ইতিহাসের তথ্যকে চটের থলির সাথে তুলনা করা হয় কেন?

উত্তর ভূমিকা : ইতিহাসশাস্ত্র অগণিত তথ্যের ওপর নির্ভর করে জ্ঞান পরিবেশন করে থাকে। সঠিক, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ তথ্য ঐতিহাসিকের নিকট অত্যন্ত কাম্য বস্তু। ইতিহাস যেমন তথ্যের ওপর নির্ভর করে দাঁড়াতে পারে, তেমনি একটি চটের বস্তার মধ্যে কোনোকিছু রাখলে তা সোজা হয়ে থাকতে পারে। এদিক থেকে ইতিহাসশাস্ত্রের সাথে চটের বস্তার একটি সাদৃশ্য টানা হয়েছে ।
● ইতিহাসের তথ্যকে চটের থলির সাথে তুলনার কারণ : ইতিহাসে অতীতের অনেক তথ্য সম্পৃক্ত থাকে, যার সামান্য অংশই ঐতিহাসিক ইতিহাস রচনার ক্ষেত্রে ব্যবহার করে থাকেন। ঐতিহাসিক অতীতের যেসব প্রশ্নের উত্তর জানতে চান ইতিহাস সেসব তথ্য দিয়ে তাকে সন্তুষ্ট করে। অতীতের সব তথ্যই ঐতিহাসিক তথ্য হিসেবে বিবেচিত নয়। ঐতিহাসিকের জ্ঞানের চাহিদা পূরণে যে তথ্যের প্রয়োজন সেগুলো ইতিহাসের তথ্য বলে বিবেচিত হয়। ইতিহাসের প্রশ্ন বা প্রশ্নের ধরন যুগে যুগে পাল্টায়। সেজন্য ইতিহাসের তথ্যও বিভিন্ন কালে বিভিন্ন রূপ ধারণ করে থাকে। আবার কোনো অতীত ঘটনার হাজারটি ঐতিহাসিক তথ্য থাকতে পারে। এক্ষেত্রে ঐতিহাসিক অতীতের অনন্ত তথ্য থেকে তার প্রয়োজনীয় তথ্য বাছাই করে নেন এবং ঐতিহাসিকের উদ্দেশ্য অনুসারে এ তথ্যের চরিত্র পাল্টায়। ইতিহাসের তথ্যের এরূপ ভিন্নতার জন্য ইতিহাসের তথ্যকে একটি চটের থলের বৈশিষ্ট্যের সাথে তুলনা করা হয়। কেননা চটের থলি আমরা যেকোনো সময় যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারি। একেক সময়ে একেক রকম পণ্যে যেমন চটের থলে পূর্ণ হয়ে ওঠে, ইতিহাসের তথ্যের ক্ষেত্রেও এমনটি ঘটে। আবার চটের থলে যেমন পণ্য ছাড়া দাঁড়াতে পারে না, মাটিতে পড়ে থাকে ইতিহাসও তেমনি তথ্য ছাড়া মূল্যহীন আষাঢ়ে গল্পের মতো হয়ে পড়ে। চটের থলে যেমন পণ্য বোঝাই হওয়ার মাধ্যমে সোজা হয়ে দাঁড়াতে সক্ষম হয়; ইতিহাসও তেমনি তথ্যের সাহায্যে তার উপযোগিতাকে বাড়িয়ে তোলে । আর এসব কারণেই ইতিহাসকে চটের থলির সাথে তুলনা করা হয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস মূলত একটি তথ্যনির্ভর শাস্ত্র। তথ্যকেই ইতিহাসের প্রাণ বলা যায়। উপযুক্ত ও সঠিক তথ্য ইতিহাসের প্রাণে সজীবতা দান করে। ফলে ইতিহাস হয়ে ওঠে প্রাণবন্ত। তথ্য ছাড়া ইতিহাস পণ্যহীন চটের বস্তার মতো মূল্যহীন হয়ে পড়ে ।
ইতিহাস চর্চায় উৎসের অভ্যন্তরীণ সমালোচনার তাৎপর্য ব্যাখ্যা কর ।
উত্তর ভূমিকা : উৎস বিশ্লেষণ প্রক্রিয়ার একটি ধাপ হলো উৎসের অভ্যন্তরীণ সমালোচনা। লিখিত উপাত্তের ক্ষেত্রে মূল্যায়নে ইতিহাস লেখককে সদা উৎস প্রবণতার দৃষ্টিভঙ্গি, ভাবাদর্শ ও প্রেষণা সম্বন্ধে নিশ্চিত থাকতে হয় এবং বর্ণিত বক্তব্য সঠিক কি না তা যাচাই করে নিতে হয়। আর এজন্য ঐতিহাসিকের অন্যতম দায়িত্ব হলো ইতিহাসের প্রাপ্ত উৎসসমূহের অভ্যন্তরীণ সমালোচনা প্রক্রিয়াতে এগিয়ে যাওয়া ।
ইতিহাস চর্চায় উৎসের অভ্যন্তরীণ সমালোচনার তাৎপর্য : নিম্নে ইতিহাস চর্চায় উৎসের অভ্যন্তরীণ সমালোচনার তাৎপর্য ব্যাখ্যা করা হলো :
ক. তথ্যের প্রেক্ষাপট জানা : ইতিহাসবিদের সংগৃহীত তথ্যের প্রেক্ষাপট উদ্ঘাটন খুবই দরকারি কাজ বলে বিবেচিত । কেননা এই তথ্যগুলোকে কোন প্রেক্ষাপটে ইতিহাসের অন্তর্ভুক্ত করেছেন তার সম্বন্ধে ঐতিহাসিককে স্বচ্ছ ধারণা রাখতে হবে। নয়ত তথ্যের বিচারবিশ্লেষণে তিনি যথেষ্ট দক্ষতা প্রদর্শন করতে পারবেন না।
খ. লেখকের অবস্থান নির্ণয় : প্রত্যেক লেখকই আর্থসামাজিকভাবে যেকোনো অবস্থান দ্বারা বেষ্টিত হয়ে ইতিহাস রচনায় আত্মনিয়োগ করে থাকেন। লেখকের আর্থসামাজিক ও রাজনৈতিক অবস্থান ইতিহাস রচনায় ব্যাপক প্রভাব বিস্তার করতে পারে । এজন্য অভ্যন্তরীণ সমালোচনার ধাপে ইতিহাস লেখকের অবস্থান সম্পর্কে জানতে হয় ।
গ. লেখকের আদর্শ অনুধাবন : প্রত্যেক লেখকই ব্যক্তিগতভাবে কিছু মৌলিক আদর্শের অনুসারী। তার আদর্শ ইতিহাস রচনায় প্রচ্ছন্ন প্রভাব বিস্তার করে। এজন্য লেখকের আদর্শ অনুধাবন করতে পারলে লেখকের দ্বারা রচিত ইতিহাস অনেকাংশেই সহজ ও সাবলীল হয়ে ওঠবে।
ঘ. ধর্ম সম্পর্কে ধারণা : ঐতিহাসিক রচনায় লেখকের ধর্মমত সম্পর্কে ধারণা বা ইঙ্গিত পাওয়া যেতে পারে। কেননা লেখক তার নিজের ধর্মের গুণকীর্তন তার ইতিহাস রচনাতে সংযোজন করতে উদ্যোগী হতে পারেন। এটি তাকে নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ ও সাবলীল ইতিহাস রচনায় বেশ প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে ।
ঙ. কাল বা যুগ সম্পর্কে ধারণা : ইতিহাসের সময়কাল মানুষের মন ও চিন্তাধারাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। মধ্যযুগের কোনো ঐতিহাসিক যেমন আধুনিক যুগের ঐতিহাসিকের মতো চিন্তাচেতনার অধিকারী নন, তেমনি ইতিহাসের কাল বা যুগের ঊর্ধ্বেও কোনো ঐতিহাসিক নন । আর তাই ইতিহাস রচনায় সময়কাল অত্যন্ত গুরুত্বপূর্ণ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাসে তথ্যের সঠিকতা নির্ণয়, লেখকের অবস্থান থেকে সমাজের আর্থসামাজিক অবস্থান জেনে বুঝে ইতিহাসকে পরিশুদ্ধ করার জন্য অভ্যন্তরীণ সমালোচনা অত্যন্ত প্রয়োজনীয়। অভ্যন্তরীণ সমালোচনা ব্যতীত ইতিহাসবিষয়ক গবেষণা সুষ্ঠুভাবে সমাপ্ত হয় না ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]