অন্তরের ব্যাধির কোনো চিকিৎসা আছে কি? অর্থাৎ কী ধরনের ওষুধ প্রয়োগ করলে এসব ব্যাধি থেকে আরোগ্য লাভ করা যাবে। বুঝিয়ে বলবেন কী?

উত্তর : অন্তরের ব্যাধির চিকিৎসা শারীরিক রোগের চিকিৎসার মতোই। তবে অন্তরের ব্যাধির চিকিৎসায় কোনো physical medicine অর্থাৎ tablet, capsule syrup-এর দরকার নেই। নবী-রসূল আলাইহিমুস সালাম মানুষের সামগ্রিক কল্যাণে যেসব বিধি-বিধান বাতলে দিয়েছেন তার মধ্যেই অন্তরের ব্যাধি থেকে আরোগ্যলাভের ওষুধ নিহিত। যারা বিশ্বজাহানের প্রতিপালক মহান আল্লাহ রব্বুল আলামিনের নির্দেশনা মেনে চলেন এবং তাঁকে ভালোবাসেন, তাদেরকে এসব ব্যাধি স্পর্শও করতে পারে না । তারা মনে করেন, এর বিপরীত কিছু করা হলে অন্তরের ব্যাধিসমূহ বহুগুণে বৃদ্ধি পাবে এবং মানুষের মধ্যে জীবজন্তু ও পশুর মতো কাম স্বভাব ও আচরণের প্রতিফলন ঘটবে। নিজের মেয়ের বান্ধবীর সাথে ফষ্টি-নষ্টি বা ‘প্রেম করা' এটি কাদের কাজ? এরাই ভীষণভাবে অন্তরের ব্যাধিতে আক্রান্ত । একজন কবি বলেছেন, There is no medicine that can cure anyone who is sick with greed and there is no physician who can heal anyone who is sick with ignorance. “যে ব্যক্তি পাহাড় পরিমাণ অর্থ-সম্পদ অর্জনের লোভে পীড়িত, তার চিকিৎসার কোনো ওষুধ নেই। আর যে ব্যক্তি অজ্ঞতা রোগে আক্রান্ত, তার জন্যে কোনো ডাক্তার নেই, যিনি তার চিকিৎসা করতে পারেন।” মহাত্মা গান্ধী বলেছেন, The world is sufficient to meet everybody's need, but not sufficient to meet everybody's greed. আর এজন্যই দেখতে পাই যে, হযরত লূত আলাইহিস সালামের সময় বেহায়াপনা ও অশ্লীলতার কাজে মানুষ কতো বেপরোয়া হয়ে গিয়েছিল। তারা তো নবীর কথা শোনেইনি; তদুপরি আল্লাহর ফেরেশতাদেরকেও অপমান করতে উদ্যত হয়েছিল। তাই তাদের কার্যকলাপের ফলাফল তো আপনারা সবাই জানেন। আল্লাহ তাদেরকে প্রত্যুষের আগেই ধ্বংস করে দিলেন ।
হযরত ইউসুফ আলাইহিস্ সালাম এসব অন্তরের ব্যাধি থেকে মুক্ত ছিলেন । যৌবন বয়স, নির্জন রাজ-উপদেষ্টার সুন্দরী স্ত্রী। এরপরও তাঁকে এ ব্যাধি স্পর্শ করতে পারেনি। তিনি দৌড়ে পালাতে গিয়েছিলেন। পরের ইতিহাস আপনারা সবাই জানেন। Prophet Yusuf (AS) was a man of true heart. He was completely free from illness of the heart.

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]