নিমিত্তবাদ বলতে কী বুঝ? ইতিহাসের কার্যকারণ ব্যাখ্যায় এর গুরুত্ব বর্ণনা কর।

উত্তর ভূমিকা : নিমিত্তবাদ একটি দার্শনিক মতবাদ। এ মতবাদানুসারে, প্রতিটি মানবীয় কার্য, আইন ও সিদ্ধান্ত পূর্বগামী কোনো ঘটনার ধারাবাহিকতা বা পরিণামে সংঘটিত হয়ে থাকে। নিমিত্ত্ববাদ ঘটনার কার্যকারণকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং মনেপ্রাণে বিশ্বাস করে ঘটনার কারণসমূহ নির্দিষ্ট কয়েকটি সূত্রে গাথা। এ সূত্র অনুযায়ী একটি ঘটনা পূর্বের কোনো ঘটনাকে কেন্দ্র করেই সংঘটিত হয়। মানুষ এ ধরনের কাজ ব্যক্তিস্বার্থে, জাতির স্বার্থে কিংবা অন্য কারণে করতে পারে তবে বিষয়টি কীভাবে কাজ করছে এটি গুরুত্বপূর্ণ।
নিমিত্তবাদ : নিমিত্তবাদের ইরেজি প্রতিশব্দ Determinism. এর গ্রহণযোগ্য সংজ্ঞায় বলা হয়েছে, "The philosophical doctrine that every state of affairs, including every human event, act and decision is the inedited consequence of antecedent states of affairs." সর্বপ্রকার মানবীয় কর্মকাণ্ডের অবশ্যই কোনো না কোনো লৌকিক কারণ থাকতে হবে। ঘটনার পিছনে অলৌকিক বা দানবীয় প্রেক্ষিত বা কারণ বলে কিছু থাকবে এমনটা নিমিত্তবাদ বিশ্বাস করে না। কোনো না কোনো বিষয়, ঘটনা বা কারণের মধ্যে কোনো পরিবর্তনের জন্য অন্য কোনো বাস্তব কারণ থাকা অপরিহার্য বলে নিমিত্তবাদ বিশ্বাস করে ।
ইতিহাসের কার্যকারণ ব্যাখ্যায় নিমিত্তবাদ : আমাদের রাষ্ট্রীয় সামাজিক পরিমণ্ডলে যা কিছু ঘটছে তার পিছনে অবশ্যই কিছু বোধগম্য ও যৌক্তিক কারণ রয়েছে। ধরে নেওয়া যাক জনাব করিম ও জনাব খাইরুলের মধ্যে বেশ সখ্যতা আছে। তারা প্রায়ই পরস্পরের মধ্যে শুভেচ্ছা বিনিময় করে থাকে। কিন্তু একদিন করিম সাহেব হঠাৎ খাইরুল সাহেবের সাথে দেখা হওয়ার পর গতানুগতিক শুভেচ্ছা বিনিময় না করে বিরূপ আচরণ করে। এ বিরূপ আচরণের কারণ কী, জনাব করিম কি কোনো অলৌকিক বা দৈব কারণে বিরূপ আচরণ করেছে, নাকি জনাব করিম ইচ্ছে করেই বিরূপ আচরণ করেছে, নাকি বিরূপ আচরণের পিছনে অন্য কোনো লৌকিক বা মানবীয় প্রেক্ষিত কাজ করেছে। নিমিত্তবাদ অনুসারে জনাব করিম কোনো লৌকিক বা মানবীয় কারণে জনাব খাইরুলের সাথে বিরূপ আচরণ করেছে অথবা বিরূপ আচরণে জনাব খাইরুল কীরূপ ক্ষুব্ধ হয় তা দেখে মজা করার জন্য ইচ্ছে করেই বিরূপ আচরণ করেছে এমনটা নয় । জনাব করিম সাধারণভাবে জনাব খাইরুলকে শুভেচ্ছা জানানো ব্যতিরেকে বিরূপ আচরণ করে না। নিমিত্তবাদী তথা বাস্তব প্রত্যয়ী ঐতিহাসিককে জনাব করিমের বিরূপ আচরণ করার সার্বিক প্রেক্ষাপট নিয়ে পর্যালোচনা ও বিচারবিশ্লেষণ করতে হবে । এ প্রক্রিয়ায় যথাযথ অনুসন্ধান ও গবেষণার পর দেখা যাবে জনাব করিম হয়তো শারীরিক বা মানসিকভাবে কমবেশি অসুস্থ। হয়তো অর্থনৈতিকভাবে কোনো সমস্যা, কোনো দুঃসংবাদের দ্বারা শোকাহত অথবা কোনো রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় কারণে সমস্যাগ্রস্থ থাকতে পারেন। অর্থাৎ জনাব করিমের খারাপ আচরণের কোনো বাস্তব ও মানবীয় কারণ খুঁজে পাওয়া যাবে। তাছাড়া জনাব করিম যদি ইচ্ছে করে খারাপ আচরণ করে জনাব খাইরুলের প্রতিক্রিয়া জানতে চেয়ে থাকে তাহলে এক্ষেত্রে ঐ ইচ্ছটাই মানবীয় কারণ। আর এটিই হলো নিমিত্তবাদ দ্বারা ইতিহাসের কার্যকারণ উদঘাটনের বাস্তব প্রক্রিয়া। নিমিত্তবাদে ঐশ্বরিক, ভৌতিক এবং অনুরূপ কোনো লৌকিক দর্শনের স্থান নেই । সত্যিকার অর্থে নিমিত্তবাদী প্রক্রিয়ার ঐতিহাসিক বহুমাত্রিক অনুসন্ধান ও গবেষণা করে প্রতিটি বিষয় ও ঘটনার যথাযথ কারণ উদঘাটন করতে সক্ষম হন।
নিমিত্তবাদের অনিবার্যতা : নিমিত্তবাদ মূলত এক ধরনের বিশ্বাস। এ বিশ্বাস মতে, প্রতিটি মানবীয় কর্মকাণ্ডে এক বা একাধিক কারণ নিহিত থাকে এবং এ কর্মকাণ্ডগুলো অন্য যেকোনোভাবে ঘটতে পারে না। যতক্ষণ না কারণ বা কার্যাদিতে কোনো না কোনো পরিবর্তন সূচিত হয়। নিমিত্তবাদকে শুধু ইতিহাসের সমস্যা না বলে সমগ্র মানবীয় আচার আচরণের সমস্যা বলে চিহ্নিত করা যায়। যেমন— সমাজবহির্ভূত কোনো মানুষের অস্তিত্ব আমাদের ধারণায় আসে না তেমনি কারণবিহীন বা নিমিত্ত ছাড়া কোনো মানবীয় কর্মকাণ্ডের কল্পনা করা যায় না। যারা ভাবে যে, মানুষের ক্ষেত্রে সবকিছুই সম্ভব তাহলে হয় তা অর্থহীন নতুবা মিথ্যা। সাধারণ বা প্রাত্যাহিক জীবনে কেউ এটি বিশ্বাস করে না বা করতে পারে না । প্রত্যেক ঘটনার মূলে কোনো না কোনো কারণ নিহিত আছে বলে কথিত স্বতঃসিদ্ধটি আমাদের চারদিকে কী ঘটছে তা বুঝার পূর্বশর্ত। মানুষের আচরণ কার্যকারণ দ্বারা নির্দিষ্ট এবং এ কারণগুলো শনাক্ত করা সম্ভব। অনরূপ ধারণা ছাড়া মানুষের দৈনন্দিন জীবন প্রায় অসম্ভব ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সত্যিকার অর্থে প্রত্যেক ঘটনার পিছনেই কোনো না কোনো কারণ নিহিত থাকে। উক্ত কারণসমূহ যথাযথভাবে ব্যাখ্যায় না আনলে মূল ঘটনার গতিপ্রকৃতি বুঝা কষ্টকর হয়ে পড়ে। আর তাই ঘটনার পিছনের দৃশ্যমান, বোধগম্য, মানবীয় কারণ অনুসন্ধানের মাধ্যমে ইতিহাস পরিপূর্ণতা অর্জনে সক্ষম হয় । সুতরাং কার্যকারণে ঐতিহাসিকের দক্ষতার ওপরই ইতিহাসের সফলতা ব্যর্থতা নির্ভর করে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]