ইতিহাসের প্রধান বৈশিষ্ট্যগুলো লেখ ৷

উত্তর ভূমিকা : মানবসমাজ ও সভ্যতার ধারাবাহিক পরিবর্তনের প্রমাণ ও লিখিত দলিল হলো ইতিহাস । ইতিহাস প্রবাহমান নদীর মতো কালের নিরব সাক্ষী হিসেবে মানবীয় কর্মকাণ্ডের ধারক ও বাহকরূপে এগিয়ে চলছে। মূলত অতীত ও বর্তমানের একটি অবিচ্ছিন্ন যোগসূত্র তৈরি করে ইতিহাস । তাই জ্ঞানের অন্যান্য শাখা থেকে ইতিহাসেরও কতিপয় স্বতন্ত্র বৈশিষ্ট্য বিদ্যমান । ইতিহাসের প্রধান বৈশিষ্ট্যসমূহ : ঐতিহাসিক, সমাজবিজ্ঞানী, রাষ্ট্রবিজ্ঞানী, দার্শনিক প্রমুখ ব্যক্তিবর্গের দৃষ্টিতে ইতিহাসের নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ বিদ্যমান :
১. উৎস ও তথ্যভিত্তিক : ইতিহাসের প্রধান বৈশিষ্ট্য হলো এটি উৎস ও তথ্যভিত্তিক। বস্তুত উৎস ও তথ্য ব্যতীত কারো পক্ষেই ইতিহাস রচনা করা সম্ভব নয়। যেমন— ব্যাবিলনের শূন্য উদ্যান, হাম্মুরাবি আইন প্রভৃতি প্রাচীন উৎস মেসোপটেমীয় সভ্যতা সম্পর্কে জানতে আমাদেরকে সাহায্য করছে। তাই বলা হয় উৎস ও তথ্য ছাড়া ইতিহাস স্রোতহীন নদীর মতো ।
২. অনুসন্ধানমূলক :'ইতিহাস মানুষ কর্তৃক সম্পাদিত কর্মের ওপর অনুসন্ধান পরিচালনা করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে থাকে। যথাযথ পদ্ধতিতে অনুসন্ধানের ফলে আমরা নির্ভুল ইতিহাস পেতে পারি। ইতিহাসের অনুসন্ধানমূলক বৈশিষ্টের কারণেই হাজার বছরের প্রাচীন ইতিহাস সঠিকভাবে জানা সম্ভব হয় ।
৩. ধারাবাহিকতা : ধারাবাহিকতাই ইতিহাসের অন্যতম বৈশিষ্ট্য। ইতিহাস প্রত্যেকটি ঘটনার সময়ানুক্রম অনুযায়ী ধারাবাহিকভাবে আলোচনা করে। এর ফলে অতীত থেকে বর্তমান সময় পর্যন্ত একটি শৃঙ্খলা বা যোগসূত্র প্রতিষ্ঠিত হয় ।
৪. নিরপেক্ষতা : নিরপেক্ষতা ইতিহাসের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। ইতিহাস সাদা, কালো, অনিষ্টকারী, কল্যাণকারী, স্বৈরাচারী, গণতান্ত্রিক, প্রজারঞ্জক প্রভৃতি সব ধরনের ব্যক্তি ও রাজনৈতিক প্রশাসকের প্রতি নিরপেক্ষভাবে দৃষ্টি নিবন্ধ করে । ইতিহাসে নিরপেক্ষতা না থাকলে তাকে যথার্থ ইতিহাস বলা যায় না । সুতরাং নিরপেক্ষতা ইতিহাসের একটি বিশেষ দিক । ৫. বহুমাত্রিকতা : ইতিহাসের বিষয়বস্তু ও রচনা প্রকৃতির বহুমাত্রিকতার জন্য ইতিহাসের সংজ্ঞাও হয়েছে বহুমাত্রিক। একেক ঐতিহাসিক একেক দৃষ্টিকোণ থেকে ইতিহাসকে ব্যাখ্যা করেছেন। ফলে বহুমাত্রিকতা ইতিহাসের একটি অন্যতম বৈশিষ্ট্যরূপ বলে প্রতিষ্ঠিত আছে ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জ্ঞানের একটি স্বতন্ত্র শাখা হিসেবে এ বৈশিষ্ট্যসমূহ ইতিহাসকে বিশিষ্টতা দান করেছে। সময়ের বিবর্তনের সাথে সাথে ইতিহাসের বৈশিষ্ট্য পরিবর্তিত হচ্ছে। তবে জ্ঞানের অন্যান্য শাখা থেকে একমাত্র ইতিহাসই মানবজাতিকে সবচেয়ে বেশি আত্মোপলব্ধি করতে শিখায়। ফলে আমরা আমাদের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে আরও বেশি সচেতন হয়ে উঠছি ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]