ইতিহাসের সাথে সমাজবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক বিশ্লেষণ কর ।

উত্তর ভূমিকা : ইতিহাসের সাথে সমাজবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। ইতিহাস যখন সমাজস্থ মানুষের সামাজিকতা, সামাজিকীকরণ, শ্রেণিবিন্যাস, সামাজিক প্রথা ইত্যাদি নিয়ে কথা বলে তখন তা সামাজিক ইতিহাস। আবার, ইতিহাস যখন সমাজস্থ মানুষের উৎপাদন ব্যবস্থা, শ্রম, বিনিময় প্রথা, মুদ্রার আবিষ্কার, মুদ্রা ও ব্যাংক ব্যবস্থার বিকাশ নিয়ে কথা বলে তখন তাকে অর্থনৈতিক ইতিহাস বলা হয়। এভাবে দেখা যায়, ইতিহাসের সাথে সমাজবিজ্ঞান ও অর্থনীতির একটি গভীর সম্পর্ক রয়েছে। এ সুসম্পর্ক ইতিহাস, সমাজবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক বৃদ্ধি ও পারস্পরিক লেনদেন বৃদ্ধিতে সহায়তা করেছে ।
ইতিহাসের সাথে সমাজবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক : নিম্নে ইতিহাসের সাথে সমাজবিজ্ঞান ও অর্থনীতির সম্পর্ক নিরূপণ করা হলো :
ক. ইতিহাসের সাথে সমাজবিজ্ঞানের সম্পর্ক : নিম্নে ইতিহাসের সাথে সমাজবিজ্ঞানের সম্পর্ক নিরূপণ করা হলো :
১. বিষয়বস্তু : ইতিহাস যেমন মানুষের সব কর্মকাণ্ড নিয়ে আলোচনা করে তেমনি সমাজবিজ্ঞানও সমাজব্যবস্থার প্রধান উপাদান হিসেবে মানুষের যাবতীয় কার্যকলাপের পর্যালোচনা করে থাকে । তাই ইতিহাস ও সমাজবিজ্ঞানের বিষয়বস্তু এক ও অভিন্ন । বিষয়বস্তুগত দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে উভয়ের আলোচ্যবিষয়ে ঘনিষ্ঠ যোগসূত্র লক্ষ করা যায় ।
২. মানুষের জীবনপ্রণালি : ইতিহাসের জন্য সমাজবিজ্ঞান বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সমাজবিজ্ঞানী যে গবেষণা কর্ম পরিচালনা করেন তার ফলাফল ঐতিহাসিকদের জন্য যথেষ্ট মূল্যবান। মূলত সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জীবনপ্রণালি হচ্ছে আধুনিক সামাজিক ইতিহাসের মূল আলোচ্য বিষয়। এদিক থেকেও ইতিহাসের সাথে সমাজবিজ্ঞানের যথেষ্ট সাদৃশ্য বিদ্যমান
৩. পারস্পরিক লেনদেন : পারস্পরিক লেনদেনের ওপর ভিত্তি করে ইতিহাস ও সমাজবিজ্ঞানের ভিত্তি গড়ে উঠেছে। সমাজবিজ্ঞান তথ্য সংগ্রহের ক্ষেত্রে অনেকাংশে ইতিহাসের ওপর নির্ভর করে। মানবসমাজের ঐতিহাসিক বিকাশের ওপর সমাজবিজ্ঞান গুরুত্বারোপ করে। মানবসমাজে সংঘটিত সব ঘটনার ধারাবাহিক বিবরণই হলো ইতিহাস। আর এ ইতিহাসের মাধ্যমে প্রাপ্ত তথ্য উপাত্তসমূহকে সমাজবিজ্ঞানীরা ব্যাখ্যা বিশ্লেষণ করে একটি শক্তিশালী সমাজতাত্ত্বিক কাঠামো গড়ে তোলেন ।
৪. ইতিহাস দর্শন : পৃথিবীর মানব সভ্যতার উৎপত্তি, বিকাশ, ক্রমবিবর্তন, পরিবর্তন, পতন ইত্যাদি প্রসঙ্গে ইতিহাস দর্শন সমাজবিজ্ঞানে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করে থাকে। ইতিহাস দর্শন হচ্ছে আধুনিক সমাজচর্চার ক্ষেত্রে এক নতুন সংযোজন। আধুনিক সমাজ চিন্তা ও ইতিহাসচর্চা উভয়েই ইতিহাস দর্শনের দ্বারা প্রভাবিত। ইতিহাস দর্শনের অবদানের ফলে ইতিহাস বিদ্যায় অজ্ঞাত ধ্যানধারণার প্রয়োগ ও তাত্ত্বিক অনুসন্ধান সম্ভব হয়েছে।
৫. সামাজিক পরিবর্তন : আমাদের ভৌগোলিক অবস্থান ও পরিবেশের তারতম্যের কারণে সামাজিক জীবনে বৈচিত্র্য লক্ষ করা যায়। এক্ষেত্রে সামাজিক পরিবর্তন ও আনুষঙ্গিক বিবিধ বৈচিত্র্য নিয়ে যখন ইতিহাসশাস্ত্র আলোচনা করে তখন একজন ইতিহাসবিদের সামাজিক জ্ঞান প্রয়োগ করতে হয়। এক্ষেত্রে সামাজিক কাঠামোর স্বরূপ, অর্থনৈতিক কাঠামো, উৎপাদন সম্পর্ক, রাজনৈতিক মতাদর্শ, ধর্মবিশ্বাস প্রভৃতির সম্পর্কে ইতিহাসবিদের জ্ঞান থাকতে হবে ।
খ. ইতিহাসের সাথে অর্থনীতির সম্পর্ক : ইতিহাসের সাথে অর্থনীতির গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। নিম্নে ইতিহাসের সাথে অর্থনীতির সম্পর্ক নিরূপণ করা হলো :
১. অতীত অর্থনীতি বিশ্লেষণ : ইতিহাস গবেষণা করতে গিয়ে অতীত অর্থনীতির সংশ্লিষ্ট অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। একজন ইতিহাসবিদ তার ইতিহাস সংশ্লিষ্ট আলোচনায় অর্থনীতি নামক বিষয়টি আলোচনায় আনতে পারেন ঠিকই কিন্তু বিষয়টির গুরুত্ব ও প্রয়োজনীয়তাসহ নানা আঙ্গিকের বিশ্লেষণ করার জন্য ইতিহাসবিদকে অবশ্যই একজন অর্থনীতিবিদের দ্বারস্থ হতে হবে। কোনো সাহিত্যিক সূত্র, পর্যটনের বিবরণ বা প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে অর্থনৈতিক কাঠামো ও জীবনব্যবস্থা সংক্রান্ত কোনো অনুমান করা হলে তার বিচারবিবেচনা ও বিশ্লেষণের জন্য একজন অর্থনৈতিক বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই গ্রহণ করতে হবে ।
২. তথ্য যাচাই : ইতিহাসে প্রাপ্ত অর্থনীতি সংক্রান্ত তথ্য ও এর সত্যাসত্য যাচাইবাছাই ও বিচারবিবেচনার ক্ষেত্রে একজন ইতিহাসবিদকে অর্থনৈতিক বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হয়। ঐতিহাসিকের গবেষণা থেকে অতীতের অর্থনৈতিক কাঠামো সংশ্লিষ্ট এমন কিছু তথ্য বের হয়ে আসতে পারে যে তথ্যগুলোকে বাস্তবতার প্রেক্ষিতে অবাস্তব ও ভিত্তিহীন মনে হতে পারে। তবে বিষয়টি বস্তুত যৌক্তিক না ভিত্তিহীন এই দায়ভার একজন ইতিহাসবিদের নেওয়ার প্রয়োজন নেই। তিনি তথ্যসূত্র হাজির করে একজন অর্থনৈতিক বিশেষজ্ঞের কাছ থেকে এ ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন । ৩. কৌশল : ইতিহাসে প্রাপ্ত তথ্যসূত্রের আলোকে অতীত অর্থনীতির কৌশলগত নানা দিক বিশ্লেষণ করতে গেলে একজন ইতিহাসবিদের অর্থনীতি সম্পর্কে ধারণা থাকা অতি জরুরি। একটি অর্থনৈতিক ব্যবস্থার ঢালাও বিবরণ ইতিহাসে থাকতে পারে। তবে তা থেকে ইতিহাসের কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করার কৌশলগত দিকে ইতিহাসবিদকে সহায়তা করতে পারেন একজন অর্থনীতিবিদ বা অর্থনৈতিক ইতিহাস ।
৪. অর্থনৈতিক কাঠামো : ইতিহাস থেকে প্রাপ্ত তথ্যসূত্রের ভিত্তিতে যখন অতীতের অর্থনৈতিক ব্যবস্থা পুনর্গঠন করার চেষ্টা করা হয় তখন একজন ইতিহাসবিদ তথ্যপ্রমাণ প্রাপ্তির পর তা বিশ্লেষণের জন্য অর্থনীতিবিদের পরামর্শ নিতে পারেন। একজন ইতিহাসবিদ অতীত পুনর্গঠনে যতটা পারদর্শী অর্থনৈতিক ক্ষেত্রে তিনি ততটা পারদর্শী নাও হতে পারেন। এ কাজে অর্থনীতিবিদের সম্পৃক্ততা অর্থনৈতিক ইতিহাসকে আরও বাস্তবসম্মত ও গ্রহণযোগ্য করে তুলতে সাহায্য করে।
৫. অর্থনৈতিক বিবর্তন : প্রাগৈতিহাসিক যুগ থেকে শুরু হয়ে আজ পর্যন্ত মানুষের অর্থনৈতিক কাঠামোর ধরন একরকম ছিল না। যুগের চাহিদার সাথে মিল রেখে এবং যুগের বিবর্তনের সাথে সংগতি রেখে ধারাবাহিক অর্থনৈতিক কাঠামোতে নানা ক্ষেত্রে নানা আঙ্গিকে পরিবর্তন সাধিত হয়েছে। বৃহৎ পরিসরে সংঘটিত অর্থনৈতিক কাঠামোর এই পরিবর্তন সম্পর্কে ভালোভাবে বুঝতে গেলে একজন ইতিহাসবিদকে অর্থনীতিবিদের সাহায্য নিতে হবে ।
৬. ইতিহাসের পটপরিবর্তনে অর্থনীতি : অনেক সময় দেখা গেছে অর্থনৈতিক ক্ষেত্রে কোনো বিস্তৃত ও গুরুত্বপূর্ণ পরিবর্তন ইতিহাসের পটপরিবর্তনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। যেমন ইউলোপে শিল্পবিপ্লব ও উপনিবেশ সৃষ্টির প্রভাব পুরো বিশ্বের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ রদবদল করেছে। এই পটপরিবর্তনের পিছনে কী কী নিয়ামক প্রভাবশালী হিসেবে কাজ করেছে তার বিবরণ একজন অর্থনীতিবিদ খুব সহজেই দিতে পারেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ইতিহাস, অর্থনীতি ও সমাজবিজ্ঞানের মধ্যে সত্যিই ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান । ইতিহাস যেমন সমাজবিজ্ঞানের অনেক কিছুকে তার পাঠ্যসূচি করেছে তেমনি সমাজবিজ্ঞানেও ইতিহাসের অনেক কিছু রয়েছে। আবার ইতিহাস ও সমাজবিজ্ঞানের মধ্যে সম্পর্কের মূল সেতুবন্ধন রচনা করেছে অর্থনীতি। কেননা প্রত্যেকটি মানুষের কর্মের মূল উদ্দেশ্যই অর্থনৈতিক । তাই বলা যায়, ইতিহাস-অর্থনীতি সমাজবিজ্ঞান পরস্পর নির্ভরশীল।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]