এক শ্রেণীর মহিলা যারা নিজেদের smart বলে দাবি করেন, তাদের অনেকে ১-১.৫ ইঞ্চি লম্বা নখ রাখেন এবং তাতে বিভিন্ন রং দেন। এ বিষয়ে স্বাস্থ্যবিজ্ঞান এবং ধর্মীয় বিজ্ঞান কি বলে?

নিয়মিত নখ কাটা ও তা পরিষ্কার রাখা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন। এটি কোনো medical scientist অস্বীকার করতে পারবেননা। তাছাড়া প্রতিটি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের worker-দের সপ্তাহান্তে নখ কাটা, চুল ছাঁটা ইত্যাদি Good Manufacturing Practice বা GMP-এর আওতাভুক্ত। প্রতি সপ্তাহে ওষুধ তৈরির কাজে নিয়োজিত ব্যক্তির ব্যক্তিগত স্বাস্থ্য, হাতে-পায়ে ঘা, আঙ্গুলের নখ, লম্বা চুল ইত্যাদি inspection করা হয়ে থাকে। যারা এসব GMP guidelines মেনে চলবেনা তাদেরকে ওষুধ তৈরির কাজ করতে দেয়া হয়না। এটি mandatory requirements of Drug Administration Authority for the personal hygiene of the factory staff of every pharmaceutical company.
মহিলাদের এতো বড় নখ রাখা অযৌক্তিক ও নিষেধ।
(Keeping long nails by women is absolutely unnecessary and prohibitted)
পরিচ্ছন্ন ও পরিপাটি নখ (Neatly trimmed finger nails)
আমার বিশ্বাস, আপনারা আমার সাথে একমত হবেন যে হাতের নখ না কাটলে নখের নিচে প্রচুর ময়লা বা দূষিত পদার্থ জমা হতে থাকে যা পরিষ্কার করা কঠিন। বিশেষ করে যারা লম্বা নখ রাখেন তাদের বেলায় আরো কঠিন। তাদেরকে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হয় যেনো নখের অগ্রভাগ ভেঙে না যায়। এসব জায়গায় সহজেই ময়লা জমে এবং রোগ-জীবাণু লুকিয়ে থাকে। ফলে তা খুবই দৃষ্টিকটু লাগে। অধিকন্তু এতে যারা দু'হাত দিয়ে কাজ করে থাকেন তাদের কাজের অসুবিধা হয়। যারা লম্বা নখ রাখেন তাদেরকে অধিকতর অস্বস্তিতে কাজ করতে হয়। সর্বদা
ভয়ও থাকে কখন নখটি ভেঙে বা ফেটে যায় বা কখন কার গায়ে খোঁচা লাগে। কেউ খোঁচা খেয়ে আহতও হতে পারে। অপরদিকে লম্বা নখ বা নেইল রাখা কোনো ফ্যাশনও নয়। এটি কারো সৌন্দর্যও বৃদ্ধি করেনা। এ practice একটি বিজাতীয় কালচার । এটি ইসলামের সাথে সংগতিপূর্ণ নয় । তাই ইসলামের দৃষ্টিতে এবং স্বাস্থ্যবিজ্ঞানের দৃষ্টিতে আমার সুচিন্তিত মতামত হচ্ছে, যারা লম্বা নখ রাখেন তারা কেউই স্বাস্থ্য সচেতন নন। আর তারা জেনে হোক আর না জেনে হোক, নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্বাস্থ্য সম্পর্কিত সুন্নাতকে অমান্য করছেন। সবচেয়ে বড় সমস্যা হয় ইস্তেনজা করার সময়। এই লম্বা নখে অনেক অপবিত্র ময়লা ঢুকে যেতে পারে, যা সত্যি অনভিপ্রেত ও অস্বাস্থ্যকর এবং সহজে পরিষ্কার করা কঠিন। অনেক সময় অসতর্কতাবশতঃ অপবিত্র জিনিস নখের ভিতরাংশে লেগে থাকা স্বাভাবিক। ফলে পবিত্রতাও অর্জন হবে না আবার স্বাস্থ্যগত ক্ষতিও দেখা দিবে।
To keep sharp pointed nails is dangerous and prohibitted.
প্রাকৃতিকভাবে বন্য পশুপাখির নখ বড় থাকে আহার সংগ্রহ এবং প্রতিকূল অবস্থায় নিজেদে
হয়ে অতো নীচে নামতে কেনো যাবো? তাই আমি এমন ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়দের নিকট আবেদন জানাব আপনারা নিয়মিত নখ কাটুন। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে নখ পরিষ্কার করতে প্রতিদিন দীর্ঘ সময় লাগে। বিশেষ করে যখন পার্টিতে যান তার আগে। কারণ আপনারা কেউই চাননা যে অন্য কেউ নখের নিচের কালো ময়লা দেখুক। তাই নখ ছোট থাকলে পরিষ্কার রাখতে কোনো অতিরিক্ত সময় লাগেনা। একবার সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে ফেললেই যথেষ্ট। এতে আপনার স্বাস্থ্য ভালো থাকবে । আপনাকে অস্থিরতার ভেতর কাজ করতে হবেনা ।

FOR MORE CLICK HERE
NTRCA COLLEGE LEVEL HISTORY/ইতিহাস গাইড/ বেসরকারি শিক্ষক নিবন্ধন ইতিহাস
১০ তম বিসিএস -৪৪তম বিসিএস এর প্রশ্ন ও সমাধান 10th BCS to 44th Bcs MCQ Question Solution
বিসিএস ব্যাংক প্রাইমারি পরীক্ষার-এর প্রশ্ন ও সমাধান
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO বই লেখক : মোঃ মিজানুর রহমান
মাতৃস্বাস্থ্য/Motherhood
ওষুধ নির্দেশিকা
সহীহ বুখারী শরীফ হাদিস আরবি বাংলা (৭৫৬৩ টি হাদিস)
সহীহ মুসলিম শরীফ হাদিস আরবি বাংলা (৭৪৫৩ টি হাদিস)
সুনানে তিরমিজি শরীফ হাদিস আরবি বাংলা (৩৯৫৬ টি হাদিস)
সুনানে নাসায়ী শরীফ হাদিস আরবি বাংলা (৫৭৫৮ টি হাদিস)
সুনানে ইবনে মাজাহ শরীফ হাদিস আরবি বাংলা (৪৩৪১ টি হাদিস)
সুনানে আবু দাউদ শরীফ হাদিস আরবি বাংলা (৫২৭৪ টি হাদিস)

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]