অসহযোগ আন্দোলন কি? অসহযোগ আন্দোলনেরর পটভূমি ব্যাখ্যা কর। কেন এটা ব্যর্থ হয়

ভূমিকা : ভারতবর্ষে ব্রিটিশ শাসনের শুরু থেকে ভারতীয়রা বিভিন্ন দাবিতে অনেক আন্দোলন, সংগ্রাম, সংগঠন করেন। একপর্যায়ে সর্বভারতীয় কংগ্রেস ১৮৮৫ সালে প্রতিষ্ঠা হয়। কংরোস প্রতিষ্ঠার প্রতিরূপ হিসেবে ১৯৩৫ সালে মুসলমানরা মুসলিম লীগ প্রতিষ্ঠা করেন। কিন্তু দেখা গেল, কোনটাতেই স্থায়ী সাফল্য লাভ হল না। একপর্যায়ে তুরস্কের খিলাফতকে নিয়ে ভারতীয় মুসলমানদের মধ্যে ব্রিটিশ বিরোধী মনোভাব দেখা দেয়। যার জন্য মুসলমানরা খিলাফত আন্দোলনের ডাক দেন। এ সময় ভারতের জাতীয় কংগ্রেস ১৯১৯ সালের আইনের প্রতিবাদে আন্দোলনের ডাক দেন। ফলে ভারতে অচলাবস্থার সৃষ্টি হয়।
অসহযোগ আন্দোলন : ভারতবর্ষে মুসলমানরা তুরস্কের খিলাফতকে রক্ষা করার জন্য যখন আন্দোলনের ডাক দেন তখন ভারতীয় কংগ্রেস ১৯১৯ সালের ভারত শাসন আইনের প্রতিবাদে আন্দোলনের ডাক দেন আন্দোলন দমন করার জন্য ব্রিটিশ সরকার কুখ্যাত রাওলাট এ্যাক্ট পাস করেন। ফলে সমস্যা আরো জটিল হয় রটি আইনের প্রতিবাদে ১৩ মার্চ কংগ্রেস ধর্মঘটের ডাক দেন। একপর্যায়ে ১৯১৯ সালে ১৩ এপ্রিল অমৃতসরে জেনারেল ডায়ারের নির্দেশে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডে শতশত ভারতবাসী নিহত হন। ব্রিটিশ সরকারের এ ধরনের আচরণের প্রতিবাদে ভারতীয় কংগ্রেস যে আন্দোলনের ডাক দেন তা অসহযোগ আন্দোলন নামে খ্যাত।
অসহযোগ আন্দোলনের পটভূমি : ভারতবর্ষের ইতিহাসে যে অসহযোগ আন্দোলন সংঘটিত হয় তা ছিল দীর্ঘকাল থেকে ভারতীয় জনসাধারণের ঘৃণা, ক্ষোভের বহিঃপ্রকাশ। তবে এগুলো ছাড়াও প্রত্যক্ষ কিছু কারণ ও ঘটনাও দায়ী ছিল। যথাঃ
১. রাওলাট এ্যাক্ট পাস : ভারতীয়দের দাবির প্রেক্ষিতে ব্রিটিশ সরকার ১৯১৯ সালে আইন পাস করতে বাধ্য হন ১৯১৯ সালের আইনে ভারতবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন না ঘটায় ভারতীয় জাতীয় কংগ্রেস সত্যাগ্রহ আন্দোলনের ডাক দেন। ব্রিটিশ সরকার সত্যাগ্রহ আন্দোলন চিরতরে দমন করার জন্য ভারত প্রতিরক্ষা আইন/রাওলাট এ্যাক্ট পাস করেন। এ আইন পাস করার সময় বলা হয় যে, যুদ্ধ শেষ হওয়ার ছয় মাস পর এ আইন বাতিল করা হবে। কিন্তু তা করা হয় নি। বরং এ আইন পর্যালোচনা করার জন্য একটি যাচাই কমিটি করা হয়। এ কমিটির রিপোর্টের ভিত্তিতে বলা হয় যে, ক. এ আইনের দ্বারা জরুরি অবস্থায় যে কোন মামলার বিচারক ছাড়াই নিষ্পত্তি করা হবে। খ. সন্দেহভাজন সন্ত্রাসীদের জেলে দেওয়া যাবে।
জানুয়ারিতে এ আইন প্রকাশিত হলে দেশব্যাপী প্রতিবাদের ঝড় উঠে। গান্ধীজি এ আইনের প্রতিবাদে একটি শপথনামায় দস্তখত করেন। শপথনামাটি ছিল :
“যেহেতু সজ্ঞানে এ মত পোষণ করছি যে, ভারতীয় অপরাধ সম্পর্কীয় আইন সংস্কার প্রস্তাব নং ১-১৯১৯ এবং অপরাধ সম্পর্কীয় আইন জরুরি প্রস্তাব নং ২-১৯১৯ অন্যায়; স্বাধীনতা ও ন্যায় বিচারের আদর্শের জন্য ক্ষতিকারক এবং জনগণের প্রাথমিক অধিকারসমূহের প্রতি হুমকিস্বরূপ, যে অধিকারের উপর সমগ্র ভারত ও খোদ রাষ্ট্রীয় নিরাপত্তা নির্ভরশীল। তাই আমরা দৃঢ়চিত্তে ঘোষণা করি যে, এ প্রস্তাবগুলো আইনে পরিণত হলে এবং রহিত করা না হলে আমরা সবিনয়ে এসব আইন বা এর পরে গঠিত অন্য কমিটি দ্বারা প্রণীত এ ধরনের অন্য কোন আইন মান্য করতে অস্বীকার করব এবং আমরা ঘোষণা করি যে, এ আন্দোলনে আমরা বিশ্বস্তভাবে সত্যাবলম্বন করব এবং জনজীবন, ব্যক্তি বা সম্পত্তি বিনাশ সাধন থেকে দূরে থাকব।” এছাড়া এ আইনের প্রতিবাদে গান্ধীজি ১৯১৯/৩০ মার্চ হরতালের ডাক দেন। হরতালে অনেক লোক হতাহত হয়।
জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড : রাওলাট আইনের প্রতিবাদ করতে গিয়ে ব্রিটিশ সরকারের গুলিতে নিহতদের উদ্দেশ্যে ১৩ এপ্রিল ১৯১৯ সালে প্রায় দশ হাজার লোক অমৃতসরের জালিয়ানওয়ালাবাগে এক সভায় মিলিত হয়। সরকারি ভাষ্য অনুযায়ী ১২ এপ্রিল জলন্ধর ব্রিগেটের কমান্ডার জেনারেল ডায়ার শহরে সমস্ত সভা সমিতি ও মিছিল, শোভাযাত্রা নিষিদ্ধ ঘোষণা করেন। গ্রাম থেকে আসা অধিকাংশ লোক নিষেধাজ্ঞা না জেনে সভাস্থলে আসেন। এ সভায় জেনারেল ডায়ারের নির্দেশে সৈন্যদের গুলিতে শত শত লোক হতাহত হয়। সরকারি হিসেব মতে, নৃত্যের সংখ্যা ছিল ৩০৯ জন আহত ২০০ জন। এ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি প্রত্যাখ্যান করেন। ফলে গান্ধীজি অসহযোগ আন্দোলনের ডাক দেন ।
খিলাফত ও অসহযোগ আন্দোলন একত্রীকরণ : ১৯১৯ সালের শেষ সপ্তাহে মুসলিম লীগ ও কংগ্রেস অমৃতসরে তাদের বার্ষিক অধিবেশনে মিলিত হন। একই দিনে সেখানে খিলাফত কমিটি ও জমিয়তুল উলামার অধিবেশন ডাকা হয়। এ অধিবেশনে প্রস্তাব করা হয় যে, খিলাফতের ব্যাপারে একটি প্রতিনিধিদল প্রেরণ করা হোক। তবে প্রতিনিধি দল ভারত ত্যাগের পূর্বে ভাইসরসের সাথে সাক্ষাৎ করবেন। পরে ১৯২০ সালে ১৯ জানুয়ারি ডঃ আনসারীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভাইসরয় লর্ড চেমসফোর্ডের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতে প্রতিনিধি দল ভাইসরয়ের কাছে তুরস্কের সাম্রাজ্য ও খলিফা হিসেবে সুলতানের সার্বভৌমত্ব টিকিয়ে রাখার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। কিন্তু তিনি এজন্য গ্যারান্টি দিতে ব্যর্থ হন। তবে তিনি বলেছেন, যে প্রতিনিধিদল বিলেতে যাচ্ছে তিনি তাদের এ ব্যাপারে সহযোগিতা করবেন। মাওলানা মুহাম্মদ আলীর নেতৃত্বে একটি দল লয়েড জর্জের সাথে সাক্ষাৎ করেন। কিন্তু তারা সকল ক্ষেত্রে বিফল মনোরথ হন। একপর্যায়ে তারা বক্তৃতা প্রদান করেন যে, মুসলমানরা ধ্বংস হয়ে যেতে পারে কিন্তু তাদের আত্মা বিক্রয় করবে না। এ ধরনের ধমকি মূলক বক্তৃতা ব্রিটিশ সরকার প্রথম শুনেন ।
এরপর মাওলানা মুহাম্মদ আলী ভারতে ফিরে আসেন। আসার পর ১৯২০ সালে ২৮ মে বোম্বেতে খিলাফত কমিটির এক সভায় অসহযোগ আন্দোলনের জন্য কর্মসূচি নির্ধারণ করা হয়। পরে জুন মাসের প্রথম দিকে হিন্দু-মুসলমানদের মধ্যে যুক্ত সভা ডাকা হয় । অসহযোগ আন্দোলনের কর্মসূচি নির্ধারণ : জুন মাসের প্রথম দিকে হিন্দু-মুসলমানদের মধ্যে যে কমিটি গঠন করা হয় সে কমিটিতে অসহযোগ আন্দোলনের কর্মসূচি নির্ধারণ করা হয়। এ কর্মসূচিগুলো হল :
বিদেশী পণ্য বর্জন এবং স্বদেশী পণ্য ব্যবহার। >. ২. খেতাব ও পদবি বর্জন ।
৩. স্কুল, কলেজ, আদালত, সরকারি পরিষদ এবং সরকারি চাকরি বর্জন।
এগুলো ছাড়াও কিছু গঠনমূলক কর্মসূচি ছিল। যথা :
১. ব্রিটিশ আদালতের পরিবর্তে পঞ্চায়েত গড়ে তোলা।
২. চড়কায় সুতা কাটার উৎসাহ দান ।
৩. সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও অস্পৃশ্যতা দূরীকরণ।
খিলাফত ও অসহযোগ আন্দোলন ক্রমে দ্রুত জনপ্রিয়তা লাভ করে। গান্ধীজির আহ্বানে আইনজীবীগণ আদালত ত্যাগ করেন। ছাত্র-ছাত্রীগণ স্কুল কলেজ ছেড়ে আসেন, বিদেশী পণ্যসামগ্রী বর্জন ও পুড়িয়ে ফেলা হয় এবং সর্বত্র দেশী পণ্য ব্যবহারের হিড়িক পড়ে যায়। মতিলাল নেহেরু, চিত্তরঞ্জন দাস, রাজেন্দ্র প্রসাদ, রাজা গোপাল চারী প্রমুখ আইনজীবীগণ তাদের আইন ব্যবসা পরিত্যাগ করে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। আলীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রগণ বিশ্ববিদ্যালয় ত্যাগ করে জামিয়া মিল্লিয়া ইসলামিয়া নামে নতুন এক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। ১৯২১ সালের কাশী বিদ্যাপীঠ, বারানসী বিদ্যাপীঠ, বঙ্গীয় স্থাপিত হলে সর্বত্র এক অভূতপূর্ব উদ্দীপনা দেখা দেয়। ১৯২১ সালে প্রিন্স অব ওয়েলস বোম্বাই ও কলকাতায় আসলে উভয় শহরে ধর্মঘট পালিত হয়। তবে খিলাফত ও অসহযোগ আন্দোলন কাঙ্ক্ষিত সাফল্য লাভে ব্যর্থ হন ।
অসহযোগ আন্দোলন ব্যর্থতার কারণ : খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের প্রধান লক্ষ্য ছিল খিলাফতের প্রতিষ্ঠা এবং স্বরাজ লাভ। কিন্তু দেখা যায়, উভয় উদ্দেশ্যই ব্যর্থ হয়। তবে অসহযোগ আন্দোলন ব্যর্থতার জন্য অনেক কারণ ছিল । যথা :
১. সুদক্ষ সংগঠকের অভাব : অসহযোগ আন্দোলন ভারতে বিরাট আকার ধারণ করলেও সাফল্য লাভে ব্যর্থ হয়। কেননা, এ আন্দোলনকে সফল করার জন্য যে সুদক্ষ সংগঠকের প্রয়োজন ছিল তা ভারতের অসহযোগ আন্দোলনের নেতাদের মধ্যে ছিল না।
২. মালবারের হত্যাকাণ্ড : ১৯২১ সালে দক্ষিণ ভারতের মালবারে দুর্গ ानণ কয়েকজন ইউরোপীয় ও বহু হিন্দুকে হত্যা করেন। এ ঘটনায় গান্ধীজি অসন্তুষ্ট ও ক্ষুব্ধ হয়ে আন্দোলন সাময়িকভাবে স্থগিত করেন।
৩. চৌরিচৌরার হত্যাকাণ্ড : ১৯২২ সালের ফেব্রুয়ারি মাসে উত্তর প্রদেশের গোরকপুরের কাছে চৌরিচৌরা থানায় একদল সহিংস জনতা ২১ জন পুলিশ কর্মীকে জীবন্ত দগ্ধ করে হত্যা করেন। এ ঘটনায় গান্ধীজি ভীষণ মর্মাহত হন এবং অসহযোগ আন্দোলন প্রত্যাহার করার সিদ্ধান্ত গ্রহণ করেন। ফলে দেখা যায়, এ সুযোগে ব্রিটিশ সরকার দমনমূলক নীতি চালু করেন।
৪. গান্ধীজির মনোভাব গান্ধীজির হঠাৎ করে অসহযোগ আন্দোলন বন্ধ করার সিদ্ধান্তকে অনেক ভারতীয় নেতা সমালোচনা করেন। গান্ধীজির এ মনোভাবে দেখা যায় যে, অসহযোগ আন্দোলনকে নির্মূল করার জন্য ব্রিটিশ সরকার এ সুযোগ গ্রহণ করেন। ফলে আন্দোলন ব্যর্থ হয়।
৫. ব্রিটিশের দমনমূলক নীতি : ব্রিটিশ সরকার কংগ্রেস ও খিলাফত আন্দোলনের নেতাদের মনোভাব অবলোকন করে পাইকারি হারে নেতাদের বন্দি করা শুরু করেন। ফলে দেখা যায়, অসহযোগ আন্দোলন নেতৃত্বশূন্য হয়ে প্রায় ব্যর্থ হয় ।
৬. সাম্প্রদায়িক দাঙ্গা ঃ ভারতে খিলাফত ও অসহযোগ আন্দোলন চলাকালীন হিন্দু ও মুসলমানদের মধ্যে এক প্রকার ঐক্য স্থাপিত হয়। তবে দেখা যায়, এ ঐক্য বেশি দিন টিকে থাকে নি। একপর্যায়ে হিন্দু ও মুসলমানদের মধ্যে দাঙ্গা সারা ভারতের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। অসহযোগ আন্দোলনের ফলাফল : অসহযোগ আন্দোলন ব্যর্থ হলেও এর ফলাফল ছিল সুদূর প্রসারী। যথা ঃ
১. রাজনৈতিক চেতনার সঞ্চার : অসহযোগ আন্দোলন ছিল নিরস্ত্র ভারতবাসীর সশস্ত্র ব্রিটিশ সরকারের বিরুদ্ধে পরিচালিত প্রথম আন্দোলন। এ আন্দোলনের চেতনা থেকে ভারতীয় জনগণের মধ্যে এক রাজনৈতিক চেতনার সঞ্চার হয়। এ চেতনাই পরবর্তীতে ভারতীয় জনগণের মধ্যে জাতীয়তাবাদী চেতনা সঞ্চারে অবদান রেখেছিল।
২. নাগরিক অধিকারবোধের ধারণা : ভারতবর্ষের ইতিহাস ইতঃপূর্বে সংঘটিত আন্দোলন ছিল শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির আন্দোলন। কিন্তু অসহযোগ আন্দোলন ছিল ভারতের আপামর জনসাধারণের আন্দোলন। এ আন্দোলনে সমাজের সকল লোক অংশগ্রহণ করেন। ফলে ভারতীয় জনসাধারণের মধ্যে নাগরিক অধিকারবোধ জাগ্রত হয়।
৩. কংগ্রেসের শক্তিবৃদ্ধি : অসহযোগ আন্দোলনের ফলে জাতীয় কংগ্রেসের শক্তি ও প্রসার বহুগুণে বেড়ে যায়। এছাড়া কংগ্রেস একটি সুসংবদ্ধ ও সুনিয়ন্ত্রিত সর্বভারতীয় রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। এছাড়া কংগ্রেস প্রথম ব্রিটিশ সরকারের বিরুদ্ধে প্রত্যক্ষ রাজনৈতিক সংগ্রামে অবতীর্ণ হয়।
৪. কংগ্রেসের বিভা ঃ অসহযোগ আন্দোলনকে কেন্দ্র করে ভারতীয় কংগ্রেসের নেতৃত্বের মধ্যে দ্বিধা বিভক্তি দেখা যায়। নীতিগত দিক থেকে দেখা যায়, গান্ধীজির আইনসভা বর্জন নীতির প্রতিবাদে চিত্তরঞ্জন দাস, মতিলাল নেহেরু প্রমুখ নেতারা কংগ্রেস ত্যাগ করে 'স্বরাজ পার্টি' নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।
৫. ব্রিটিশ শাসক শ্রেণির মধ্যে সচেতনতাবোধ : ব্রিটিশ শাসকশ্রেণি ভারতবর্যের কংগ্রেস নেতাদের অসহযোগ, আন্দোলনের প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করে শাসনকার্যে নিজেদের কৌশল পরিবর্তন করেন। এছাড়া এ প্রত্যক্ষ অভিজ্ঞতা তাদের পরবর্তীতে ব্রিটিশ শাসন পরিচালনার ক্ষেত্রে সুযোগ করে দিয়েছিল।
উপসংহার : অতএব বলা যায়, যে খিলাফত ও অসহযোগ আন্দোলন ভারতে সংঘটিত হয় তা ছিল ভারতের জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। এ আন্দোলনের প্রত্যক্ষ অভিজ্ঞতা ভারতবাসীকে পরবর্তীতে আন্দোলনের জন্য প্রস্তুতি গঠনে সহযোগিতা করেছিল। সুতরাং, অসহযোগ আন্দোলন ছিল ভারতীয় জনসাধারণের জন্য একটি সচেতনতাবোধ জাগ্রত করার আন্দোলন। ঐ আন্দোলনের প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করে ভারতবাসী অনেকটা জাতীয় চেতনা সম্পন্ন হয়ে উঠে।
১২. প্রত্যক্ষ ও পৃথক নির্বাচন ব্যবস্থা : এ আইনে প্রত্যক্ষ নির্বাচন ব্যবস্থা এবং বিভিন্ন সংখ্যালঘু ও অনুন্নত শ্রেণির বা সম্প্রদায়ের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থার প্রবর্তন করা হয়। ১৩. I. C. S কর্মকর্তার দায়িত্ব । ১৯১৯ সালের আইনে সংরক্ষিত ও হস্তান্তরিত সকল দপ্তরের প্রশাসনিক কাজকর্ম I. C. S কর্মকর্তারা পরিচালনার দায়িত্ব পান। এসব কর্মকর্তারা ভারত সচিব কর্তৃক নিযুক্ত হন।
১৪. ভারত সচিবের বেতন ব্রিটিশ রাজস্বে প্রদান : ১৯১৯ সালের আইন প্রণীত হওয়ার পূর্বে ভারত সচিবের বেতন ভারতীয় রাজস্বে প্রদান করা হতো। কিন্তু নতুন আইন দ্বারা ভারত সচিবের বেতন ব্রিটিশ রাজস্বে প্রদানের ব্যবস্থা করা হয়।
১৫. প্রাদেশিক আইনসভা সম্প্রসারণ : এ আইনে প্রাদেশিক আইনসভা সম্প্রসারণ করা হয়। প্রাদেশিক আইন পরিষদে তিন শ্রেণির সদস্য ছিল যথা : নির্বাচিত, মনোনীত ও সরকারি। ১৬. কমিশন গঠন : এ আইনে বলা হয়, আইন বলবৎ হওয়ার পর দশ বছর পর একটি সংবিধিবদ্ধ কমিশন গঠন করা হবে। উক্ত সময়ের মধ্যে শাসনব্যবস্থার কার্যকারিতা পরীক্ষা নিরীক্ষা ও প্রয়োজনীয় সুপারিশ করাই ছিল এ পরিষদের কাজ বা মুখ্য উদ্দেশ্য।
১৭. গভর্নর জেনারেল শাসনপরিষদের মনোনীত সদস্য : গভর্নর জেনারেল শাসনপরিষদের সদস্যরা ছিলেন মনোনীত এবং পরিষদের সদস্য সংখ্যার কোন আইনগত সীমা ছিল না। তবে সাধারণত ৩জন ভারতীয় ছিলেন। পরিষদের নিয়োগ ও অপসারণের ক্ষেত্রে জনসাধারণের কোন হাত ছিল না। কেন্দ্রীয় আইন পরিষদ অনাস্থা প্রস্তাব এনে তাদের অপসারণ করতে পারতেন। তবে সাধারণত আইনসভার প্রস্তাবে ও আহ্বানে শাসন পরিষদ সাড়া দিতেন। শাসন পরিষদ আইন পরিষদের কাছে দায়ী না থেকে বরং লন্ডনস্থ ভারত সচিবের কাছে দায়ী থাকতেন । ১৯১৯ সালের আইনের ত্রুটিসমূহ : ১৯১৯ সালে প্রণীত আইন ত্রুটিমুক্ত ছিল না । যথা ঃ ১. ক্ষমতাহীন কেন্দ্রীয় শাসন পরিষদ : ১৯১৯ সালের আইন দ্বারা যে শাসন পরিষদ গঠন করা হয় তা রাজপ্রতিনিধিত্বমূলক সংস্থা ছিল না। শাসন বিভাগ ছিল মূলত গভর্নর জেনারেলের আজ্ঞাবহ একটি প্রতিষ্ঠান। গভর্নর জেনারেলের শাসন পরিষদে যে তিন সদস্য ছিল তারা সবাই বড়লাটের অনুগত হয়ে কাজ করত। পক্ষান্তরে ভারতীয় সদস্যদের গুরুত্বহীন দপ্তরের ভার দেওয়া হয় ৷ ২. ক্ষমতাহীন কেন্দ্রীয় আইন পরিষদ : এ আইনে যে আইন পরিষদ গঠন করা হয় তা নানা দিক থেকে গুরুত্বহীন ছিল। প্রশাসনকে নিয়ন্ত্রণ, আইন প্রণয়ন এবং অর্থনৈতিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে আইন পরিষদের কোন ক্ষমতা ছিল না। এখানে দেখা যায়, বাজেটের ৬০% এর উপর কোন ভোটাভুটি করা যেত না, ৪০% এর উপর আইনসভা পাস না করলেও বড়লাট বিশেষ ক্ষমতা বলে তা পাস করতেন। বড়লাটের পূর্ব অনুমতি ছাড়া কোন বিল উত্থাপন করা যেত না। কোন বিল আইনসভা নাকচ করলে বড় লাট আর্ডিন্যান্স বা সার্টিফিকেটের জোরে তা বৈধ করতে পারতেন। আইনসভা কর্তৃক যে কোন বিলে তিনি ভেটো দিতে পারতেন। কেন্দ্রীয় আইনসভায় সদস্য নির্বাচনের ক্ষেত্রে বিত্তশালী লোক মাত্রই ভোটাধিকার লাভ করেন। তাছাড়া কেন্দ্রীয় আইনসভাও গণতান্ত্রিক নির্বাচনের ভিত্তিতে গঠিত হয় নি।
৩. ত্রুটিপূর্ণ দপ্তর কটন : ১৯১৯ সালে ভারত শাসন আইনে কেন্দ্র ও প্রদেশের মধ্যে যে দপ্তর বণ্টন করা হয় তা ত্রুটিমুক্ত ছিল না। কারণ, দপ্তর বণ্টনের সময় কেন্দ্রকে গুরুত্বপূর্ণ দপ্তরগুলো দেওয়া হয়।
৪. দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠায় ব্যর্থ : ভারতবাসীর অন্যতম দাবি ছিল দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠা করা। কিন্তু দেখা যায়, প্রতিশ্রুতি দেওয়া হলেও বাস্তবায়িত হয় নি। ভারতবাসীর দাবি ছিল যে, দ্বৈত শাসনব্যবস্থা ব্রিটিশ আমলাতন্ত্র ও ভারতীয় জনগণের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে কিন্তু বাস্তবে তা কার্যকরী হয় নি।
১৯১৯ সালের আইনের গুরুত্ব : ১৯১৯ সালের ভারত শাসন আইন মূলত ভারতবাসীর যে আশা-আকাঙ্ক্ষা তা পূরণ করতে না পারলেও একেবারে মূল্যহীন ছিল না। এ আইনটি ভারতবর্ষে শাসনতান্ত্রিক বিকাশের ইতিহাসে গুরুত্বপূর্ণ দিক ছিল। ভারতবাসীর স্বশাসন প্রতিষ্ঠায় এটা ছিল মাইলফলক। এ আইনে স্বেচ্ছাতন্ত্রের অবসান ঘটানো হয়েছিল। দ্বৈত শাসনব্যবস্থা গুরুত্বপূর্ণ ছিল। এ আইন প্রণয়নের ফলে ভারতবাসীর মধ্যে দায়িত্বশীলতা বৃদ্ধি পায় যা দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠায় অগ্রণী ছিল।
পূর্বে প্রশাসনের ক্ষেত্রে ভারতীয়দের কোন হাত ছিল না। এ আইন পাস হওয়ার ফলে প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে ভারতীয় মন্ত্রীদের উপস্থিতি ভারতীয়করণের পথকে প্রশস্ত করেছিল। হস্তান্তরিত বিষয়সমূহে অভারতীয়দের নিয়োগ ক্রমে বন্ধ হয়ে যায়। পাশাপাশি মন্ত্রিমণ্ডলী ও আইন পরিষদের সদস্যদের সরকারি অনেক গোপন বিষয় জানার সুযোগ ঘটে যায়।
১৯১৯ সালের ভারত শাসন আইনে কেন্দ্রীয় আইন পরিষদের যে কাজ তা ত্রুটিপূর্ণ হলেও একেবারে গুরুত্বহীন ছিল না। যদিও শাসন বিভাগ আইন পরিষদের কাছে দায়ী ছিল না। তথাপিও শাসন বিভাগকে প্রভাবিত করার ক্ষেত্রে আইন পরিষদের হাতে অনেক ক্ষমতা ছিল। আইনসভা সামাজিক সংস্কার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। প্রশাসনের ব্যয় কমানোর ক্ষেত্রেও এ আইন গুরুত্বপূর্ণ ছিল।
এটা কি ভারতের সমকালীন শাসনতান্ত্রিক সমস্যার সমাধান করেছিল : ভারতবর্ষে ব্রিটিশ শাসনের শুরু হলে দেখা দেয় শাসনতান্ত্রিক জটিলতা। এ জটিলতা দূর করার জন্য ব্রিটিশ সরকার অনেক' আইন প্রণয়নও করেন। কিন্তু এটাও তেমন কার্যকর হয় নি। এভাবে দেখা যায়, ১৯০৯ সালের আইনে ভারতীয়দের শাসনতান্ত্রিক সমস্যা সমাধানের গ্যারান্টি প্রদান করা হয়েছিল। কিন্তু তা ব্যর্থ হয়। ফলে এক দশক পর মন্টেগুর চেষ্টায় ১৯১৯ সালে একটি আইন চারটি মৌলিক সংস্কারের কথা বলে পাস করা হয়। মৌলিক অধিকারগুলোর মধ্যে প্রথম ও দ্বিতীয় অংশে দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠার কথা বলা হয় । ভারতীয়দের চাকরিতে নিয়োগের কথা বলা হয় (তৃতীয়) এবং চতুর্থ অংশে স্বায়ত্তশাসনের কথা বলা হয়। কিন্তু প্রশ্ন হল, আদৌ এগুলো বাস্তবায়িত হয়েছে কি-না? কেননা এখানে ভারতীয়দের চাকরির ক্ষেত্রে যে কথা বলা হয় তা গুরুত্বহীন ছিল। কেননা, প্রশাসনের কোন গুরুত্বপূর্ণ পদে ভারতীয়দের নিযুক্ত করা হয় নি। আর যা নিযুক্ত করা হয় তা খুব নগণ্য । শাসনতান্ত্রিক সুবিধার জন্য পৃথক শাসন, বিচার ও আইন বিভাগ গঠন করা হলেও এগুলো ছিল নামে মাত্র, বাস্তবে কোন কাজ হয় নি। শাসনব্যবস্থার সুবিধার জন্য যে দ্বৈত শাসনব্যবস্থার প্রবর্তন করা হয় তা ছিল ঝামেলাযুক্ত। ভোটাধিকার প্রয়োগ সম্পর্কেও যে নীতি এ আইনে প্রবর্তন করা হয় তা জনপ্রিয় ছিল না। কেন্দ্রীয় ও প্রাদেশিক ক্ষেত্রে যে ক্ষমতা বণ্টন করা হয় তা ছিল সমালোচনাযুক্ত। শাসনের সুবিধার জন্য প্রাদেশিক আইনসভা সম্প্রসারণ করা হলেও তা কার্যকরী হয় নি । অতএব, যে কারণে ১৯১৯ সালের আইন প্রণয়ন করা হয়েছিল তা পুরোপুরি বাস্তবায়িত হয় নি, তা বলা যায় ।
উপসংহার : অতএব বলা যায়, ১৯১৯ সালের আইনের অনেক ত্রুটি থাকলেও সমকালীন অবস্থার প্রেক্ষাপটে অনেকটা গুরুত্বপূর্ণ। কারণ, ১৯১৯ সালের পূর্বে অনুরূপ অবস্থায় আরো একটি আইন প্রণীত হয়েছিল যা ব্যর্থ হয়। তবে একেবারে ব্যর্থ বলা যায় না। ঐ আইনে দায়িত্বশীল শাসনব্যবস্থার ভিত্তি স্থাপন করা হয়েছিল এবং ১৯১৯ সলের আইনে তা বাস্তবায়িত করার চেষ্টা করা হয়। সুতরাং এ আইন ভারতবর্ষের ইতিহাসে গুরুত্বপূর্ণ ছিল বলা যায়। অন্যদিক থেকে এ আইনে যে দ্বৈত শাসনব্যবস্থার প্রবর্তন করা হয় তা ছিল অনেকটা প্রশংসনীয় উদ্যোগ। যার কারণে শাসনতান্ত্রিক জটিলতা কিছুটা দূর হয়। তবে ভারতবাসীর দুর্ভাগ্য যে এ আইনে অনেকগুলো ফাঁকা বুলি আওড়ানো হয়েছিল। কিন্তু কোনটাই সফলভাবে কার্যকর হয় নি। তবু সার্বিক বিচারে আইনটি গুরুত্বপূর্ণ ছিল।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]