ইতিহাস তত্ত্ব বলতে কী বুঝায়?

উত্তর ভূমিকা : ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ইতিহাস তত্ত্ব। ইতিহাসকে ভিত্তি করেই ইতিহাস তত্ত্ব বা ইতিহাস চর্চার উদ্ভব হয়েছে। বাংলায় ইতিহাস তত্ত্ব বা ইতিহাস চর্চা ইংরেজিতে 'Historiography' শব্দ দ্বারা- মূলত ইতিহাস চর্চার (Study of History) ধারণা ব্যক্ত হয় । ইতিহাস তত্ত্ব মূলত ইতিহাস লেখার নিয়মকানুন ।
↑ ইতিহাস তত্ত্ব : ইতিহাস তত্ত্ব হচ্ছে ইতিহাস রচনা পদ্ধতি, রচনা পদ্ধতির সাথে সংশ্লিষ্ট নিয়মকানুন ও ইতিহাস বিষয়ে অনুসন্ধানের কলাকৌশল। প্রাচীনকাল থেকে আধুনিক সময়কাল পর্যন্ত ইতিহাস রচনা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। যেমন— অতি প্রাচীনকালে ইতিহাস ছিল অতিপ্রাকৃতবাদে ভরপুর। রেনেসাঁর পূর্বে ইতিহাস তত্ত্ব ও ধর্মতত্ত্ব প্রায় সমর্থক হয়ে ওঠে । রেনেসাঁ পরবর্তী সময়ে ইতিহাস তত্ত্ব মানবতাবাদী রূপ অর্থাৎ মানুষকে, মানুষের কর্মকাণ্ডকে প্রাধান্য দিতে শুরু করে ।
ইতিহাস চর্চার বিষয়বস্তু : প্রাচীনকাল থেকে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে কীভাবে ইতিহাস চর্চা হয়েছে এবং বিখ্যাত ঐতিহাসিকগণ কীভাবে ইতিহাস রচনা করেছেন, ইতিহাস সম্পর্কে তাদের দর্শন বা ভাবনা তাদের রচনা কৌশল ইত্যাদি ইতিহাস চর্চার আলোচ্য বিষয় ।
ইতিহাস চর্চার সূত্রপাত : ইতিহাস চর্চার সূত্রপাত হয় গ্রিসে। ইতিহাসের জনক হেরোডোটাসের (৪৮৪ –৪২০ খ্রিস্টপূর্ব) ইতিহাস চর্চার বৈশিষ্ট্য সময় ও অবস্থানের প্রেক্ষিতে পরিবর্তিত হয়েছে। হেরোডোটাসের ইতিহাস চর্চার মধ্য দিয়ে প্রাচীন ইতিহাস তত্ত্বের সূচনা হলেও থুসিডিডিস (৪৫৬ – ৩৯৬ খ্রিস্টপূর্ব) বৈজ্ঞানিক ইতিহাস চর্চার সূত্রপাত ঘটান। থুসিডিডিসের আরও অনেক পরে জার্মানির ঐতিহাসিক লিওপোল্ড ফন র‍্যাংকের হাতে ইতিহাস চর্চা আধুনিকতা লাভ করে ।
ইতিহাস চর্চার পদ্ধতি : ইতিহাস চর্চায় নিয়োজিত ব্যক্তিকে তিনটি ধাপ সফলভাবে সম্পন্নের মাধ্যমে সঠিক ইতিহাস রচনা করা সম্ভব হয়। এর মধ্যে—
প্রথমত, উৎসের অনুসন্ধান ।
দ্বিতীয়ত, জোগাড়কৃত উৎস হতে প্রকৃত তথ্য খুঁজে বের করে সঠিক সিদ্ধান্ত গ্ৰহণ ৷
তৃতীয়ত, উৎসের অর্থাৎ প্রাপ্ত তথ্য ও সিদ্ধান্তের সংশ্লেষণ ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে পদ্ধতিতে বা যে কৌশলে জ্ঞানের দ্বারা ইতিহাস পঠনপাঠন, লিখন ও সার্বিকভাবে ইতিহাস অনুশীলন করা হয়, তা হলো ইতিহাস তত্ত্ব। যেকোনো লোক ইতিহাস পড়তে পারে ও জানতে পারে । কিন্তু ইতিহাসকে বুঝতে হলে ও উপলব্ধি করতে হলে ইতিহাস তত্ত্ব সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক ।

ইতিহাস চর্চায় ইতিহাস তত্ত্বের প্রয়োজনীয়তা আলোচনা কর ৷

উত্তর ভূমিকা : বীজ ছাড়া যেমন কোনো গাছ জন্ম লাভ করতে পারে না এবং কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা ও প্রস্তুতি ছাড়া যেমন কোনো কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় না, তেমনি ইতিহাস তত্ত্ব সম্পর্কিত জ্ঞান ছাড়া যথাযথভাবে ইতিহাস অনুশীলন করা যায় না। ইতিহাসকে যথাযথভাবে বুঝতে হলে, উপলব্ধি করতে হলে এবং ইতিহাসবোধ জাগ্রত করতে হলে ইতিহাস তত্ত্ব সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করা দরকার ।
• ইতিহাস চর্চায় ইতিহাস তত্ত্বের প্রয়োজনীয়তা : ইতিহাসের সঠিক উৎস কী করে বাছাই করতে হয়, ইতিহাসের প্রাইমারি ও সেকেন্ডারি সোর্স কী ইত্যাদি জানার জন্য ইতিহাস তত্ত্বের প্রয়োজনীয়তা অপরিসীম। নিম্নে ইতিহাস চর্চায় ইতিহাস তত্ত্বের প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :
১. ইতিহাসের সংজ্ঞা সম্পর্কে অবহিত হওয়া : যেকোনো দেশের, যেকোনো ব্যক্তির বা বিষয়ের ইতিহাস পাঠ করলে ঐ দেশ, ঐ ব্যক্তি বা বিষয়ের ইতিহাস সম্পর্কে জানা গেলেও ইতিহাসের সংজ্ঞা জানা যায় না। কাজেই ইতিহাসের সংজ্ঞা সম্পর্কে যথাযথভাবে অভিহিত হতে হলে অবশ্যই ইতিহাস তত্ত্বের পাঠ করা দরকার ।
২. ইতিহাসের বৈশিষ্ট্য সম্পর্কে জানা : ইতিহাসের স্বরূপ কী, বস্তুনিষ্ঠ ইতিহাসকে কীভাবে চেনা যায়, ইতিহাসের পরিচিতিমূলক দিক কী, এসব বিষয় সঠিকভাবে জানতে হলে অবশ্যই ইতিহাস তত্ত্ব অধ্যয়ন করা দরকার ।
৩. ইতিহাসের মূলসূত্র : ইতিহাসের কি কোনো নীতিমালা আছে? ইতিহাস কোন নীতি বা সূত্রের ভিত্তিতে এগিয়ে চলে? এসব প্রশ্নের উত্তর সঠিকভাবে জানার জন্য অবশ্যই ইতিহাস তত্ত্ব অনুশীলন করা দরকার ।
৪. ইতিহাসের তথ্য : সকল প্রকার তথ্যই ইতিহাসের তথ্য নয়। ইতিহাসের তথ্যকে বস্তুনিষ্ঠ ও সর্বজনীন হতে হবে। তাছাড়া দীর্ঘ ধারাবাহিক ক্রমপরিবর্তনের মধ্য দিয়ে কীভাবে একটি সাধারণ তথ্য ইতিহাসের তথ্যে পরিণত হয় তা আমরা ইতিহাস তত্ত্ব পাঠে অবগত হতে পারি ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস চর্চায় ইতিহাস তত্ত্বের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। ইতিহাস চর্চার মাধ্যমে আমরা যেমন আমাদের অতীত সম্পর্কে বাস্তব ধারণা পেতে পারি। তেমনি ইতিহাস চর্চার পদ্ধতিগত দিক থেকেও আমরা আমাদের ইতিহাস জ্ঞানকে আরও শানিত করে তুলতে পারি ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]