ইতিহাসের একটি সর্বজনীন সংজ্ঞা দাও ।

উত্তর ভূমিকা : বাংলায় 'ইতিহাস' শব্দের অর্থ অতীত বৃত্তান্ত বা অতীত ঘটনার বিবরণ। ইতিহাস গোষ্ঠীবদ্ধ, সমাজবদ্ধ মানুষের অতীতের কর্মকাণ্ডের বিবরণী। ইতিহাস শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো 'History' যা গ্রিক শব্দ 'Historia' থেকে উৎপত্তি লাভ করেছে। 'Historia' শব্দের আভিধানিক অর্থ সত্যানুসন্ধান বা গবেষণা (Investigation)। ইতিহাস জাতীয় পঠনপাঠনে 'Historia' শব্দটি প্রথমবারের মতো ব্যবহার করে হেরোডোটাস আজও ইতিহাসের জনক হিসেবে খ্যাত ।
↑ ইতিহাসের একটি গ্রহণযোগ্য সংজ্ঞা : নিম্নে ইতিহাসের একটি গ্রহণযোগ্য সংজ্ঞা নিরূপণ করা হলো :
ক. ইতিহাসের সাধারণ সংজ্ঞা : ইতিহাস কী তা এক কথায় বলা কঠিন। কারণ অনেক পণ্ডিতই ইতিহাস বিষয়ে নিজেদের মতো করে মত দিয়েছেন। তাই সহজেই একটি নির্দিষ্ট সংজ্ঞায় পৌছা যায় না। তবে পণ্ডিতগণের দৃষ্টিভঙ্গি ও মতামতসমূহ বিশ্লেষণ করে ইতিহাসের একটি সাধারণ সংজ্ঞা তৈরি করা সম্ভব। অতীতে যা কিছু ঘটেছে সাধারণভাবে তাকেই ইতিহাস বলা হয়। কিন্তু অতীতের সবকিছুকেই ঢালাওভাবে ইতিহাস বলা যায় না। শুধুমাত্র অতীতের যেসব ঘটনা প্রবাহ মানুষের দ্বারা নির্মিত ও সংঘটিত বলে জানা যায় তার সত্যনিষ্ঠ লিখিত বিবরণকেই ইতিহাস বলা যায় ।
খ. ইতিহাসের গ্রহণযোগ্য সংজ্ঞা : সময়, অবস্থা ও ইতিহাসের গুরুত্বপূর্ণ দিক বিশেষ বিবেচনায় বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে ঐতিহাসিকগণ বিভিন্নভাবে ইতিহাসের সংজ্ঞা দেওয়ার প্রয়াস পান। কিন্তু কোনো ঐতিহাসিকই সর্বজনস্বীকৃত একক কোনো সংজ্ঞা দাঁড় করাতে পারেননি । তবে সে সংজ্ঞাগুলো অনেকটা গ্রহণযোগ্যতার দাবি রাখে সেগুলো সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো : ১. ঐতিহাসিক আর. জি. কলিংউড (R. G. Collingwood) ইতিহাসের সংজ্ঞায় বলেন, "History is the science of Res Gestae, the attempt to answer questions about human actions done in the past." অর্থাৎ, অতীতকালে মানুষের কৃত কার্যাবলির উত্তর অনুসন্ধানের নামই ইতিহাস। তিনি আরও বলেন, সব ইতিহাসই চিন্তাচেতনার ইতিহাস এবং যাদের ইতিহাস অনুসন্ধান করা হয় তাদের চিন্তাভাবনা ঐতিহাসিকের মনে পুনর্গঠন করা ইতিহাসেরই নামান্তর ।
পর্যালোচনা : আর. জি. কলিংউডের উক্ত সংজ্ঞাটিতে ইতিহাস শুধুমাত্র ঐতিহাসিক অনুসন্ধান করেই ক্ষান্ত । ইতিহাস থেকে মানুষের শিক্ষা নেওয়ার মতো গুরুত্বপূর্ণ দিকগুলো তার সংজ্ঞায় অনুপস্থিত।
২. ভি. ডি. গ্যাট (V.D. Ghat) এর সংজ্ঞা : V. D. Ghate ইতিহাসের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, "History is a scientific study and a record of our complete past. " অর্থাৎ, ইতিহাস একটি বিজ্ঞানসম্মত পাঠ এবং মানবজাতির সম্পূর্ণ অতীতের একটি জীবন্ত প্রামাণ্য চিত্র ।
পর্যালোচনা : V.D. Ghate এর সংজ্ঞা পর্যালোচনা করলে পাই, তিনি ইতিহাসকে শুধুমাত্র অতীতের একটি পূর্ণাঙ্গ জীবন্ত প্রামাণ্য চিত্র বলেছেন । কিন্তু এ জীবন্ত প্রামাণ্য চিত্র কীভাবে মানুষের ব্যবহারিক ও প্রায়োগিক হয়ে ওঠতে পারে সে সম্পর্কে V. D. Ghate কিছু বলেননি। তাই তার সংজ্ঞাটিকে আমরা ইতিহাসের সর্বজনীন সংজ্ঞা বলতে পারি না ।
৩. ই. এইচ. কার (E.H. Carr) এর মতে, “ইতিহাস নিরবচ্ছিন্ন ক্রিয়া প্রতিক্রিয়া এবং বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ । পর্যালোচনা : ই. এইচ. কার (E.H. Carr) এর সংজ্ঞা পর্যালোচনা করলে পাই, তিনি ইতিহাসকে বর্তমান ও অতীতের মাঝে অন্তহীন সংলাপ বলেন। ইতিহাস মূলত শুধুই সংলাপ নয়; বরং অতীতের প্রেক্ষাপটে বর্তমানকে অনুধাবন। তাই E.H. Carr এর সংজ্ঞাকেও আরও সর্বজনগ্রাহ্য হিসেবে ধরে নিতে পারি না ।
8. 'Encyclopedia Britannica' তে ইতিহাসের সংজ্ঞা দিতে গিয়ে বলা হয়েছে, "History includes all that has happend of everything that is subject to change. History is the past experience of society."
পর্যালোচনা : Encyclopedia Britannica এর প্রদত্ত সংজ্ঞাতে অতীতের সবকিছুই ইতিহাসের অন্তর্গত বলা হয়েছে। কিন্তু অতীতের সবকিছুই সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে প্রতিষ্ঠিত না হলে তা ইতিহাসের অন্তর্গত হতে পারে না। তাই এ সংজ্ঞাটিকেও ইতিহাসের পূর্ণাঙ্গ সংজ্ঞা বলতে পারি না।
৫. বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ঐতিহাসিক আর্নল্ড টয়েনবির মতে, “মানবসমাজের ঘটনা প্রবাহই ইতিহাস ।”
পর্যালোচনা : টয়েনবি তার ইতিহাসের সংজ্ঞায় মানবসমাজের সব ঘটনা প্রবাহকেই ইতিহাস বলেছেন। প্রকৃত অর্থে সুনির্দিষ্ট উৎস আর সংশ্লেষণ পদ্ধতি ব্যতীত সমাজের কোনো ঘটনাই ইতিহাসের আওতাভুক্ত মনে করা হয় না। তাই টয়েনবির উক্ত সংজ্ঞাকেও আমরা সর্বজনগ্রাহ্য ধরে নিতে পারি না ৷
৬. ইংরেজ ঐতিহাসিক Freeman বলেন, "History is past politics." রাজনৈতিক ইতিহাসই যথার্থ ইতিহাস বলে
Freeman মত দেন ।
পর্যালোচনা : ঐতিহাসিক Freeman উক্ত সংজ্ঞাটিও যথাযথ নয়। কেননা— ইতিহাসের বিষয়বস্তু শুধুমাত্র রাজনৈতিক ঘটনা বা রাজনৈতিক উত্থানপতন এর সাথে সম্পৃক্ত নয়; বরং মানবসমাজের সার্বিক দিকই ইতিহাসের আলোচ্য বিষয় হিসেবে বিবেচ্য।
৭. ঐতিহাসিক James Edgar Swain তার 'A History of World Civilization' গ্রন্থে বলেন, "In the broadest sence, it (History) considers every action and every thought that man has had since his first appearance and records every significant advance or recession.
"1
পর্যালোচনা : তিনি মানুষের আদি থেকে বর্তমান পর্যন্ত সবকিছুকে ইতিহাসের পর্যায়ভুক্ত করেছেন, যা যথার্থ নয়। ফলে তার সংজ্ঞাটিকেও আমরা ইতিহাসের সর্বজনগ্রাহ্য সংজ্ঞা হিসেবে ধরে নিতে পারি না ।
৮. 'The Vedic Age' গ্রন্থে ইতিহাসের সংজ্ঞা দেওয়া হয়েছে যে, "History has been defined as the study of man's dealings with other men and the adjustment of working relations between human groups.
অর্থাৎ, মানুষ ও পারস্পরিক সম্পর্ক, বিভিন্ন মানবগোষ্ঠীর মধ্যে আদানপ্রদান, সংঘর্ষ ও সমন্বয়ের ফলে বৃহত্তর মানবসমাজের ক্রমোন্নতির ধারাবাহিক বিবরণ হলো ইতিহাস ।
.
পর্যালোচনা : সংজ্ঞাটিতে ইতিহাস জ্ঞান সম্পর্কিত সবকিছুই সন্নিবেশিত হয়েছে। এতে বলা হয়েছে, কোনো নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলে নির্দিষ্ট সময়ে কোনো মানুষ বা জনসমষ্টি কর্তৃক সম্পাদিত কর্মের প্রাধান্য তথ্যভিত্তিক বস্তুনিষ্ঠ লিখিত ও ধারাবাহিক বিবরণ হলো ইতিহাস। আর তাই আমার মতে, এটাই ইতিহাসের অধিকতর গ্রহণযোগ্য সংজ্ঞা । উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, পৃথিবীতে মানুষের আগমন ও ক্রমবিবর্তন, সভ্যতার ক্রমবিকাশ এবং সমাজ ও রাষ্ট্রের আদ্যোপান্তের চিত্তাকর্ষক ও প্রামাণ্য সমীক্ষা হলো ইতিহাস। আর তাই বর্তমান বিশ্বের পঠনপাঠনের বিষয়গুলোর মধ্যে ইতিহাস অবশ্যই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তবে ইতিহাসের গ্রহণযোগ্য সংজ্ঞা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে যথেষ্ট দ্বিমত রয়েছে। সুতরাং আধুনিককালের ইতিহাস বলতে আমরা যা বুঝি তার পরিপূর্ণ সংজ্ঞা পাওয়া বেশ কঠিন । * প্রশ্ন

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]