অধিবর্ষ (Leap Year) কী? এটি কাদের আবিষ্কার?

উত্তর ভূমিকা : কাল গণনায় অধিবর্ষের হিসাব অত্যন্ত চমকপ্রদ। সাধারণত প্রতি চার বছর অন্তর অধিবর্ষ গণনা করা হয়। সে বছর ফেব্রুয়ারি মাসের গণনা ২৮ দিনের পরিবর্তে ২৯ দিনে ধরা হয়। মূলত জ্যোতির্বিজ্ঞানের সৌরবৎসরের কিছু বাড়তি সময়ের হিসাবের জন্যই কাল গণনায় অধিবর্ষের অনুপ্রবেশ ঘটে ।
অধিবর্ষ : নিম্নে অধিবর্ষ সম্পর্কে আলোকপাত করা হলো :
১. অধিবর্ষের সংজ্ঞা : কোনো বিশেষ বছরে একটি দিন বেশি থাকলে সেই বছরকে অধিবর্ষ বলে অভিহিত করা হয়। সাধারণ বছরের সাথে জ্যোতির্বৈজ্ঞানিক বছরের সামঞ্জস্য রাখার জন্য অধিবর্ষ গণনা করা হয়। জ্যোতির্বিজ্ঞানে সৌরবৎসরের সময়কাল ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জি মতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে। এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গণনার বাইরে থেকে যায় বলে প্রতি চার বছর পর পর একদিন যোগ করে ৩৬৬ দিনে বছর গণনা করা হয়। যাকে অধিবর্ষ (Leap Year) বলা হয় ।
২. অধিবর্ষ চেনার উপায় : সাধারণত এ বর্ষপঞ্জি অনুযায়ী ৪ দিয়ে বিভাজ্য বছরগুলোকে অধিবর্ষ বলা হয়। যেমন— ২০০৪ সাল একটি অধিবর্ষ। তবে এ নিয়মেরও ব্যতিক্রম আছে। পৃথিবী সূর্যের চারদিকে একবার ঘুরতে একদম নিখুঁতভাবে ৩৬৫ দশমিক ২৫ দিন সময় নেয় না, একটু কম নেয়। তাই দেখা গেছে যে, চার বছর পর পর একবার অধিবর্ষ ধরলে প্রতি ৪00 বছরে ৬ দিন সময় বেশি ধরা হয়ে যায়। এ সমস্যার সমাধানের জন্য যেসব বছর ১০০ দ্বারা বিভাজ্য কিন্তু ৪০০ দ্বারা নয় তাদের অধিবর্ষের তালিকা থেকে বাদ দেওয়া হয়। যেমন— ৪ দ্বারা বিভাজ্য হওয়া সত্ত্বেও ১৯০০ সাল অধিবর্ষ নয় । কারণ এটি ১০০ দ্বারা বিভাজ্য, কিন্তু ৪০০ দ্বারা নয়।
৩. অধিবর্ষের হিসাবনিকাশ : প্রতি ৪০০ বছরে ৯৭টি অধিবর্ষ থাকে। প্রতি ৪০০ বছরে ১৩ বার লিপ ইয়ার শুরু হয় শনি, সোম আর বৃহস্পতিবার দিয়ে। সেই বছরগুলো ২৯ ফেব্রুয়ারি হয় যথাক্রমে রবি, মঙ্গল আর বৃহস্পতি দিয়ে। ১৪ বার লিপ ইয়ার শুরু হয় মঙ্গল আর বুধবার দিয়ে, আর ২৯ ফেব্রুয়ারি হয় যথাক্রমে শুক্র আর শনিবার এবং ১৫টা শুরু হয় রোববার দিয়ে । ২৯ ফেব্রুয়ারি হয় সোম আর বুধবার ।
৪. অধিবর্ষের আবিষ্কার : খ্রিস্টাব্দ বা সাল থেকে রোমানদের দ্বারা প্রথম অধিবর্ষ গণনা শুরু হয়। এখন না হয় ফেব্রুয়ারির ২৯ তারিখকে লিপ ইয়ার হিসেবে পালন করা হয়। কিন্তু সবসময়ই কি দিনপঞ্জিকায় একটি দিন কমই পেয়ে এসেছে ফেব্রুয়ারি? না! আগে ৩৫৫ দিনে একবছর পালন করতো রোমানরা। তবে এতে বেশ ঝামেলায় পড়তে হয় রোমানদের । ৪৫ খ্রিস্টপূর্বাব্দে জুলিয়াস সিজার বছরকে নিয়ে যান ৩৬৫ দিনে। এরপর ব্যাপারটাকে একেবারে বর্তমান সময়ের রূপ দেন অগাস্টাস। জুলিয়াস যেমন নিজের নামে জুলাইয়ের নামকরণ করেছিলেন, তেমন অগাস্টাসও নিজের নামানুসারে আগস্ট মাসকে বেছে নেন। কিন্তু আগস্ট মাস তখন মাত্র ৩০ দিন ছিল। যেটা কি না জুলাইয়ের চেয়ে একদিন কম হয়ে যায়। নিজের মানকে জুলিয়াস সিজারের বরাবর করে তুলে ধরতেই শেষ অবধি ফেব্রুয়ারির কাছ থেকে এক দিন নিয়ে নেন অগাস্টাস। তৈরি হয় লিপ ইয়ার। লিপ ইয়ার নামটি দিয়েছিলেন পোপ গ্রেগরি ত্রয়োদশ। আর তাই সার্বিকভাবে লিপ ইয়ারকে রোমানদের আবিষ্কার হিসেবে ধরা হয় ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, লিপ ইয়ারের ঘটনাটি ইতিহাসে গুরুত্বের সাথে স্থান করে নিয়েছে। মূলত ঐতিহাসিক কালপঞ্জির ধারাবাহিক এবং সঠিকতা নির্ধারণের ক্ষেত্রে লিপ ইয়ারসহ যেকোনো সময়ানুক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে ইতিহাসে আরও নিখুঁতভাবে আমাদেরকে সময়ানুক্রম সম্পর্কে ধারণা দিতে পারে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]