নিহিত থাকে । নিম্নে সাহিত্যের সাথে ইতিহাসের সম্পর্ক ব্যাখ্যা করা হলো : ১. একে অপরের পরিপূরক : ইতিহাস ও সাহিত্য একে অপরের পরিপূরক। যেমন চর্যাপদে মানুষ বা সমাজের যে বর্ণনা দেওয়া হয়েছে তা আবশ্যিকভাবেই ইতিহাসকে সহায়তা করেছে। তবে তা সাহিত্যিকঢংঙ্গে ও রঙ্গে রচিত। একজন ইতিহাসবিদের রচনাভঙ্গি আরও বস্তুনিষ্ঠ বলা গেলেও চর্যাপদও গুরুত্বপূর্ণ ঐতিহাসিক উপাদানরূপে বিবেচ্য।
২. মানবীয় কর্মকাণ্ড : যুগে যুগে যেসব সাহিত্য রচিত হয়েছে তার প্রত্যেকটিতে মানুষকেই প্রধান চরিত্রে স্থান দেওয়া হয়েছে। ইতিহাসের ক্ষেত্রেও তাই। এজন্য উভয়শাস্ত্রকেই মানবীয় কর্মকাণ্ডের বিবরণ বলা হয়। মানুষের জীবনের বিভিন্ন দিক নিয়ে যেমন সাহিত্যের বিভিন্ন শাখা গড়ে উঠেছে তেমনি বিভিন্ন মানবীয় কর্মকাণ্ডকে কেন্দ্র করে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ইতিহাসও গড়ে উঠেছে।
৩. সাহিত্য ইতিহাসের অংশ : সাহিত্যের অনেক উপাদান ইতিহাস থেকে সংগ্রহ করা হয়েছে। যেমন— বাংলা সাহিত্যের প্রথম সার্থক মহাকাব্য মেঘনাদবদের কাহিনি পানি পথের তৃতীয় যুদ্ধ অবলম্বনে রচিত। মুনির চৌধুরীর 'কবর' নাটকের কাহিনি ভাষা আন্দোলনকেন্দ্রিক। এক্ষেত্রে সাহিত্য ইতিহাস থেকে সমৃদ্ধ হয়েছে। যা জ্ঞানের দুই শাখার মধ্যে সম্পর্কের সেতুবন্ধন রচনা করেছে ।
৪. ইতিহাস সাহিত্যে জাগরণ ঘটায় : ইতিহাস সাহিত্যে সাহিত্যিকদের জয়গানে আন্দোলিত করে। ১৯৭১ সালের পূর্বে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের স্বপ্ন কোনো সাহিত্যিক দেখেননি, দেখেছেন স্বাধীনতাকামী জনতা। কিন্তু এই স্বপ্নকে লালিত করে কাব্যিক ভাষায় ফুটিয়ে তুলেছেন সাহিত্যিক। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস সাহিত্যের একটি উল্লেখযোগ্য সংযোজন । হাজার হাজার সাহিত্যিক ইতিহাসের এই ঘটনাকে তাদের সাহিত্যিক বর্ণনাতে মূর্ত করে তুলেছেন । উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাহিত্য ও ইতিহাসের মধ্যে একটি গভীর আন্তঃসম্পর্ক বিদ্যমান। উভয় শাস্ত্রের বিষয়বস্তু হলো মানুষের কর্মকাণ্ড। ইতিহাস সাহিত্যের অন্তর্ভুক্ত। সাহিত্য ইতিহাসের অনেক ঘটনাকে চিত্রিত করে তুলেছে। তাই ঐতিহাসিক বর্ণনা নির্ভর চিত্রিত সাহিত্যগুলো 'ঐতিহাসিক সাহিত্য' নামে আখ্যায়িত করা যায়।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]