‘রেসজেস্টা' কী? 'Res Gestae' বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : ইতিহাস হলো অতীত নির্ভর। মানুষের অতীত কর্মের বিবরণকে আমাদের সামনে যথার্থভাবে উপস্থাপন করার জন্য ইতিহাস অনুসন্ধান কার্য পরিচালনা করে থাকে। এ ধরনের অনুসন্ধানিক কার্যের মাধ্যমেই ঐতিহাসিক সত্য প্রতিষ্ঠিত হয়। ইতিহাসের এ অনুসন্ধানিক দিকটি উন্মোচন করাই ‘রেসজেস্টা'।
রেসজেস্টা : মানুষের অতীত কর্মকাণ্ডের অনুসন্ধানকে ‘রেসজেস্টা' বলা হয়। 'Actions of human beings that have been done in the past.' অর্থাৎ, মানুষের অতীত কর্মকাণ্ডই হলো রেসজেস্টা। ইতিহাসকে বিজ্ঞান হিসেবে আখ্যায়িত করা হয়েছে। আর সেই হিসেবে ইতিহাসও মানুষের অতীত কর্মকাণ্ড নিয়ে সত্যানুসন্ধান বা গবেষণা করে। যাকে সংক্ষিপ্তভাবে 'Res Gestae' হিসেবে আখ্যায়িত করা হয় ।
ইতিহাস মানুষ কর্তৃক সম্পাদিত কর্মের ওপর অনুসন্ধান পরিচালনা করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে । বিগত মানবসমাজ কী করেছে, কেন করেছে, কীভাবে করেছে, কোন কাজটি করার ফলে কী ঘটেছে, প্রভৃতি বিষয়ের ওপর ইতিহাস অনুসন্ধানমূলক কার্যক্রম পরিচালনা করে। একটি যথাযথ পদ্ধতিতে অনুসন্ধানমূলক কার্যক্রমের মাধ্যমে ইতিহাস ভুল তথ্য পরিহার করে সঠিক তথ্য গ্রহণ করে।
নিজেকে যথাযথভাবে উপলব্ধি করতে রেসজেস্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অতীতের রাজনৈতিক নেতৃবৃন্দ, তাদের রাষ্ট্রীয় নীতি, সমাজসংস্কারক, জাতীয় বীর, শোষণ ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ, বিদ্রোহ প্রভৃতি নানাবিধ তাৎপর্যপূর্ণ দিক সম্পর্কে আমরা ইতিহাস থেকে জানতে পারি। যদি তা সত্যানুসন্ধানমূলক হয় তবে সে ইতিহাসই একমাত্র গ্রহণযোগ্য বৈজ্ঞানিক ইতিহাস। আর তাই রেসজেস্টা ইতিহাসের একটি অন্যতম দিক।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানুষের অতীত কর্মকাণ্ড খুবই ব্যাপক বিষয় । এ ব্যাপকতার মাঝে ইতিহাস কতটুকু নিয়ে অনুসন্ধান চালাবে তা নিয়ে বিতর্কের অবকাশ আছে। তবে এ বিষয়ে দ্বিমতের অবকাশ নেই যে, ইতিহাস মানুষের অতীত কার্যাবলির ওপর উত্থাপিত প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করে ।

ইতিহাসের বিষয়বস্তু উল্লেখ কর।

উত্তর ভূমিকা : ইতিহাসের বিষয়বস্তু ব্যাপক ও বিস্তৃত। ইতিহাসের বিষয়বস্তু সম্পর্কে আধুনিক ঐতিহাসিকদের মধ্যে ভিকো (Vico) মনে করেন যে, “মানবসমাজ ও মানবীয় প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি ও বিকাশই হচ্ছে ইতিহাসের বিষয়বস্তু।” এর থেকে বুঝা যায়, মানুষের গুরুত্বপূর্ণ অর্জন অথবা ব্যর্থতা, মানবসমাজের উন্নতি, শিল্প, সাহিত্য, দর্শন প্রভৃতি যা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সমাজ ও সভ্যতাকে প্রভাবিত করছে তাই ইতিহাসের বিষয়বস্তু।
• ইতিহাসের বিষয়বস্তু : নিম্নে ইতিহাসের বিষয়বস্তু উল্লেখ করা হলো :
১. মানুষের উৎপত্তি ও বিবর্তন : ইতিহাস সর্বাগ্রে বিষয়বস্তু হলো মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন । কখন, কীভাবে মানুষের উৎপত্তি হয়েছে এবং কোন কোন পরিবর্তনের মধ্য দিয়ে মানুষ বর্তমান পর্যায়ে এসে পৌঁছেছে তা ইতিহাসের বিশেষ উপজীব্য বিষয় ।
<b> ২. ভূপ্রকৃতি ও পরিবেশ : ইতিহাসের গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর মধ্যে ভূপ্রকৃতি ও পরিবেশ অন্যতম। মানুষ ও তার বিভিন্ন পরিবেশের সাথে অবিরত সংগ্রামই হলো ইতিহাসের ভিত্তি। বিভিন্ন যুগে প্রাকৃতিক পরিবেশ ও ভূপ্রকৃতি মানুষকে কীরূপে প্রভাবিত করেছে তা আলোচনা ইতিহাসের অন্যতম বিষয়বস্তু ।
৩. যুগ বিভাজন : সময়ানুক্রম ও ধারাবাহিকতা যেমন ইতিহাসের মূলসূত্র, তেমনি যুগ বিভাজন ইতিহাসের অপরিহার্য আলোচ্য বিষয়। প্রাগৈতিহাসিক যুগ, প্রায় ঐতিহাসিক যুগ, ঐতিহাসিক যুগ তথা পুরাতন প্রস্তরযুগ, নব্য প্রস্তরযুগ, তাম্রপ্রস্তরযুগ, প্রাচীন যুগ, মধ্যযুগ ও আধুনিক যুগ ইতিহাসের বিষয়বস্তু ।
৪. প্রত্নতাত্ত্বিক নিদর্শন : হাজার বছরের পুরাতন দালানকোঠা, রাস্তাঘাট, শিলালিপি, মুদ্রা প্রভৃতি ইতিহাসের আলোচ্য বিষয় । যেমন— সিন্ধু সভ্যতার নগরবিন্যাস, হাম্মুরাবির আইন, সোমপুর বিহার প্রভৃতি ইতিহাসের উপজীব্য বিষয় ।
৫. সামাজিক ক্রমবিবর্তন : আদি মানবগোষ্ঠীর সাম্যবাদী সমাজ থেকে আধুনিককাল পর্যন্ত সমাজব্যবস্থার ক্রমপরিবর্তন ইতিহাসের অন্যতম বিষয়বস্তু। যেমন— আদি মাতৃতান্ত্রিক সমাজ, পিতৃতান্ত্রিক সমাজ, রাজতান্ত্রিক সমাজ, স্বৈরতান্ত্রিক সমাজ প্রভৃতি ইতিহাসের বিষয়বস্তুর অন্তর্ভুক্ত।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানুষ ও তার সমাজ, সভ্যতা, জীবনধারা ইতিহাসের প্রধান বিষয়বস্তু। আদিকাল থেকে মানুষ তার পরিবেশের সাথে সংগ্রাম করে এগিয়ে চলছে। আর এজন্য ইতিহাসের বিষয়বস্তুকে এককথায় বলা যায় "The subject-matter of history is record of time."

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]