ইতিহাসের ব্যুৎপত্তিগত সংজ্ঞা দাও । অথবা, ইতিহাসের উৎপত্তি কীভাবে হয়েছিল?

উত্তর ভূমিকা : ইতিহাস হলো সমাজবদ্ধ মানুষের অতীত কার্যাবলির ধারাবাহিক লিখিত বিবরণ। সুদূর প্রাচীন কালে মানুষ যখন পাহাড়ের গুহায় বা আদিম স্তরে জীবনযাপন করতো তখনো তারা তাদের গোষ্ঠীজীবনের সাফল্য গাথা বংশপরম্পরায় রক্ষা করতো। পরবর্তী প্রজন্ম এ সাফল্য গাথা স্মরণ করা থেকেই ইতিহাসের চর্চা শুরু হয় । প্রাচীন যুগে গ্রিকরা সর্বপ্রথম ইতিহাসকে বিধিবদ্ধ ও ধারাবাহিকভাবে লিখতে শুরু করে। ফলে তাদের হাতেই ইতিহাসের উৎপত্তি ঘটে।
● ইতিহাসের ব্যুৎপত্তিগত সংজ্ঞা : 'ইতিহাস' শব্দটির উৎপত্তি ‘ইতিহ' শব্দ থেকে, যার অর্থ ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস, শিক্ষা, ভাষা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি যা ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে। 'ইতিহাস' শব্দটির সন্ধি বিচ্ছেদ করলে দাঁড়ায়, ইতিহ+আস। যার অর্থ এমনই ছিল বা এরূপ ঘটেছিল। ইতিহাস শব্দের ইংরেজি পরিভাষা 'History'। ল্যাটিন শব্দ
ইতিহাসের অর্থ ও সংজ্ঞা
'Histor' (জ্ঞান) ও গ্রিক শব্দ 'Historia' (অনুসন্ধান) হতে 'History' শব্দের উৎপত্তি হয়েছে। Historia শব্দটি ঐতিহাসিক হেরোডোটাস প্রথম ব্যবহার করেন। তিনি বিশ্বাস করতেন, ইতিহাস হলো যা সত্যিকার অর্থে ছিল বা সংঘটিত হয়েছিল তা অনুসন্ধান করা ও লেখা। এজন্য 'Historia' কে যথার্থ অর্থে 'An inquiry, designed to elicit truth.' অর্থাৎ সত্য প্ৰকাশ করার জন্য পরিকল্পিত অনুসন্ধানকে বুঝায়। 'Historia' শব্দের ব্যবহারের মাধ্যমে ইতিহাস শাস্ত্রের স্বরূপ উদঘাটনে হেরোডোটাসের কৃতিত্ব সর্বাধিক। এজন্যই তাকে ইতিহাসের জনক বলে আখ্যায়িত করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস বলতে আরও এমন একটি বিষয়কে বুঝে থাকি যে বিষয়টি ঘটে যাওয়া ঘটনার ওপর পরিকল্পিত অনুসন্ধান চালায় । প্রাচীনকালের মানুষেরা তাদের বিশেষ সাফল্যজনক কর্মকাণ্ড যেমন— যুদ্ধ, বীরত্বের গাথা, কাহিনি, বংশপরম্পরায় সংরক্ষণ করতো। আর এভাবেই ইতিহাস চর্চার যাত্রা শুরু হয় ।

| ইতিহাসের সংজ্ঞা সম্পর্কে তোমার অভিমত ব্যক্ত কর ৷ অথবা, ইতিহাসকে তুমি কীভাবে সংজ্ঞায়িত করবে?


উত্তর ভূমিকা : ইতিহাস শব্দটির উৎপত্তি ‘ইতিহ' শব্দ থেকে যার অর্থ ‘ঐতিহ্য’। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস, শিক্ষা, ভাষা, শিল্প, সাহিত্য, সংস্কৃতি যা ভবিষ্যতের জন্য সংরক্ষণ করা হয়। এই ঐতিহ্যকে এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস। ফলে তা সঠিকভাবে আমাদের সামনে উপস্থাপিত হয়। এ সঠিক ইতিহাস ইতিহাস শাস্ত্রকে একটি গ্রহণযোগ্য অবস্থানে দাঁড় করেছে।
● ইতিহাসের সংজ্ঞা সম্পর্কে আমার অভিমত : ইতিহাসের সংজ্ঞা সম্পর্কে আমার অভিমত ব্যক্ত করার পূর্বে কয়েকজন ঐতিহাসিকের অভিমত জানা প্রয়োজন । নিম্নে কয়েকজন ঐতিহাসিকের ইতিহাস সম্পর্কে অভিমত দেওয়া হলো : ঐতিহাসিক ইবনে খালদুন ( Ibn Khaldun) বলেন, “ইতিহাস হলো অতীতকালের ঘটনাবলি ও রাষ্ট্রসমূহের বিবরণ মাত্র।” কার্ল মার্কস (Karl Marx) বলেন, “ইতিহাস হলো শ্রেণিদ্বন্দ্বের বিবরণ । ”
ইংরেজ ঐতিহাসিক ফ্রিম্যান (Freeman) বলেন, "History is past politics."
ভি. ডি. গ্যাট (V.D. Ghat) এর মতে, "History is a scientific study and a record of our complete past. অধ্যাপক মমতাজুর রহমান তরফদার তার ‘ইতিহাস ও ঐতিহাসিক' গ্রন্থে বলেন, "History is a movement in time." অর্থাৎ, সময়সীমার মধ্যে ইতিহাস একটি আন্দোলন ।
আমার অভিমত : পৃথিবীতে মানুষের আগমন ও ক্রমবিবর্তন, সভ্যতার ক্রমবিকাশ এবং সমাজ ও রাষ্ট্রের আদ্যোপান্তের চিত্তাকর্ষক ও প্রামাণ্য সমীক্ষা হলো ইতিহাস। বস্তুত "History is the root of all kinds of studies." অর্থাৎ, ইতিহাস হচ্ছে সকল অধ্যয়নের মূল। ইতিহাস হলো একজন ঐতিহাসিক ও তথ্যের মধ্যকার পারস্পরিক অবিচ্ছিন্ন প্রক্রিয়া। যাকে আমরা বর্তমান ও অতীতের একটি সংযোগ হিসেবে আখ্যায়িত করতে পারি। আবার যেহেতু আমাদের অতীত ইতিহাস আমাদের ভবিষ্যৎ সম্পর্কে ধারণা দেয়, তাই ইতিহাসকে অতীতের প্রেক্ষাপটে ভবিষ্যৎকে অনুধাবন করার হাতিয়ার হিসেবে বর্ণনা করতে পারি । অর্থাৎ এককথায় মানবসমাজের অনন্ত ঘটনা প্রবাহের সত্যনিষ্ঠ বিবরণই ইতিহাস ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস হলো ঐতিহাসিক কর্তৃক লিপিবদ্ধ অতীতসম্পর্কীয় মানবীয় ঘটনা। ইতিহাস আমাদের ঐতিহ্যকে ধারণ করে, আমাদেরকে আরও পরিশুদ্ধ ও প্রগতিশীল হওয়ার শিক্ষা দেয়। আর এজন্যই বলা হয়, যে জাতির ইতিহাস নেই তার কোনো সম্পদ নেই ।
ঐতিহাসিকের ইতিহাসের সংজ্ঞা নিরূপণের সমস্যা ব্যাখ্যা কর ।
উত্তর ভূমিকা : ইতিহাস বর্তমানে মানববিদ্যার গুরুত্বপূর্ণ শাখা হিসেবে সবার নিকট স্বীকৃত। কিন্তু ইতিহাসের বিষয়বস্তু এবং আলোচনার পদ্ধতি ভিন্ন হওয়ায় ইতিহাসের সংজ্ঞা নিরূপণ কঠিন হয়ে পড়ে। এর প্রেক্ষিতে বিভিন্ন ঐতিহাসিক বিভিন্নভাবে ইতিহাসের সংজ্ঞা প্রদান করেন। যার কারণে ইতিহাসের একটি সর্বজনস্বীকৃত সংজ্ঞা দাঁড় করানো যায় না। যা ঐতিহাসিকের সংজ্ঞা নিরূপণের সমস্যা হিসেবে পরিগণিত হয়।
● ঐতিহাসিকের ইতিহাসের সংজ্ঞা নিরূপণে সমস্যা : ঐতিহাসিকের ইতিহাসের সংজ্ঞা নিরূপণের সমস্যাটি বুঝতে হলে প্রথমেই আমাদের কতিপয় ঐতিহাসিকের ইতিহাস সম্পর্কিত সংজ্ঞা সম্পর্কে আলোচনা করা যাক ।
ঐতিহাসিক হেনরি পিরেনি (Henri pirenne) বলেন, “ইতিহাস হলো মানব প্রগতির বিদ্যা।” তিনি বলেন "History is the story of the deeds and achievements of men living in societies."
ঐতিহাসিক স্যার চার্লস ফি (Sir charles Firth) বলেন, “ইতিহাস হলো মানুষের বিভিন্ন সমাজজীবনের দলিল এবং সমাজগুলো যেসব পরিবর্তনের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে তার বিবরণ এবং যেসব ধ্যানধারণা এসব সমাজের কার্যাবলি নির্ধারণ করছে তার এবং যেসব বস্তুগত উপাদান ঐসব সমাজের উন্নতির সহায়ক হয়েছে কিংবা বাধাগ্রস্ত করছে সেসব বিষয়ের দলিল ।” ঐতিহাসিক আর. জি. কলিংউড (R. G. Collingwood) বলেন, "History is a kind of research or inquiry.” তিনি আরও বলেন, বিজ্ঞানের অন্যান্য শাখার মতো ইতিহাসও বিভিন্ন বিষয়ে তথ্যসংগ্রহ ও প্রশ্নের মাধ্যমে অনুসন্ধিৎসু দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্নের উত্তর পেতে হয়। এদিক থেকে ধর্মতত্ত্ব বা প্রকৃতি বিজ্ঞানের মতো ইতিহাসের এক বিশেষ চিন্তাধারা রয়েছে। আর তাই ইতিহাসের সুনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ কঠিন হয়ে পড়েছে। কেননা কোনো কোনো ঐতিহাসিক ইতিহাসকে কলা ও মানববিদ্যা একটি অন্যতম শাখা হিসেবে বিবেচনা করেন। আবার কোনো কোনো ঐতিহাসিক ইতিহাসকে বিজ্ঞানের একটি অন্যতম শাখা হিসেবে বিবেচনা করেন । যার ফলে ইতিহাসের একটি সুনির্দিষ্ট সংজ্ঞা দাঁড় করানো একটি দুঃসাধ্য কর্ম হয়ে দাঁড়িয়েছে।
সংজ্ঞা নিরূপণ সমস্যার ব্যাখ্যা : ইতিহাস মানবসমাজের অতীত কার্যাবলির সার্বিক বিষয়সমূহকে অন্তর্ভুক্ত করে । মানবসমাজের এ অতীত কার্যাবলির মধ্যে মানুষের সামাজিক, রাজনৈতিক, সংস্কৃতিক, অর্থনৈতিক প্রভৃতি রয়েছে। এরূপ বহুমুখিতার কারণে একেক সময়ের বা একেক শতাব্দীর ইতিহাসবিষয়ক আলোচনায় একেকটি বিষয় প্রাধান্য পাচ্ছে। যেমন— আদিম সমাজের মানুষেরা খাদ্য উৎপাদন করতে পারত না। তাই প্রাচীন মানুষের ইতিহাসে খাদ্য উৎপাদন শ্রেণির কর্মবিশেষ স্থান দখল করে আছে। আবার ঊনবিংশ শতকের ইতিহাসে রাজনৈতিক বিষয়াদিই প্রাধান্য পাচ্ছে । আবার প্রখ্যাত ঐতিহাসিক, দার্শনিক ইতিহাসের বিষয়বস্তু হিসেবে শুধু অর্থনৈতিক দিক নিয়েই ব্যাখ্যা করেন। অন্যদিকে, ঐতিহাসিক বিষয়গুলো ইতিহাসকে শুধুমাত্র Past politics হিসেবেই আখ্যায়িত করে। যার ফলে ইতিহাসের আলোচনা একেক সময়ে একেক ঐতিহাসিকের নিকট ভিন্নরূপে উপস্থাপিত হয়। এ কারণে ইতিহাসের সর্বজনীন সংজ্ঞা নিরূপণে সমস্যার সৃষ্টি হয় । উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস একটি বহুমুখী গতিশীল জ্ঞানশাস্ত্র । যার মূল পাঠ্য হলো মানবকর্ম । মানবকর্ম বহুমুখী, তার কারণেই ইতিহাসের সর্বজনীন সংজ্ঞা নিরূপণে সমস্যার সৃষ্টি হয়েছে। তবে ইতিহাস শাস্ত্রের ছাত্র হিসেবে আমাদেরকে অবশ্যই ইতিহাসের এরূপ বিস্তৃত পরিসরের সাথে পরিচিত থাকতে হবে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]