তালবিনা বা বার্লিতে কী কী উপাদান আছে? আধুনিক বিজ্ঞান এ পথ্যের গুণাগুণ সম্পর্কে কী বলে?

বার্লি এক প্রকার তৃণ জাতীয় উদ্ভিদ থেকে প্রস্তুত। বার্লি শীষে গরুর দুধে যে পরিমাণ ক্যালসিয়াম আছে তার ১১ গুণ ক্যালসিয়াম, spinach যে পরিমাণ iron আছে তার ৫ গুণ iron এবং কমলা লেবুতে যে পরিমাণ ভিটামিন 'সি' আছে তার ৭ গুণ বেশি, অর্থাৎ প্রতি ১০০ গ্রাম কমলালেবুতে ৩৭০ মিলিগ্রাম ভিটামিন 'সি' রয়েছে। Spinach এ প্রতি ১০০ গ্রামে ১.৫ মিলিগ্রাম আয়রণ আছে। তাছাড়া প্রতি ১০০ মিলি গরুর দুধে ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ০.০২ মিলিগ্রাম আয়রণ রয়েছে। প্রতি ১০০ গ্রাম বার্লি শীষে ৮০ মিঃ গ্রাঃ ভিটামিন বি ১২ রয়েছে। সম্ভবত বার্লির এসব পুষ্টিকর গুণাগুণের জন্যই নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অসুস্থ ব্যক্তির জন্য বার্লিসমৃদ্ধ পথ্য পরিবেশনের উপদেশ দিতেন। তদুপরি বার্লি শীষে যথেষ্ট পরিমাণে গুরুত্বপূর্ণ nutrients আছে, যা রোগীর জন্য সবচেয়ে নিরাপদ ও পুষ্টিকর। এ বার্লি সম্পর্কে উম্মে আল-মুনযির বিনতে কায়েস রাদিয়াল্লাহু আনহা একটি হাদীস বর্ণনা করেছেন যার আলোচনা আমি কোনো পরবর্তী পর্বে করবো ইন্‌শাআল্লাহ। যেখানে নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম barley and spinach or chard একত্রে মিশিয়ে স্যুপ তৈরির নির্দেশ দিয়েছিলেন। তিনি হযরত আলী রাদিয়াল্লাহু আনহুকে বলেছিলেন, “হে আলী! এ খাবারটি তোমার স্বাস্থ্যের জন্য উপকারী।” বস্তুত আধুনিক বিজ্ঞান বার্লির আরো ওষধি গুণাগুণ আছে বলে গবেষণার মাধ্যমে প্রমাণ করেছে।
It relaxes the bowels and strengthens the body. It helps against coughing and sore throat. The soup is also diuretic. It cleanses the stomach contents, quenches thirst and extinguishes heat.

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]